বুধবার ৬ মাঘ ১৪২৮, ১৯ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বাংলাদেশের ডাক্তার ও নার্স প্রশিক্ষণে সহায়তা দেবে লঙ্কা হাসপাতাল

স্টাফ রিপোর্টার ॥ বাংলাদেশের চিকিৎসক ও নার্সদের প্রশিক্ষণ সহায়তা প্রদান করতে আগ্রহ জানিয়েছে শ্রীলঙ্কার লঙ্কা হাসপাতাল। শ্রীলঙ্কা সফররত স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম বুধবার কলম্বোতে লঙ্কা হসপিটাল পরিদর্শনে গেলে হাসপাতাল কর্তৃপক্ষ এই আগ্রহ ব্যক্ত করে। শীঘ্রই বাংলাদেশ ও শ্রীলঙ্কার মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর সম্পাদিত হবে। এর মাধ্যমে চিকিৎসক ও নার্সদের উচ্চতর প্রশিক্ষণের ব্যবস্থার সুযোগ সৃষ্টি করা হবে। পাশাপাশি দুই দেশের মধ্যে স্বাস্থ্য খাতের উন্নয়নে পারস্পরিক দ্বিপাক্ষিক সহায়তা জোরদার করার উদ্যোগ নেয়া হবে বলে জানান বাংলাদেশের স্বাস্থ্যমন্ত্রী। শ্রীলঙ্কার লঙ্কা হসপিটালকে পাবলিক প্রাইভেট পার্টনারশিপের একটি সফল উদাহরণ হিসেবে মন্তব্য করে মন্ত্রী বলেন, বাংলাদেশেও পিপিপির আওতায় স্বাস্থ্য খাতের আধুনিকায়নের উদ্যোগ নেয়া হয়েছে। সরকারও এ ধরনের উদ্যোগকে উৎসাহিত করে। বর্তমানে দেশে এখন বিনিয়োগবান্ধব পরিবেশ বিরাজ করছে জানিয়ে তিনি বলেন, আন্তর্জাতিকমানের হাসপাতাল নির্মাণে সরকারকে সহযোগিতা করতে চায় এমন আগ্রহী দেশী বিদেশী বিনিয়োগকারীকে সব ধরনের সহযোগিতা দিতে প্রস্তুত বাংলাদেশ। হাসপাতালের সিইও দেশান্থা সিলভা এ সময় মন্ত্রীকে হাসপাতালের বিভিন্ন কক্ষ, আইসিইউ, অপারেশন থিয়েটার ও ওয়ার্ড ঘুরে দেখান এবং সেবা কার্যক্রম সম্পর্কে অবহিত করেন।

বুধবার সকালে স্বাস্থ্যমন্ত্রী শ্রীলঙ্কার দেড়শ’ বছরের পুরনো ন্যাশনাল হসপিটাল পরিদর্শন করে সেখানকার চিকিৎসা সেবা সম্পর্কে ধারণা নেন। হাসপাতালের পরিচালক ড. শিরিল এ সময় মন্ত্রীকে অভ্যর্থনা জানিয়ে বিভিন্ন কার্যক্রম সম্পর্কে অবহিত করেন। ন্যাশনাল হসপিটালের এ্যাক্সিডেন্ট সার্ভিস ইউনিটে মন্ত্রী কিছুক্ষণ অবস্থান করেন। এই ইউনিটে দুর্ঘটনা কবলিত রোগীদের কিভাবে অগ্রাধিকার ভিত্তিতে চিকিৎসা প্রদান করা হয় সে সম্পর্কে খোঁজ খবর নেন তিনি।

শীর্ষ সংবাদ:
কেউ যেন হয়রানি না হয় ॥ সেবামুখী জনপ্রশাসন গড়তে আমরা প্রতিশ্রুতিবদ্ধ         দাম্পত্য কলহেই চিত্রনায়িকা শিমু খুন         ইসি সার্চ কমিটিতেই         করোনা শনাক্তের হার আশঙ্কাজনক বাড়ছে         ব্যাপক তুষারপাত ॥ শীতে নাকাল আমেরিকা ইউরোপ         ভিসি প্রত্যাহার দাবিতে শাবিতে আন্দোলন অব্যাহত         সীমান্ত অপরাধ দমনে সরকার কঠোর         দুর্নীতির বিরুদ্ধে কঠোর হোন-ডিসি সম্মেলনে রাষ্ট্রপতি         ভারতের অনুকূল বাণিজ্য বাংলাদেশের জন্য উদ্বেগের কারণ         শিমু হত্যায় চলচ্চিত্র অঙ্গন তোলপাড়, বিচার দাবি         হাফ ভাড়া ॥ তিতুমীরের দুই শিক্ষার্থীকে মারধর         উন্নয়ন প্রকল্প তদারকিতে কমিটি গঠনের প্রস্তাব ডিসিদের         বিএসসির নিট আয় ৭২ কোটি টাকা, নগদ লভ্যাংশের সুপারিশ         ডায়ালাইসিসের রোগী বেড়ে যাওয়ায় চিকিৎসকরা হিমশিম         জনগণের টাকায় বেতন হয় : ডিসিদের রাষ্ট্রপতি         একদিনে করোনায় মৃত্যু ১০, শনাক্ত ৮৪০৭         শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হচ্ছে না : শিক্ষামন্ত্রী         বুধবার থেকে ভার্চুয়ালি চলবে সুপ্রিম কোর্ট         নায়িকা শিমু হত্যা মামলা স্বামী ও গাড়িচালক তিনদিনের রিমান্ডে         তৃণমূলের প্রকল্প বাস্তবায়নে আরও মনোযোগী হোন ॥ ডিসিদের প্রধানমন্ত্রী