বৃহস্পতিবার ৮ আশ্বিন ১৪২৭, ২৪ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

অটিস্টিকদের কল্যাণে বিত্তবানদের এগিয়ে আসার আহ্বান স্বাস্থ্যমন্ত্রীর

স্টাফ রিপোর্টার ॥ অটিস্টিকদের জীবন মানোন্নয়নে রাষ্ট্রের পাশাপাশি বিত্তবানদের এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম। তিনি বলেন, অটিস্টিক শিশুরা দেশের সম্পদ। করুণা নয়, তাদের অধিকার প্রতিষ্ঠা করার মনোভাব নিয়ে কাজ করতে হবে। মানবিক দৃষ্টিভঙ্গিতে তাদের লালন পালন নিশ্চিত করতে হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে দেশে ইতোমধ্যে কয়েকটি মন্ত্রণালয় সমন্বিতভাবে অটিস্টিকদের জীবন মানোন্নয়নে বহুমুখী কর্মকা- বাস্তবায়ন করছে।

বিশ্ব অটিজম সচেতনতা দিবস পালন উপলক্ষে মঙ্গলবার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে ইনস্টিটিউট অব পেডিয়াট্রিক নিরোডিজঅর্ডার এ্যান্ড অটিজম (ইপনা) আয়োজিত ‘অটিজম : বাংলাদেশ প্রেক্ষিত’ শীর্ষক গোলটেবিল বৈঠকে প্রধান অতিথির বক্তব্যে স্বাস্থ্যমন্ত্রী এ আহ্বান জানান। বঙ্গবন্ধু মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডাঃ কামরুল হাসান খানের সভাপতিত্বে অনুষ্ঠিত গোলটেবিলে বিশেষ অতিথি ছিলেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নাসিমা বেগম। আলোচক হিসেবে অংশ নেন স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডাঃ দীন মোঃ নূরুল হক, বাংলাদেশ মেডিক্যাল এ্যাসোসিয়েশনের মহাসচিব অধ্যাপক ডাঃ ইকবাল আর্সলান, প্রো-ভাইস-চ্যান্সেলর (শিক্ষা) অধ্যাপক ডাঃ মোঃ রুহুল আমিন মিয়া, প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক ডাঃ মোঃ শারফুদ্দিন আহমেদ প্রমুখ। মূল প্রবন্ধ উপস্থাপন করেন ইপনার প্রকল্প পরিচালক অধ্যাপক ডাঃ শাহীন আখতার।

অটিস্টিকদের জীবন মানোন্নয়নে সরকারী ভূমিকার খ-চিত্র তুলে ধরে স্বাস্থ্যমন্ত্রী বলেন, ভিন্ন মানববৈচিত্র্যের এ জনগোষ্ঠীকে উন্নয়নের মূলধারায় সম্পৃক্ত করতে গত ৭ বছর ধরে সরকার ব্যাপক কর্মসূচী বাস্তবায়ন করছে। গ্লোবাল অটিজম পাবলিক হেলথ ইনিশিয়েটিভ ইন বাংলাদেশের জাতীয় উপদেষ্টা কমিটির চেয়ারম্যান সায়মা হোসেন ২০১২ সালে জাতিসংঘে অটিস্টিক শিশু ও তার পরিবারের সহায়তায় বিশ্ব সম্প্রদায়কে এগিয়ে আসার আহ্বান জানিয়ে অটিজম আক্রান্ত শিশু ও তার পরিবারের জন্য আর্থ-সামাজিক সহায়তা শীর্ষক প্রস্তাব উত্থাপন করেন যা সাধারণ পরিষদে গৃহীত হয়।

কোন ধূমপায়ী এখন থেকে মেডিক্যালে ভর্তি হতে পারবে না ॥ কোন ধূমপায়ী এখন থেকে আর মেডিক্যাল কলেজে ভর্তি হতে পারবে না বলে মন্তব্য করেছেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম। তিনি বলেন, সাধারণ মানুষ ডাক্তারের কাছ থেকে ভাল পরামর্শ আশা করে, আর একজন ডাক্তারই যদি ধূমপান করেন তাহলে তিনি সাধারণ মানুষকে কি পরামর্শ দেবেন? প্রশ্ন করেন মন্ত্রী। মঙ্গলবার রাজধানীর বারডেম মিলনায়তনে ধূমপান ও তামাক পাতা ব্যবহার ত্যাগ করার জন্য এক কর্মসূচীর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। মানস ও বারডেমের যৌথ আয়োজনে এই কর্মসূচী হাতে নেয়া হয়েছে।

