শুক্রবার ১৯ আষাঢ় ১৪২৭, ০৩ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

চুরি হওয়া ভাস্কর্য পাকিস্তানকে ফেরত দিল যুক্তরাষ্ট্র

চুরি হওয়া ভাস্কর্য পাকিস্তানকে ফেরত দিল যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক॥ বিবিসি জানিয়েছে, দ্বিতীয় শতকে নির্মিত গৌতম বুদ্ধের পদচ্ছাপের পাশে বিভিন্ন ধর্মীয় প্রতীক সম্বলিত ভাস্কর্যটি পাকিস্তানের সোয়াত উপত্যকা থেকে চুরি করে চোরাচালানের মাধ্যমে যুক্তরাষ্ট্রে পাঠানো হয়েছিল।

জাপানের টোকিও থেকে ভাস্কর্যটি একজন জাপানি পুরাতাত্ত্বিক ব্যবসায়ী যুক্তরাষ্ট্রে নিয়ে যান। নিউ ইয়র্কের এক নিলামে ভাস্কর্যটির দাম ১০ লাখ ডলার উঠবে বলে ধারণা করা হয়েছিল।

কিন্তু নিউ ইয়র্ক নিলামে হস্তক্ষেপ করে ভাস্কর্যটি উদ্ধার করে এবং চলতি এপ্রিলে চুরি করা সম্পত্তি রাখার দায়ে জাপানি ওই ব্যবসায়ীকে দোষী সাব্যস্ত করে।

বুধবার নিউ ইয়র্কের সরকারি আইনজীবীরা এক অনুষ্ঠানের মাধ্যমে ভাস্কর্যটি পাকিস্তানি মিশনের ডেপুটি চিফ রিজওয়ান সায়িদ শেখের কাছে হস্তান্তর করে। অনুষ্ঠানে সায়িদ শেখ বলেন, “এটি পাকিস্তানের সাংস্কৃতিক ইতিহাসের এক গুরুত্বপূর্ণ উপাদান।”

ম্যানহ্যাটনের ডিস্ট্রিক্ট অ্যাটর্নি সাইরাস আর ভ্যান্স জুনিয়র বলেন, “ভাস্কর্যটি একটি সম্পদের চেয়েও বেশিকিছু। এটি একটি প্রাচীন ভাস্কর্য যা পাকিস্তানের ইতিহাস ও সংস্কৃতির কথা বলে। এটিকে এর যথাযোগ্য মর্যাদায় সুরক্ষিত রাখা উচিত।”

ভাস্কর্যটি নিউ ইয়র্কে রেখে প্রদর্শনী করা হবে বলে ধারণা করা হচ্ছে। জাপানি পুরাতাত্ত্বিক ব্যবসায়ী তাতসুজো কাকুকে পাঁচ হাজার ডলার জরিমান ও কিছু সময়ের কারাদণ্ড দেওয়া হয়েছে এবং স্বেচ্ছায় নিজ দেশে ফিরে যেতে বলা হয়েছে।

শীর্ষ সংবাদ:
প্রধানমন্ত্রীর নেতৃত্বে ‘ডেল্টা গভর্ন্যান্স কাউন্সিল’ গঠন         সোমবার থাইল্যান্ডে নেওয়া হচ্ছে সাহারা খাতুনকে         এডিস মশা নিয়ন্ত্রণে শনিবার থেকে ফের চিরুনি অভিযান ॥ আতিকুল         করোনা ভাইরাসে একদিনে আরও ৪২ মৃত্যু, শনাক্ত ৩১১৪         নিম্ন আদালতের ৪০ বিচারক সহ ২২১ জন করোনায় আক্রান্ত         সৌদি থেকে ফিরলেন ৪১৫ জন, মিসর গেলেন ১৪০ বাংলাদেশি         পাটকল শ্রমিকরা কে কত টাকা পাবেন জানা যাবে ৩ দিনের মধ্যে         উত্তর প্রদেশে আসামি ধরতে গিয়ে ৮ পুলিশ গুলিতে নিহত         মিয়ানমারে জেড খনিতে ভূমিধস ॥ মৃতের সংখ্যা বেড়ে ১৬১         নিরাপত্তা আইন ॥ হংকং ছাড়লেন গণতন্ত্রপন্থি নেতা নাথান ল         করোনা উপসর্গ নিয়ে মারা গেলেন খালেদার উপদেষ্টা এম এ হক         করোনা ॥ দেহে অ্যান্টিবডি না থাকলেও কি সংক্রমিত ঠেকানো সম্ভব?         সীমান্তে উত্তেজনার মধ্যেই লাদাখ সফরে মোদি         লিবিয়া যুদ্ধ ॥ এরদোয়ান - ম্যাক্রোঁর মধ্যে বিতণ্ডা , সংকটে নেটো         পাপুলকে মদদ দেওয়ায় কুয়েতি রাজনীতিক, সরকারি কর্মকর্তা গ্রেফতার         সাংবাদিক ফারুক কাজীর মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক         নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে মসজিদে হামলার রায় আগস্টে         রুশ গোয়েন্দা সংস্থা-প্রতিরক্ষা খাতের ওপর নিষেধাজ্ঞার আহ্বান         টেকনাফে বন্দুকযুদ্ধে মাদক কারবারি নিহত         সিলেট সীমান্তে খাসিয়াদের গুলিতে বাংলাদেশি নিহত        
//--BID Records