রবিবার ২ কার্তিক ১৪২৮, ১৭ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কৃষিঋণে লক্ষ্যমাত্রা পূরণে পিছিয়ে পড়েছে সরকারি ব্যাংক

অর্থনৈতিক রিপোর্টার ॥ চলতি অর্থবছরের (২০১৫-১৬) প্রথম ৯ মাসে দেশে কার্যরত তফসিলি ব্যাংকগুলো কৃষিঋণ বিতরণ করেছে লক্ষ্যমাত্রার ৭৮ দশমিক ১২ শতাংশ। তবে সরকারী-বেসরকারী ব্যাংকগুলোর মধ্যে আলাদা আলাদা লক্ষ্যমাত্রা পূরণে রাষ্ট্রয়ত্ত ব্যাংকগুলোর চেয়ে এগিয়ে রয়েছে বেসরকারি খাতের ব্যাংকগুলো। বাংলাদেশ ব্যাংকের কৃষিঋণ সংক্রান্ত এক হালনাগাদ প্রতিবেদনে এ তথ্য পাওয়া গেছে।

প্রতিবেদনে দেখা যায়, রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলো চলতি অর্থবছরে কৃষিঋণ বিতরণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে ৯ হাজার ২৯০ কোটি টাকা। প্রথম ৯ মাসে বিতরণকৃত ঋণের পরিমাণ ৬ হাজার ৫৪৩ কোটি ৫৪ লাখ টাকা। যা লক্ষ্যমাত্রার ৭০ দশমিক ৪৪ শতাংশ পূরণ করেছে। এদিকে বেসরকারি ও বিদেশি ব্যাংকগুলোর জন্য এই নির্দিষ্ট সময়ে ঋণ বিতরণের লক্ষ্যমাত্রা ঠিক করে দেয়া হয়েছে ৭ হাজার ১১০ কোটি টাকা। ব্যাংকগুলো প্রথম ৯ মাসে বিতরণ করেছে ৬ হাজার ২৬৮ কোটি ৮৯ লাখ টাকা। এতে করে ব্যাংকগুলো লক্ষ্যমাত্রার ৮৮ দশমিক ১৭ শতাংশ ঋণ বিতরণ করতে পেরেছে। অর্থাৎ রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোর তুলনায় বেসরকারি ও বিদেশি ব্যাংকগুলো লক্ষ্যমাত্রা পূরণে ১০ শতাংশ বেশি ঋণ বিতরণ করেছে।

রাষ্ট্রায়ত্ত, বেসরকারি ও বিদেশি ব্যাংকগুলো এ নয় মাসে কৃষিখাতে ঋণ দিয়েছে মোট ১২ হাজার ৮১২ কোটি ৪৩ লাখ টাকা। যেখানে পুরো বছরের লক্ষ্যমাত্রা ঠিক করে দেয়া আছে ১৬ হাজার ৪শ কোটি টাকা। অর্থাৎ বিতরণকৃত ঋণের পরিমাণ লক্ষ্যমাত্রার ৭৮ দশমিক ১২ শতাংশ। হালনাগাদ প্রতিবেদন অনুযায়ী, এই ৯ মাসে ব্যাংকগুলো সবচেয়ে বেশি ঋণ বিতরণ করেছে খাদ্যশস্য উৎপাদনে। এতে বিতরণকৃত ঋণের পরিমাণ ৬ হাজার ৬০৫ কোটি ৪২ লাখ টাকা। এর পরে কৃষকরা বেশি ঋণ নিয়েছে মুরগি পালন ও মাছ চাষের জন্য। মুরগি পালনের জন্য ব্যাংকগুলোর বিতরণকৃত ঋণের পরিমাণ ১ হাজার ৮৩১ কোটি ৯৭ লাখ এবং মাছ চাষে মোট ঋণ দেয়া হয়েছে ১ হাজার ৪০৪ কোটি ২১ লাখ টাকা।

শীর্ষ সংবাদ:
বিশ্বব্যাপী পুরুষরা বেশি আত্মহত্যাপ্রবণ         গুচ্ছভুক্ত ২০ বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা শুরু হয়েছে আজ         ‘করোনা মহামারী প্রেক্ষাপটে উন্নত স্যানিটেশনের গুরুত্ব বেড়েছে’         ‘বাঙালীর মুক্তিযুদ্ধের গৌরবময় ইতিহাস বিশ্ববাসীকে জানাতে হবে’         পর্যটক প্রিয় হয়ে উঠেছে সাতছড়ি জাতীয় উদ্যান         ‘দেশের ৯৯ শতাংশ মানুষ স্বাস্থ্যসম্মত স্যানিটেশনের আওতায়’         মুহিবুল্লাহ হত্যাকাণ্ডে জড়িত আত্মগোপনে থাকা রোহিঙ্গা ক্যাডার গ্রেফতার         নাসার মাহকাশযান সৌরজগৎ তৈরির রহস্য উম্মোচনে পরীক্ষা চালাচ্ছে         রাঙ্গামাটিতে আওয়ামী লীগ নেতা ও চেয়ারম্যান প্রার্থীকে গুলি করে হত্যা         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ৫ হাজার ৩২৩ জন         দেশ বিক্রি করে ক্ষমতায় আসব না ॥ বিশ্ব খাদ্য দিবসের অনুষ্ঠানে প্রধানমন্ত্রী         নিরাপদে দেশে ঢুকছে ভয়ঙ্কর আইস         দিগঙ্গনার অঙ্গন আজ পূর্ণ তোমার দানে ॥ এসেছে হেমন্তলক্ষ্মী         করোনাপরবর্তী স্বাভাবিক জীবনে ছন্দপতন         ‘আগের রাতেই মণ্ডপে কেউ কোরান শরীফ রেখে যায়’         ২৩ অক্টোবর সারাদেশে ছয় ঘণ্টার গণঅনশন         উন্নয়নে পিছিয়ে নেই শেরপুর         পাকিস্তানী যুদ্ধাপরাধীদের বিচারের উদ্যোগ নিতে হবে         সরকারের সঙ্গে আলেম ওলামাদের কোন বিরোধ নেই         ত্রিশালে সড়ক দুর্ঘটনায় এক পরিবারের ৫ জনসহ নিহত ৭