শুক্রবার ৮ মাঘ ১৪২৮, ২১ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

প্রথমবারেই সরু বালাম ধানের বাম্পার ফলন

স্টাফ রিপোর্টার, খুলনা অফিস ॥ খুলনায় চলতি বোরো মৌসুমে মাঠ পর্যায়ে প্রথমবারের মতো ব্রিধান-৬৩ বা সরু বালাম এবং ব্রি ধান-৫৮ নামে উচ্চফলনশীল নতুন দুটি জাতের ধান চাষ করা হয়েছে। ডুমুরিয়া উপজেলার মেছাঘোনা গ্রামের পাশে কার্তিকডাঙ্গা বিলে বোরো চাষের জমিতে নতুন এ দুটি ধানের আবাদ হয়। ইতোমধ্যে ধান পাকতে শুরু করেছে। আগামী সপ্তাহে তা কাটা যাবে এবং বাম্পার ফলনের প্রত্যাশা করছে উদ্যোক্তা ও কৃষক।

মেছাঘোনা গ্রামের কার্তিকডাঙ্গা বিলের যে জমিতে ২০১০ সালে প্রথম ব্রিধান-৫০ (বাংলামতি) লাগিয়ে দেশব্যাপী আলোড়ন সৃষ্টি হয় সেই জমিতেই এবার বোরো মৌসুমে লাগানো হয়েছে ব্রিধান-৬৩ বা সরু বালাম এবং ব্রি ধান-৫৮ নামে উচ্চফলনশীল নতুন দুটি জাত। বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট উদ্ভাবিত এই ধান দুটি চাষের উদ্যোক্তাও খুলনা বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ বিভাগের ভারপ্রাপ্ত পরিচালক এসএম আতিয়ার রহমান। তিনি ব্রি থেকে এ দুটি ধানের প্রত্যেকটির পাঁচ কেজি করে বীজ সংগ্রহ করে নিজেদের ৬০ শতাংশ জমিতে চাষের ব্যবস্থা করেন। ইতোমধ্যে ধান পাকতে শুরু করেছে। তিনি আশাবাদ ব্যক্ত করে বলেন, ব্রিধান-৬৩ সরু বালাম হিসেবে ব্যাপক জনপ্রিয়তা পাবে এবং আগামী ৫-৬ বছরের মধ্যে মিনিকেট এবং ব্রিধান- ২৮জাতের চাল বাজার দখল করবে। জাত দুটির চাষকারী কৃষক টিপনা গ্রামের আকতার হোসেন বলেন, নতুন জাতের এ ধান দুটোর ফলন অনেক ভাল হয়েছে। আশপাশের গ্রাম থেকে প্রতিদিনই লোক আসছে এই ধানক্ষেত দেখতে।

বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট সূত্রে জানা গেছে, অনেক পরীক্ষা-নিরীক্ষার পর বীজ প্রত্যয়ন এজেন্সি ব্রিধান-৬৩ ও ব্রি ধান-৫৮ জাত দুটি সম্প্রতি মাঠপর্যায়ে চাষের অনুমোদন দিয়েছে। ব্রি ধান-৬৩’র বিশেষ বৈশিষ্ট্য- এ জাতের ধান থেকে বোরো মৌসুমে প্রিমিয়াম কোয়ালিটির (উচ্চমানের) চাল পাওয়া যাবে। এ জাতটির চাল সরু এবং গুণাগুণ বালাম চালের মতো বলে এটি সরু বালাম নামে পরিচিত। এ ধান অধিক ফলনশীল, চালের আকার- আকৃতি পাকিস্তানি বাসমতির মতো লম্বা ও চিকন। এছাড়া ব্রিধান-৫৮ উচ্চ ফলনশীল, চাল মাঝারি লম্বা, ভাত ঝরঝরে। নতুন এ দুটি জাতের ধানের ফলন হবে হেক্টরপ্রতি ৭ থেকে সাড়ে ৭টন। বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ও উদ্ভিদ প্রজনন বিভাগের প্রধান তমাল লতা আদিত্য আশাবাদ ব্যক্ত করে বলেন, বোরো মৌসুমে চাষাবাদের জন্য ব্রিধান-৬৩ ও ব্রিধান-৫৮ জাত ২টি উত্তম এবং ব্রিধান-৬৩ বা সরু বালাম বিদেশে রফতানিযোগ্য।

শীর্ষ সংবাদ:
তিন পণ্য দ্রুত আমদানির পরামর্শ         শতবর্ষী কালুরঘাট সেতুর আরও বেহাল দশা         ঐক্য সুদৃঢ় আওয়ামী লীগের বিএনপি হতাশ         ইসি নিয়োগ আইন চলতি অধিবেশনেই পাসের চেষ্টা থাকবে         শান্তিরক্ষা মিশনে র‌্যাবকে বাদ দিতে ১২ সংগঠনের চিঠি         মাদকসেবীর সঙ্গে মাদকের বাজারও বাড়ছে         দেশে করোনা শনাক্তের সংখ্যা ১১ হাজার ছুঁই ছুঁই         বঙ্গবন্ধু জাতীয় আবৃত্তি উৎসব শুরু ২৭ জানুয়ারি         এবার কুমিল্লা ভার্সিটিতে রেজিস্ট্রার হটাও আন্দোলন         শাবিতে অনশনরতরা অসুস্থ হয়ে পড়ছেন, ৪ জন হাসপাতালে         ওয়ারীতে বাস থেকে ধাক্কা দিয়ে ফেলে যাত্রী হত্যা         বিএনপি কখনও লবিস্ট নিয়োগের প্রয়োজন বোধ করেনি         অবশেষে চট্টগ্রামে হচ্ছে মুক্তিযুদ্ধের স্মৃতিসৌধ, জাদুঘর         ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ৪, শনাক্ত ১০৮৮৮         দুর্নীতি রোধে ডিসিদের সহযোগিতা চাইলো দুদক         সন্ত্রাসীরা অস্ত্র তুললেই ফায়ারিং-এনকাউন্টারের ঘটনা ঘটে : স্বরাষ্ট্রমন্ত্রী         সামাজিক অনুষ্ঠান বন্ধে ডিসিদের নির্দেশ         ব্যাংকারদের বেতন বেধে দিলো বাংলাদেশ ব্যাংক         মগবাজারে দুই বাসের প্রতিযোগিতায় প্রাণ গেল কিশোরের         জমির ক্ষেত্রে পাওয়ার অব অ্যাটর্নি বন্ধ হচ্ছে