রবিবার ১৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৯ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ইন্টারনেট-মডেমের ভ্যাট মওকুফের দাবি এমটবের

স্টাফ রিপোর্টার ॥ ইন্টারনেট ও মডেমের ওপর ভ্যাট মওকুফের দাবি জানিয়েছে অ্যাসোসিয়েশন অব মোবাইল টেলিকম অপারেটরস অব বাংলাদেশ (এমটব)।

মঙ্গলবার রাজধানীর সেগুনবাগিচায় জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এর সঙ্গে ২০১৬-১৭ অর্থবছরের প্রাক-বাজেট আলোচনায় সংগঠনটির পক্ষ থেকে থেকে এ প্রস্তাব করা হয়। আলোচনায় সভাপতিত্ব করেন এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমান।

মোবাইল অপারেটর কোম্পানির ক্ষেত্রে করহার কমিয়ে অন্যান্য শিল্পের সঙ্গে সামঞ্জস্য করার দাবি জানায় সংগঠনটি। এছাড়া পুঁজিবাজারে নিবন্ধিত মোবাইল ৩০ শতাংশের বেশি লভ্যাংশ ঘোষণা দিলে প্রযোজ্য করের উপর ১০ শতাংশ হারে কর রেয়াত প্রদানের প্রস্তাব করে এমটব।

সংগঠনটির সাধারণ সম্পাদক টি আই এম নুরুল কবির বলেন, বর্তমানে ইন্টারনেট-মডেম ব্যবহারের জন্য ১৫ শতাংশ ভ্যাট দিতে হয়। এ ভ্যাট প্রত্যাহার করা হলে জনগণের কাছে ইন্টারনেট আরও সহজলভ্য হবে। এতে অপারেটরদের আয় ও তথ্য-প্রযু্ক্তির প্রসার বাড়বে।

এছাড়া এমটবের অন্যান্য দাবিগুলোর মধ্যে টেলিযোগাযোগ শিল্পের জন্য ব্যবসায়িক ক্ষতির জের ১০ বছর পর্যন্ত বাড়ানো, ব্যবসা প্রসারে সিম-রিম এর সাবসিডি কর বিয়োজনযোগ্য ব্যবসায়িক খরচ হিসেবে অনুমোদন করা এবং সিম-রিম কার্ড ও ক্র্যাচ কার্ডের ট্যারিফ মূল্য কমানোসহ নানা প্রস্তাব করা হয়।

সভায় এনবিআর চেয়ারম্যান এমটবের প্রতিনিধিদের উদ্দেশ করে বলেন, মোবাইল টাওয়ারগুলোর দিকে একটু নজর দেবেন। এগুলো জনস্বাস্থ্যে যেন ক্ষতি না হয় সেদিকে খেয়াল রাখবেন। এছাড়া মোবাইল অপারেটরদের কাছে যে বকেয়া রাজস্ব রয়েছে আলাপ-আলোচনার মাধ্যমে তা পরিশোধের আহ্বান জানান নজিবুর। এসব অর্থ জনকল্যাণে ব্যবহার করা হবে বলেও জানান তিনি। আলোচনায় এমটবের অন্যান্য প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

শীর্ষ সংবাদ:
‘পল্লী উন্নয়ন’ পদক পেলেন শেখ হাসিনা         ক্ষমতায় থাকতে দেওয়া না দেওয়ার বিএনপি কে?         ‘বিশ্ব শান্তি প্রতিষ্ঠার চ্যালেঞ্জ মোকাবিলায় প্রস্তুত বাংলাদেশ’         তথ্য-উপাত্ত বোধগম্যে বাজেট এনালাইসিস অ্যান্ড মনিটরিং ইউনিট কাজ করছে : স্পিকার         জন্ম-মৃত্যুর সনদ পাওয়ায় ভোগান্তি রোধে হাইকোর্টের রুল         ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ছাত্রলীগ উসকানি দেয়নি, দিয়েছে ছাত্রদল : তথ্যমন্ত্রী         নির্বাচনে প্রতিযোগিতা থাকবে কিন্তু প্রতিহিংসা থাকবে না ॥ ইসি আহসান হাবিব         সত্যিকারের জ্ঞান অর্জন করে সোনার মানুষ হতে হবে ॥ শিক্ষামন্ত্রী         আরও ৬ বীরাঙ্গনা পেলেন বীর মুক্তিযোদ্ধার স্বীকৃতি         দেশের ৪৫ শতাংশ মানুষের ক্রয় ক্ষমতা ভালো : বাণিজ্যমন্ত্রী         মীরসরাইয়ে ওসির আল্টিমেটামের পর র‌্যাবের খোয়া যাওয়া অস্ত্র উদ্ধার         দক্ষ মানবসম্পদ সরবরাহ ও গবেষণা বৃদ্ধিতে কাজ করছে রাবি ॥ ভিসি         বরিশালে সড়ক দুর্ঘটনায় ১০ বাসযাত্রী নিহত         ঢাকা থেকে ১৬৫ যাত্রী নিয়ে কলকাতার উদ্দেশ্য মৈত্রী এক্সপ্রেস         হলের পুকুরে ডুবে ঢাবি শিক্ষার্থীর মৃত্যু         শাহজিবাজার বিদ্যুত উৎপাদন কেন্দ্রে আগুন         কুয়াকাটায় আর্টিজানাল ফিশারস্ কংগ্রেস ২০২২ অনুষ্ঠিত         প্লাস্টিক পরিষ্কার করলো সোনাইছড়ি ট্রেইলে জবি ট্যুরিজম সোসাইটি         চার ভারতীয়সহ ২২ যাত্রী নিয়ে নেপালের প্লেন নিখোঁজ         ৬ অঞ্চলে কালবৈশাখীর শঙ্কা