শনিবার ৯ মাঘ ১৪২৮, ২২ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ইন্টারনেট-মডেমের ভ্যাট মওকুফের দাবি এমটবের

স্টাফ রিপোর্টার ॥ ইন্টারনেট ও মডেমের ওপর ভ্যাট মওকুফের দাবি জানিয়েছে অ্যাসোসিয়েশন অব মোবাইল টেলিকম অপারেটরস অব বাংলাদেশ (এমটব)।

মঙ্গলবার রাজধানীর সেগুনবাগিচায় জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এর সঙ্গে ২০১৬-১৭ অর্থবছরের প্রাক-বাজেট আলোচনায় সংগঠনটির পক্ষ থেকে থেকে এ প্রস্তাব করা হয়। আলোচনায় সভাপতিত্ব করেন এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমান।

মোবাইল অপারেটর কোম্পানির ক্ষেত্রে করহার কমিয়ে অন্যান্য শিল্পের সঙ্গে সামঞ্জস্য করার দাবি জানায় সংগঠনটি। এছাড়া পুঁজিবাজারে নিবন্ধিত মোবাইল ৩০ শতাংশের বেশি লভ্যাংশ ঘোষণা দিলে প্রযোজ্য করের উপর ১০ শতাংশ হারে কর রেয়াত প্রদানের প্রস্তাব করে এমটব।

সংগঠনটির সাধারণ সম্পাদক টি আই এম নুরুল কবির বলেন, বর্তমানে ইন্টারনেট-মডেম ব্যবহারের জন্য ১৫ শতাংশ ভ্যাট দিতে হয়। এ ভ্যাট প্রত্যাহার করা হলে জনগণের কাছে ইন্টারনেট আরও সহজলভ্য হবে। এতে অপারেটরদের আয় ও তথ্য-প্রযু্ক্তির প্রসার বাড়বে।

এছাড়া এমটবের অন্যান্য দাবিগুলোর মধ্যে টেলিযোগাযোগ শিল্পের জন্য ব্যবসায়িক ক্ষতির জের ১০ বছর পর্যন্ত বাড়ানো, ব্যবসা প্রসারে সিম-রিম এর সাবসিডি কর বিয়োজনযোগ্য ব্যবসায়িক খরচ হিসেবে অনুমোদন করা এবং সিম-রিম কার্ড ও ক্র্যাচ কার্ডের ট্যারিফ মূল্য কমানোসহ নানা প্রস্তাব করা হয়।

সভায় এনবিআর চেয়ারম্যান এমটবের প্রতিনিধিদের উদ্দেশ করে বলেন, মোবাইল টাওয়ারগুলোর দিকে একটু নজর দেবেন। এগুলো জনস্বাস্থ্যে যেন ক্ষতি না হয় সেদিকে খেয়াল রাখবেন। এছাড়া মোবাইল অপারেটরদের কাছে যে বকেয়া রাজস্ব রয়েছে আলাপ-আলোচনার মাধ্যমে তা পরিশোধের আহ্বান জানান নজিবুর। এসব অর্থ জনকল্যাণে ব্যবহার করা হবে বলেও জানান তিনি। আলোচনায় এমটবের অন্যান্য প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

শীর্ষ সংবাদ:
করোনা ভাইরাসে আরও ১৭ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৯৬১৪         রবিবার থেকে ভার্চুয়ালিও চলবে সব অধস্তন আদালত         করোনা টেস্ট ॥ চাপ বাড়ছে হাসপাতালে         বর্তমানে মজুদ রয়েছে ৯ কোটি টিকা ॥ তথ্যমন্ত্রী         দেখানোর জন্য নয়, নিজের স্বার্থেই পরতে হবে মাস্ক         বরিশাল বিশ্ববিদ্যালয়ে সশরীরে চলবে পরীক্ষা, খোলা থাকবে হল         ভ্যাট ও টাক্স আদায়ে হয়রানি বন্ধের দাবি তৃণমূল ব্যবসায়ীদের         মোবাইল ব্যাংকিংয়ে লেনদেন ৯০ হাজার কোটি টাকা         অতিরিক্ত আইজিপি হলেন ৭ কর্মকর্তা         রাজধানীতে ৯ কেজি গাঁজাসহ আটক ১         ইয়েমেনের কারাগারে সৌদি হামলায় নিহত ৭০         ৩ বিভাগে বৃষ্টির পূ্র্বাভাস         একসঙ্গে করোনার দুই ডোজ টিকা, যন্ত্রণায় কাতরাচ্ছে চতুর্থ শ্রেণির ছাত্রী         ফরিদগঞ্জে একটি উচ্চ বিদ্যালয়ে ৩শ শিক্ষার্থীদের করোনার টিকা নিতে অর্থ আদায়         মাগুরায় চিনি মিশ্রিত খেজুর গুড় পাটালী বিক্রি হচ্ছে, প্রতারিত হচ্ছে ক্রেতা         মুম্বাইয়ে বহুতল ভবনে আগুন, নিহত ৭         নীলক্ষেত থেকে সরে গেলেন শিক্ষার্থীরা         মা হলেন প্রিয়াঙ্কা চোপড়া         প্রতারকের খপ্পরে পড়ে ১৮ দিনের সন্তান বিক্রি         রাজধানীতে জাল টাকাসহ গ্রেফতার ১