অন্যদিকে, এখনও ৭৫ শতাংশ তামাকজাত পণ্যের মোড়কে ছবিসহ স্বাস্থ্য সতর্কবাণী নেই বলে প্রতিবেদন প্রকাশ করেছে কয়েকটি তামাকবিরোধী প্রতিষ্ঠান। মঙ্গলবার জাতীয় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে তারা এই প্রতিবেদন প্রকাশ করে।

বারডেম ও মানসের অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেন, এখন যুগ পাল্টে গেছে। এক সময় সিনেমাতে দেখা যেত নায়করা প্রেমে ব্যর্থ হলে সিগারেট খেত। এখন সেসব দৃশ্য আর সিনেমাতেও দেখা যায় না। সবাই স্বাস্থ্য সচেতন হয়েছে। নিজে জীবনে কোনদিন ধূমপান করেননি জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, আমি যেমন কোনদিন ধূমপান করিনি তেমনি আমার পরিবারের কেউও ধূমপান করে না। নিজের মন্ত্রণালয়কেও ধূমপানমুক্ত করতে পেরেছেন বলে জানান মন্ত্রী।

তিনি আরও বলেন, আমরা পৃথিবীর মধ্যে অন্যতম দেশ, যারা ধূমপান বন্ধে আইন করেছি।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৩১৫০৭৬৮৫
আক্রান্ত
৩৫৩৮৪৪
সুস্থ
২৩১৩৪৭১২
সুস্থ
২৬২৯৫৩
শীর্ষ সংবাদ:
সংসদ ভবন উন্নয়ন কার্যক্রমের উপস্থাপনা প্রত্যক্ষ করলেন প্রধানমন্ত্রী         সৌদিতে আকামার মেয়াদ বাড়ল ২৪ দিন         ক্ষমতা দখলের চক্রান্ত ॥ জেদ্দায় বিএনপি-জামায়াতের সঙ্গে গোপন বৈঠক         দেশে রাস্তা নির্মাণে মাস্টারপ্ল্যান করা হবে ॥ অর্থমন্ত্রী         সঠিক উচ্চতা বজায় রেখেই পদ্মা সেতুতে রেল সংযোগের সুপারিশ         সহকর্মীকে ধর্ষণ ॥ ভিপি নূরসহ অপরাধীদের গুমর ফাঁস         চট্টগ্রামে পর্যটন ঘিরে ৪ মহাপরিকল্পনা         ১৮.৫ মিটার ড্রাফটের জাহাজ ভিড়তে পারবে         দেশে করোনায় মৃত্যু ও শনাক্ত বেড়েছে         ’৩০ সালে ছয় মেট্রোরেল রুট, ৬৭ কিমি উড়াল ও ৬১ কিমি পাতাল পথ         করোনার সেকেন্ড ওয়েভ মোকাবেলায় দেশ প্রস্তুত ॥ স্বাস্থ্যমন্ত্রী         কৃষির যান্ত্রিকীকরণে সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে সরকার         ড্রাইভার মালেককাণ্ডের সঙ্গে ডিজি সংশ্লিষ্ট নন-স্বাস্থ্য শিক্ষা দফতর         রাজস্ব খাতে স্থানান্তরিত অবসরপ্রাপ্তদের পেনশন ভোগান্তি         ২৪ দিন ইকামার মেয়াদ বাড়িয়েছে সৌদি সরকার : পররাষ্ট্রমন্ত্রী         দেশব্যাপী পরিকল্পিত রাস্তা নির্মাণে মাস্টারপ্ল্যান হচ্ছে : অর্থমন্ত্রী         সংসদ ভবন উন্নয়ন সম্পর্কিত উপস্থাপনা দেখলেন প্রধানমন্ত্রী         ‘আংশিকভাবে প্রাথমিক বিদ্যালয় খোলার সুযোগ নেই’         ভারতের সঙ্গে বন্ধুত্ব সুদৃঢ় হচ্ছে : স্বরাষ্ট্রমন্ত্রী         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ৩৭ জনের, নতুন শনাক্ত ১৬৬৬