বুধবার ৯ আষাঢ় ১৪২৮, ২৩ জুন ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ট্রাম্পই রিপাবলিকান প্রার্থী

  • দলের নেতারা কোটিপতিকে আটকানো যাবে না বলে মেনে নিয়েছেন

যুক্তরাষ্ট্রের রিপাবলিকান পার্টিতে অনেক নেতা, কর্মী ও দাতাই চলতি সপ্তাহে ডোনাল্ড ট্রাম্পই তাদের প্রেসিডেন্ট পদপ্রার্থী হবেন বলে মেনে নিয়েছেন। অথচ তারা এ সিদ্ধান্ত যাতে গৃহীত না হয় বা তা অন্তত বিলম্বিত হয়, এমন লক্ষ্যে আশা রেখে কাজ করেছিলেন। খবর ওয়াশিংটন পোস্টের।

বিতর্কিত ওই রিয়েল এস্টেট মোগলের প্রার্থিতার অপরিহার্যতার আভাস এখন দেখা যাচ্ছে। ট্রাম্প উত্তর-পূর্বাঞ্চলে পরপর ছয়বার প্রাইমারি ভোটে তার বিরোধীদের পরাজিত করেছেন এবং এত বেশিসংখ্যক ডেলিগেটের সমর্থন পেয়েছেন, যা সবচেয়ে উদার ভবিষ্যদ্বাণীতেও নির্দেশ করা হয়নি। তিনি এখন বড় বড় লোকের সমর্থন পাচ্ছেন। বুধবার ইন্ডিয়ানা অঙ্গরাজ্যেও এক কিংবদন্তি বাস্কেকবল কোচ এবং প্রতিনিধি পরিষদের দুটি কমিটির চেয়ারম্যান বৃহস্পতিবার ট্রাম্পের মনোনয়ন অনুমোদন করেন। আর তার প্রতিদ্বন্দ্বীরা টেক্সাস সিনেটর টেড ক্রুজ এবং ওয়াহিওর গবর্নর জন ক্যাসিক এমন ধরনের হঠকারী কৌশল অবলম্বন করেছেন, যাতে নৈরাশ্যই প্রকাশ পায়। দলটি এখন ক্রান্তিকাল পার করছে। ট্রাম্পবিরোধী রিপাবলিকান নেতারা ওই রীতিনীতিসজ্জিত ও উচ্ছৃঙ্খল কোটিপতি নবেম্বরে দলের স্বল্পপরিচিত প্রার্থীদের যে ক্ষতিসাধন করতে পারেন, তা নিয়ে শঙ্কিত রয়েছেন। কিন্তু অনেকেই তাকে আটকানো যাবে না বলে প্রায় নিশ্চিত মনোনীত প্রার্থী হিসেবে দেখছেন এবং জুলাইয়ে বিরোধপূর্ণ কনভেনশন হওয়ার সম্ভাবনা নিয়ে ক্লান্ত বোধ করছেন। চলতি সপ্তাহে এক ডজনেরও বেশি নেতার সাক্ষাতকার থেকে এটি জানা যায়। মিনেসোটার সাবেক গবর্নর ও ফ্লোরিডার সিনেটর মার্কো রুবিওর এক সময়কার সমর্থক টিম পলেন্টি বলেন, ট্রাম্পই সম্ভাব্য মনোনীত প্রার্থী বলে লোকজন উপলব্ধি করছে। উন্মাদনা উবে গেছে এবং কেউ কেউ অনিচ্ছা সত্ত্বেও বিষয়টি মেনে নিয়েছেন, আবার কেউ কেউ উৎসাহিতও হয়েছেন। কোলোরাডোতে দলের অঙ্গরাজ্য শাখার সাবেক চেয়ারম্যান ডিক ওয়াডহ্যামস বলেন, অবসাদই লোকজনের অনুভূতির সর্বোত্তম বর্ণনা। এ অঙ্গরাজ্যে চলতি মাসের প্রথমদিকে ট্রাম্পকে হারিয়ে ক্রুজ ৩৪ ডেলিগেটের সবার সমর্থন পেয়েছিলেন।

