মঙ্গলবার ১ আষাঢ় ১৪২৮, ১৫ জুন ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নিজের সব কিছু দিয়ে আমার দ্বিতীয় প্রেমকে হারাতে ঝাঁপাব আজ : গৌতম গম্ভীর

নিজের সব কিছু দিয়ে আমার দ্বিতীয় প্রেমকে হারাতে ঝাঁপাব আজ : গৌতম গম্ভীর

অনলাইন ডেস্ক ॥ কেকেআর ছাড়া যে টিমটার উপর আমার সব সময় নজর থাকে, যাদের সুখদুঃখ আমি অনুভব করি, সেই টিম হল দিল্লি ডেয়ারডেভিলস।

কেন করি, বোঝা খুব সহজ। দিল্লি আমার শহর। এখান থেকেই আমার আইপিএল যাত্রা শুরু। দিল্লির জার্সির রং যখন লাল-কালো ছিল, তখন ওই টিমে ছিলাম। ডেয়ারডেভিলস ড্রেসিংরুমে যখন শোয়েব মালিক-গ্লেন ম্যাকগ্রা ছিল, তখনও ছিলাম। কোটলার গ্যালারি তাতাতে যখন ফিল্মস্টার অক্ষয়কুমার নানান স্টান্ট করেছিলেন, তখন ওই টিমে ছিলাম। কালো থেকে জার্সির রং যখন নীল হল, তখনও ওই টিমে ছিলাম।

সালগুলো ২০০৮ থেকে ২০১০। তখনও আমার বিয়ে হয়নি। ফুরফুরে, সাহসী ব্যাচেলারের জীবন কাটাচ্ছি। তখন আমার স্টান্স সাইড-অন। তবে কোনও চ্যালেঞ্জ এলে তার হেড-অন, মানে মুখোমুখি মোকাবিলা করতাম। এখন আমার জার্সির রং বেগুনি, কিন্তু এখনও এ ভাবেই চ্যালেঞ্জ সামলাই।

কলকাতা যে সাফল্য আর উষ্ণতা দিয়েছে, তার পর আপনাদের শহর আমার দ্বিতীয় ঘর হয়ে গিয়েছে। একে তো আমি দিল্লির ছেলে। তার উপর কার বদলি হয়ে এসেছি? না, বাংলার সবচেয়ে প্রিয় সন্তান সৌরভ গঙ্গোপাধ্যায়ের! এর পরেও কিন্তু কেকেআর ক্যাপ্টেন হিসেবে সবাই স্বাগত জানিয়েছেন। তাই ২০১১ সালে কেকেআরে চলে আসার পর আমার প্রথম প্রেমের অবস্থান বেগুনি।

দিল্লির লাল-নীল দ্বিতীয় প্রেম, কিন্তু দুটোর মধ্যে ব্যবধান প্রচুর। কোটলা আমার বাড়ির বাগানের মতো। কিন্তু আমি সব সময় নিজেকে বলি, এই মাঠে আমি অতিথি। আজ যে দিল্লির বিরুদ্ধে নামব, তখনও সেটাই করব। দিল্লির কাছে আমি এখন প্রতিপক্ষ, আর নিজের সব কিছু দিয়ে ওদের হারাতে ঝাঁপাব।

জাহির খান কিন্তু দলটাকে দারুণ নেতৃত্ব দিচ্ছে। ও বেশ চালাক পেসার। খুব বুদ্ধির সঙ্গে ফিল্ড সাজাচ্ছে। দলের উপর জ্যাক আর রাহুল ভাইয়ের প্রভাবটা খুব স্পষ্ট। ওদের পরিকল্পনা যেমন নির্ভুল, মাঠে সেগুলো কাজে লাগানোটাও তেমনই নিখুঁত। পয়েন্ট টেবলের প্রথম চারে ওদের থাকাটা তাই আশ্চর্যের নয়। কেকেআরে এটা নিয়ে আমরা খুব সতর্ক। তাই প্রত্যেক প্লেয়ারের জন্য আলাদা ছক কষা হয়েছে। দিল্লির বিরুদ্ধে খেলার এ বার একটা বড় পজিটিভ দিক হচ্ছে কোটলার উইকেট। টি-টোয়েন্টিতে আঠা-আঠা, নিচু বাউন্সের পিচ এখন অতীত। যে পিচে ১৫০-১৬০ রানের বেশি উঠত না। গুজরাত লায়ন্সের বিরুদ্ধে শেষ ম্যাচটা যদি নির্ণায়ক হয়, তা হলে কিউরেটরের পিঠ চাপড়ে দিতেই হবে।

