বৃহস্পতিবার ৬ কার্তিক ১৪২৮, ২১ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ট্রাম্পের উত্থান ॥ রিপাবলিকানদের উগ্রনীতি দায়ী

  • হিলারির অভিমত

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাটিক পার্টির প্রধান প্রার্থী হিলারি ক্লিনটন রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের সাফল্যের জন্য রিপাবলিকানদের অনুসৃত প্রেসিডেন্ট বারাক ওবামাকে বাধাদানের নীতিকেই দোষারোপ করেছেন। তিনি বলেন, যখন একবার আপনারা উগ্রনীতি স্বাভাবিক বলে ধরে নেন, তখন আপনারা আরও খারাপ কিছুর জন্য দরজা খুলে দিলেন। এদিকে, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি বলেছেন যে, মুসলিমদের নিয়ে রিপাবলিকান প্রার্থীদের কথাবার্তা যুক্তরাষ্ট্রের জন্য বিব্রতকর হয়ে দেখা দিয়েছে। খবর গার্ডিয়ান ও এএফপির।

হিলারি ট্রাম্পের উত্থানে অনুশোচনা করছেন এমন রিপাবলিকানদের উদ্দেশে এক বার্তা পাঠিয়েছেন যেমন কর্ম তেমন ফল। সোমবার এক ভাষণে সাবেক পররাষ্ট্রমন্ত্রী হিলারি রিপাবলিকানদের নীতিকে দোষারোপ করে বলেন, এটিই রিয়াল এস্টেট ডেভেলপার ট্রাম্পের উগ্র প্রচারাভিযানে ইন্ধন যুগিয়েছে।

সোমবার উইসকনসিন ম্যাডিসন ইউনিভার্সিটিতে ভাষণ দেয়ার সময় হিলারি বলেন, ডোনাল্ড ট্রাম্প উড়ে আসেননি। রিপাবলিকানরা তাদের চরমপন্থী কৌশল দিয়ে যে বীজ বপন করেছেন, তারা এখন ট্রাম্পের প্রার্থিতা নিয়ে সেই বীজেরই ফল ভোগ করছেন। হিলারি তার ভাষণে ফেব্রুয়ারিতে বিচারপতি এ্যান্টোনিন স্কালিয়ার মৃত্যুর পর সুপ্রীমকোর্টের বিচারকের শূন্য পদে ট্রাম্প যাকেই নিয়োগ করতে পারেন তাকে ‘একেবারেই ভীতিকর’ বলে বিবেচনা করতে ভোটারদের প্রতি অনুরোধ জানান। প্রেসিডেন্ট বারাক ওবামা ঐ পদে মোরিক গার্ল্যান্ডকে মনোনীত করেন, কিন্তু রিপাবলিকান নেতারা তাকে অনুমোদনের জন্য সিনেট শুনানিতে আসতে দিতে পর্যন্ত অস্বীকার করেন। রিপাবলিকানরা যুক্তি দেখান যে, পরবর্তী প্রেসিডেন্টেরই বিচারক পদে স্কালিয়ার শূন্য স্থানে নিয়োগদান করা উচিত। হিলারি সিনেটের বিচার বিভাগ কমিটির চেয়ারম্যান চাক গ্র্যাসলির কথা উদ্ধৃত করেন। গ্র্যাসলি বলেছিলেন, ওবামাকে বিচারক মনোনীত করতে দেয়া হলে সুপ্রীমকোর্ট গঠনে ভোটারদের মতামত রাখতে দিতে কার্যত অস্বীকারই করা হবে। হিলারি বলেন, বারাক ওবামাকে পুনর্নির্বাচিত করতে ভোট দিয়েছিলেন এমন ৬ কোটি ৫০ লাখেরও বেশি আমেরিকানদের একজন হিসেবে আমি বলব, আমার কথা উপেক্ষা করা হচ্ছে। আমি সিনেটর গ্র্যাসলিকে তার দায়িত্ব পালনের আহ্বানের সঙ্গে নিজের কণ্ঠস্বরও মেলাচ্ছি। তার উচিত শুনানির আয়োজন করা। এদিকে, পররাষ্ট্রমন্ত্রী জন কেরি বলেছেন, বিশ্ব নেতৃবৃন্দ প্রেসিডেন্ট পদে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের মুসলিমদের যুক্তরাষ্ট্রের প্রবেশের ওপর নিষেধাজ্ঞা আরোপ ও ওয়াটারবোর্ডিং আবার চালু করার প্রস্তাব এবং সিনেটর টেড ক্লুজের মুসলিম বসতিগুলোতে নজরদারি জোরদার করার প্রস্তাবে হতবাক হয়েছেন। তিনি রবিবার সিবিএসের ফেস দ্য নেশনের সঙ্গে এক সাক্ষাতকার দিচ্ছিলেন।

শীর্ষ সংবাদ:
জনকণ্ঠ ডিজিটাল প্ল্যাটফর্ম         ডাকসেবাকে ডিজিটাল করতে আসছে ‘ডিজটাল ডাকঘর’         সারাদেশের রেলপথ ব্রডগেজে রূপান্তর করা হবে : রেলমন্ত্রী         টি-টোয়েন্টি : বড় জয়ে সুপার টুয়েলভে বাংলাদেশ         শ্লীলতাহানির মামলা : কাউন্সিলর চিত্তরঞ্জন দাসের জামিন         দাম কমল পেঁয়াজের         রাইড শেয়ারিং : রাজধানীতে আবারও মোটরসাইকেলে আগুন         কুমিল্লা হবে ‘মেঘনা’, ফরিদপুর ‘পদ্মা’ বিভাগ : প্রধানমন্ত্রী         করোনা : গত ২৪ ঘন্টায় আরও ১০ জনের মৃত্যু, শনাক্ত ২৪৩         শতভাগ কার্যকর বাংলাদেশে তৈরি বঙ্গভ্যাক্স : ড. মোহাম্মদ মহিউদ্দিন         ডিএমপির ৭ পরিদর্শক বদলি         অবসরে যাচ্ছেন ডিএমপি কমিশনার মোহা. শফিকুল ইসলাম         যারা স্বাধীনতা মেনে নিতে পারেনি তারাই সাম্প্রদায়িক অপতৎপরতা চালাচ্ছে ॥ মাহমুদ আলী এমপি         মাগুরায় যে ঘটনা ঘটেছে এটা ন্যাক্কারজনক ॥ প্রধান নির্বাচন কমিশনার         ‘কুমিল্লায় ঘটনায় নির্দেশিত হয়েই লোকটি কাজ করেছে’         একটি শক্তিশালী বিরোধী দল সরকারও চায় ॥ কাদের         পরবর্তী পর্বে যাওয়ার লড়াইয়ে টস জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ         বিএনপি, জামাত সরকারের আমলে রেলপথের কোন উন্নয়ন হয়নি ॥ রেলপথ মন্ত্রী         শাহরুখ খানের মুম্বাইয়ের বাড়িতে তল্লাশি চালিয়েছে গোয়েন্দারা