তিনি আরও বলেন, ট্রাম্প যে মনোনীত প্রার্থী হচ্ছেন তা স্বীকার করা হচ্ছে বা যে কোনভাবেই মেনে নেয়া হচ্ছে। তিনি প্রথম ব্যালটেই মনোনয়ন পাচ্ছেন বলে ক্রমশ বেশিসংখ্যক লোক আশা করছেন, কারণ তারা পূর্ণ অরাজকতায় বিস্ফোরিত হবে এমন কোন কনভেনশন দেখতে চান না। মানুষ এখনই চায় দ্বন্দ্বের অবসান হোকÑ আমাদের একজন মনোনীত প্রার্থী প্রয়োজন। সম্ভাব্য ডেমোক্র্যাটিক প্রার্থী হিলারি ক্লিনটন এক সাধারণ নির্বাচনের দিকে দৃষ্টি দেয়ায় এবং তার আর্থিক দিক দিয়ে সচ্ছল মিত্ররা এক পূর্ণাঙ্গ আক্রমণের জন্য প্রস্তুত হওয়ায় রিপাবলিকানরা দ্রুত ঐক্যবদ্ধ হতে আগ্রহী। কারও কারও আশঙ্কা, কোন প্রার্থী মনোনয়নের জন্য ক্লেভেল্যান্ডে কনভেনশন অনুষ্ঠানের জন্য অপেক্ষা করা হলে দল তহবিল সংগ্রহ ও ডেমোক্র্যাটদের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করার ক্ষেত্রে অসুবিধায় পড়বে। নিউ হ্যাম্পশায়ারভিত্তিক দলীয় প্রবীণ কৌশলবিদ মাইক ভেনেহি বলেন, রিপাবলিকানদের অধিকাংশই চান প্রক্রিয়াটির অবসান ঘটুক। এ নিয়ে দুর্ভাবনা বিরাজ করছে। মানুষজন এ নিয়ে ক্লান্ত। তারা কেবলই বলেন, প্রক্রিয়াটি সম্পন্ন হোক, লড়াই শেষ হোক এবং সাধারণ নির্বাচনমুখী এক প্রচার অভিযান এক অর্থবহ উপায়ে শুরু হোক।

প্রতিদ্বন্দ্বিতার অবসান হয়নি। কিন্তু ক্রুজ ও জন ক্যাসিক গাণিতিক দিক দিয়ে কোন প্রথম ব্যালটে মনোনয়ন পাওয়ার সুযোগ থেকে এরই মধ্যে বাদ পড়েছেন। তাদের প্রেসিডেন্ট পদে দলীয় মনোনয়ন পেতে কনভেনশন ফ্লোরে লড়াইয়ে জয়ী হতে হবে। ট্রাম্প সরাসরি মনোনয়ন পেতে প্রয়োজনীয় ১২৩৭ ডেলিগেটের সমর্থন এখন না পেলেও ৯৯২ ডেলিগেটের সমর্থন পেয়েছেন। ক্রুজের প্রতি রয়েছে ৫৬২ এবং ক্যাসিকের প্রতি ১৫৩ জনের সমর্থন। প্রয়োজনীয় সমর্থন না পেলে ট্রাম্প কনভেনশনে প্রথম ব্যালটে তাকে মনোনয়ন লড়াইয়ে উত্তীর্ণ করে দিতে প্রতিশ্রুতিবদ্ধ নন এমন ডেলিগেটদের বুঝিয়ে রাজি করাতে পারেন।

শীর্ষ সংবাদ:
করোনা ভাইরাস ॥ টিকা কিনতে বাংলাদেশকে ৯৪ কোটি ডলার দিচ্ছে এডিবি         “দেশের সব মহৎ অর্জনের নেতৃত্ব দিয়েছে আওয়ামী লীগ”         করোনা ভাইরাসের নতুন ধরণ ‘ডেল্টা প্লাস’ ॥ ভারতে শঙ্কা         বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা         বঙ্গবন্ধু ৩ বার, শেখ হাসিনা ৯ বার আ.লীগের সভাপতি নির্বাচিত হয়েছেন         দুর্ভিক্ষের মুখে বিশ্বের চার কোটির বেশি মানুষ ॥ ডব্লিউএফপি         “আজকের অঙ্গীকার মুক্তিযুদ্ধের চেতনাবিরোধী ও সাম্প্রদায়িক শক্তির মূলোৎপাটন”         খুলনা বিভাগে করোনায় ২৪ ঘন্টায় রেকর্ড মৃত্যু ৩২ জনের         ফের তাইওয়ান প্রণালীতে মার্কিন যুদ্ধজাহাজ, চীনের নিন্দা         রাজধানীর খিলগাঁওয়ে নিখোঁজ যুবকের মরদেহ উদ্ধার         রাজশাহীতে করোনায় আরও ১৬ জনের মৃত্যু         আওয়ামী লীগ, বঙ্গবন্ধু ও বাংলাদেশ একই সূত্রে গাঁথা ॥ হুইপ আতিক         খুলনার সরকারী ও বেসরকারী হাসপাতালে আরও ১৩ জনের মৃত্যু         ঝিনাইদহে গত ২৪ ঘন্টায় করোনায় ৮ জনের মৃত্যু, শনাক্ত ১১৭         ৭২তম প্রতিষ্ঠা বার্ষিকীতে বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধা নিবেদন         চাঁপাইনবাবগঞ্জে আম চাষীদের জিম্মি করে ৫০ কেজিতে আমের মণ         ঐতিহাসিক ‘পলাশী ট্র্যাজেডি’ দিবস আজ         খাশুগজির হত্যাকারীরা ছিল যুক্তরাষ্ট্রে প্রশিক্ষিত         ফের বাড়তে পারে বৃষ্টি         রাজধানীতে মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ৪৮