বৃহস্পতিবার ৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৯ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ইন্টারনেট-মডেমের ভ্যাট মওকুফের দাবি এমটবের

স্টাফ রিপোর্টার ॥ ইন্টারনেট ও মডেমের ওপর ভ্যাট মওকুফের দাবি জানিয়েছে অ্যাসোসিয়েশন অব মোবাইল টেলিকম অপারেটরস অব বাংলাদেশ (এমটব)।

মঙ্গলবার রাজধানীর সেগুনবাগিচায় জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এর সঙ্গে ২০১৬-১৭ অর্থবছরের প্রাক-বাজেট আলোচনায় সংগঠনটির পক্ষ থেকে থেকে এ প্রস্তাব করা হয়। আলোচনায় সভাপতিত্ব করেন এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমান।

মোবাইল অপারেটর কোম্পানির ক্ষেত্রে করহার কমিয়ে অন্যান্য শিল্পের সঙ্গে সামঞ্জস্য করার দাবি জানায় সংগঠনটি। এছাড়া পুঁজিবাজারে নিবন্ধিত মোবাইল ৩০ শতাংশের বেশি লভ্যাংশ ঘোষণা দিলে প্রযোজ্য করের উপর ১০ শতাংশ হারে কর রেয়াত প্রদানের প্রস্তাব করে এমটব।

সংগঠনটির সাধারণ সম্পাদক টি আই এম নুরুল কবির বলেন, বর্তমানে ইন্টারনেট-মডেম ব্যবহারের জন্য ১৫ শতাংশ ভ্যাট দিতে হয়। এ ভ্যাট প্রত্যাহার করা হলে জনগণের কাছে ইন্টারনেট আরও সহজলভ্য হবে। এতে অপারেটরদের আয় ও তথ্য-প্রযু্ক্তির প্রসার বাড়বে।

এছাড়া এমটবের অন্যান্য দাবিগুলোর মধ্যে টেলিযোগাযোগ শিল্পের জন্য ব্যবসায়িক ক্ষতির জের ১০ বছর পর্যন্ত বাড়ানো, ব্যবসা প্রসারে সিম-রিম এর সাবসিডি কর বিয়োজনযোগ্য ব্যবসায়িক খরচ হিসেবে অনুমোদন করা এবং সিম-রিম কার্ড ও ক্র্যাচ কার্ডের ট্যারিফ মূল্য কমানোসহ নানা প্রস্তাব করা হয়।

সভায় এনবিআর চেয়ারম্যান এমটবের প্রতিনিধিদের উদ্দেশ করে বলেন, মোবাইল টাওয়ারগুলোর দিকে একটু নজর দেবেন। এগুলো জনস্বাস্থ্যে যেন ক্ষতি না হয় সেদিকে খেয়াল রাখবেন। এছাড়া মোবাইল অপারেটরদের কাছে যে বকেয়া রাজস্ব রয়েছে আলাপ-আলোচনার মাধ্যমে তা পরিশোধের আহ্বান জানান নজিবুর। এসব অর্থ জনকল্যাণে ব্যবহার করা হবে বলেও জানান তিনি। আলোচনায় এমটবের অন্যান্য প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

শীর্ষ সংবাদ:
সিলেটে রেকর্ড বন্যা         নির্বাচনী মাঠে নামুন, কেউ ভোট কেড়ে নেবে না         আস্থার সঙ্কটে খাদের কিনারে শেয়ারবাজার         প্রথম বাংলাদেশী হিসেবে টেস্টে ৫ হাজার রান মুশফিকের         ভুল চিকিৎসায় শিশুর মৃত্যু, ডাক্তারসহ আটক ৪         রাইস ব্র্যান ও সরিষার তেল উৎপাদন বাড়ানো হবে         পর্যটকদের জন্য ব্যবস্থা থাকবে, প্রাকৃতিক সৌন্দর্য যেন নষ্ট না হয়         নিত্যপণ্যের বাজার আরও টালমাটাল হওয়ার আশঙ্কা         কান চলচ্চিত্র উৎসবে আজ দেখানো হবে ‘মুজিব’ সিনেমার ট্রেইলার         দেশের অর্থনীতিতে অস্থিতিশীল অবস্থা তৈরি হয়েছে         অপরিপক্ব লিচুতে ভরে গেছে দিনাজপুরের বাজার         মোবাইল চুরি, ছিনতাই চক্রে ব্যবসায়ী ও টেকনিশিয়ান         নির্বাচনে অংশগ্রহণ করুন, কেউ ভোটের অধিকার কেড়ে নেবে না : প্রধানমন্ত্রী         সিলেটে বন্যায় পানিবন্দি ১৫ লাখ মানুষ         বন্যায় সিলেটবাসীকে সহযোগিতা দেয়া হবে         আগামী ৩১ মে হজ ফ্লাইট শুরু নিয়ে ফের অনিশ্চয়তা         নন-ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানগুলোকে শৃঙ্খলার মধ্যে আনতে হবে : শিল্পমন্ত্রী         হজযাত্রী নিবন্ধনের সময় বাড়লো         আগামী ৫ জুন বাজেট অধিবেশন শুরু         বাংলাদেশ ব্যাংক কর্মকর্তাদের বিদেশ ভ্রমণ বাতিল