বুধবার ২৪ অগ্রহায়ণ ১৪২৮, ০৮ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সাময়িক থেমে যাবে বিগবেনের ঘণ্টা

একটানা ১৫৭ বছর নিরবচ্ছিন্নভাবে চলার পর লন্ডনের বিগবেন এই প্রথম কয়েক মাসের জন্য থেমে যাবে সামনের বছর।

শোনা যাবে না লন্ডনের পার্লামেন্ট ভবনের এই বিশ্বখ্যাত ঘড়ির ঘণ্টাধ্বনি।

পার্লামেন্টের কর্মকর্তারা জানিয়েছেন মূলত সংস্কার কাজের জন্য আগামী বছরের জানুয়ারি থেকে কয়েক মাসের জন্য বন্ধ রাখতে হবে এটি।

বিগবেন তৈরি করা হয়েছিল ১৮৫০ সালে।

কিন্তু এই ক্লক টাওয়ারের ঢালাই করা ছাদে মরিচা পড়েছে এবং সিমেন্টের কাঠামোতে ফাটল দেখা দিয়েছে। ফলে এটির সংস্কার খুব জরুরী হয়ে পড়েছে।

এই সংস্কারে খরচ হবে চার কোটি পাউন্ডের বেশি। ক্লক টাওয়ারের কাঁচের খ-গুলোও বদলাতে হবে।

পার্লামেন্টের একজন মুখপাত্র জানিয়েছেন, এই সংস্কার কাজের সময় বিগবেনের বিখ্যাত ঘণ্টাধ্বনি শোনা যাবে না।

ক্লক টাওয়ারের যে ঘণ্টা, সেটির ওজন সাড়ে তেরো টন। বিগবেন বলতে এই বিশাল ঘণ্টাটিকেই বোঝানো হতো। কিন্তু এখন পুরো ক্লক টাওয়ারটিকেই বিগবেন বলা হয়। - বিবিসি অবলম্বনে।

শীর্ষ সংবাদ:
কঠিন পরিণতির মুখে মুরাদ         কাজের মানের বিষয়ে ফের সতর্ক করলেন প্রধানমন্ত্রী         জাওয়াদের প্রভাবে টানা বৃষ্টিতে ফসলের ব্যাপক ক্ষতি         অভিযোগ পেলেই ডিবি জিজ্ঞাসাবাদ করবে মুরাদকে         গোপনে চট্টগ্রামের হোটেলে         ভারত থেকে এলো মিগ-২১ ও ট্যাঙ্ক টি-৫৫         চট্টগ্রাম-কক্সবাজার রেল যোগাযোগ এখন আর স্বপ্ন নয়         তলাবিহীন ঝুড়িতে বিলিয়ন ডলার         মালয়েশিয়া প্রবাসীদের পাসপোর্ট পেতে ভোগান্তি         পরিকল্পনাকারী অর্থ ও অস্ত্রের যোগানদাতারা এখনও ধরা পড়েনি         দ্রুত পুঁজিবাজারে আনা হচ্ছে সরকারী কোম্পানির শেয়ার         সব এয়ারলাইন্স দ্বিগুণেরও বেশি ভাড়া নিচ্ছে         খালেদাকে শনিবারের মধ্যে বিদেশ না পাঠালে আন্দোলনে যাবেন আইনজীবীরা         পুষ্টিকর খাবার নিশ্চিতে প্রধানমন্ত্রীর ৫ প্রস্তাব         মুরাদ হাসানের পদত্যাগপত্র প্রধানমন্ত্রীর কাছে         ডা. মুরাদ হাসানকে জেলা কমিটির পদ থেকে বহিষ্কার         একনেক সভায় ১০ প্রকল্পের অনুমোদন         গ্রিন ফ্যাক্টরি অ্যাওয়ার্ড পাবে ৩০ শিল্প প্রতিষ্ঠান         ‘ডা. মুরাদকে জিজ্ঞাসাবাদ করবে ডিবি’         করোনা : ২৪ ঘন্টায় মৃত্যু ৫, শনাক্ত ২৯১