যুদ্ধ হারা কখনও সুখের অভিজ্ঞতা নয়। বিশেষ করে যদি একই দলের কাছে দু’বার হারতে হয়। বৃহস্পতিবার রাতে মুম্বই ইন্ডিয়ান্সের কাছে হারের এই ব্যাপারটাই আমাকে সবচেয়ে বেশি দুঃখ দিচ্ছে। তা ছাড়়া এই ম্যাচের নকশাটা হুবহু ইডেনে মুম্বই ম্যাচের মতোই। দেখে মনে হল, আমরা বোধহয় নিজেদের ভুল থেকে শিখিনি। মনে হয় শেষ পাঁচ ওভারে আমাদের আরও বেশি রান দরকার ছিল। ব্যাটসম্যানরা চেষ্টা করেছিল। কিন্তু দিনটাই ছিল বিপক্ষের। মুম্বই যে ভাবে খেলল, তার পুরো কৃতিত্বটাই ওদের প্রাপ্য। ওই হারটা আমাদের নড়েচড়ে বসিয়েছে।

তবে একটা ভাল ব্যাপার হল, ওই হারটা নিয়ে ভাবার সময়ই আমাদের নেই। আমার শুক্রবারের বেশির ভাগ সময়টাই কেটে গেল ট্র্যাভেল করে, তার পর পুল সেশনে, টিম মিটিংয়ে। আর প্রায় অর্ধেক দিল্লির জন্য ম্যাচ টিকিটের ব্যবস্থা করে করে। আমার লোকজন গোটা দিন দৌড়োদৌড়ি করেও টিকিটের দাবি মেটাতে পারছে না। ঠিক করেছি, শনিবার সকালে দিল্লি ডেয়ারডেভিলস অফিস থেকে কয়েকটা টিকিট কিনব। আমি নিশ্চিত, পুরনো প্লেয়ারকে ওরা সাহায্য করবে। আশা তো করাই যায়!

সূত্র : আনন্দবাজার পত্রিকা

শীর্ষ সংবাদ:
গার্ড অব অনারে নারী থাকা নিয়ে আপত্তি ॥ জাতীয় সংসদে ক্ষোভ প্রকাশ         রাজশাহীর করোনা ইউনিটে ২৪ ঘণ্টায় আরও ১২ জনের মৃত্যু         সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছে ৩৮ লাখ ২৭ হাজার ৭৪৮ জন         ৩৩ চ্যালেঞ্জ ॥ উন্নয়নশীল দেশের মর্যাদার পথে         সংক্রমণ বাড়লে ঝুঁকি না নিয়ে সেখানেই লকডাউন         আবার এসেছে বরষা, নবীনা বরষা         টিকটক-লাইকির ৪০ গ্রæপের সন্ধান         মানবপাচার কিছুতেই থামছে না         করোনায় এক মাসের মধ্যে একদিনে সর্বাধিক মৃত্যু         ১৯ জুন থেকে ফাইজার ও সিনোফার্মের টিকা দেয়া হবে         প্রধানমন্ত্রীর সাহসী পদক্ষেপ বিশ্বে প্রশংসা পেয়েছে         পুঁজিবাজার থেকে ছয় বছরে ৪৮৩১ কোটি টাকা সংগ্রহ         কর্মসংস্থান সৃষ্টিতে কৃষি যান্ত্রিকীকরণে বিপ্লব ঘটাতে চাই         রাজশাহী ও চট্টগ্রামে করোনার ভারতীয় ধরন নিয়ে উদ্বেগ         একযুগ পর চউকের তিন আবাসন প্রকল্প         হত্যার দায় স্বীকার করে সৌমেনের জবানবন্দী         ঢাকা বোট ক্লাব থেকে নাসিরকে বহিষ্কার         আগামী ১৯ জুন থেকে দেওয়া হবে সিনোফার্ম ও ফাইজারের টিকা         শিক্ষার ডিজিটাল রূপান্তরে ইন্টেলিজেন্ট শিক্ষাব্যবস্থা গ্রহণের তাগিদ         ঢামেক হাসপাতালে ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত রোগী ভর্তি