বৃহস্পতিবার ২৫ আষাঢ় ১৪২৭, ০৯ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সিডিবিএলকে নিরাপত্তা জোরদারের নির্দেশ

অর্থনৈতিক রিপোর্টার ॥ দেশের পুঁজিবাজারের ইলেক্ট্রনিক শেয়ার সংরক্ষণকারী প্রতিষ্ঠান সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেডকে (সিডিবিএল) শেয়ারের তথ্য সংরক্ষণে সাইবার নিরাপত্তা জোরদারের নির্দেশ দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

সাইবার হ্যাকিংয়ের মাধ্যমে সিডিবিএল সিস্টেম ও অপারেশন যাতে ক্ষতিগ্রস্ত না হয় সে জন্য এ নির্দেশনা দেওয়া হয়েছে। এ ছাড়া মনিটরিং ব্যবস্থা জোরদারের পাশাপাশি প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার বিষয়টি অবহিত করার জন্য নির্দেশ দিয়েছে কমিশন।

গত ২২ মার্চ সিডিবিএলের চেয়ারম্যানের কাছে এ সংক্রান্ত চিঠি দেওয়া হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। চিঠিতে উল্লেখ করা হয়, সিডিবিএল ইলেক্ট্রনিক পদ্ধতিতে শেয়ার বা সিকিউরিটিজের হিসাব সংরক্ষণ ও রক্ষনাবেক্ষণের দায়িত্বে রয়েছে। প্রতিষ্ঠানটির নিরাপত্তার স্বার্থে সাইবার নিরাপত্তা জোরদার করে যথাযথ মনিটরিং অব্যাহত রাখা জরুরি, যাতে সিস্টেম ও অপারেশন কোনোভাবেই ক্ষতিগ্রস্ত না হয়। তাই সাইবার নিরাপত্তার জন্য প্রয়োজনীয় সচেতনতা ও মনিটরিং জরুরি। এ প্রেক্ষাপটে সিডিবিএলের সাইবার নিরাপত্তায় নিশ্চিত করতে প্রয়োজনীয় পদক্ষেপ কমিশনকে অবহিত করার জন্য বিশেষভাবে অনুরোধ করা যাচ্ছে।

গত বছরের ২০ নবেম্বর সিডিবিএলের উপর তদন্ত কার্যক্রম শেষ করে বেশ কিছু সুপারিশ বাস্তবায়নের নির্দেশ দিয়েছে বিএসইসি। ওইসব নির্দেশনার মধ্যে সিডিবিএলের ভৌত ও তথ্য নিরাপত্তা এবং গোপনীয়তার বিষয়টিকে গুরুত্ব দেওয়া হয়েছে। নিরাপত্তা ব্যবস্থা উন্নয়ন, মনিটরিং ও নিয়ন্ত্রণের জন্য পৃথক একটি বিভাগ স্থাপনের জন্য নির্দেশনা দেওয়া হয়েছে।

শীর্ষ সংবাদ:
রিজেন্ট গ্রুপের চেয়ারম্যান সাহেদের প্রধান সহযোগী গ্রেফতার         শিক্ষার্থীদের অটোপাসের খবর ‘গুজব ॥ শিক্ষা মন্ত্রণালয়         দেড় শতাধিক বাংলাদেশিকে ফেরত পাঠিয়েছে ইতালি         মাস্ক দুর্নীতি ॥ মেডিটেকের পরিচালক হুমায়ুনকে জিজ্ঞাসাবাদ         ভারতে আবারও একদিনে ২৪ হাজারের বেশি সংক্রমণ         রিজেন্টের চেয়ারম্যান সাহেদের দেশত্যাগে নিষেধাজ্ঞা         পল্টন থেকে ৩ মানবপাচারকারী আটক         আইভরি কোস্টের প্রধানমন্ত্রীকে ‘সিংহ’ বলে ডাকত সবাই         করোনা ॥ আগাম ১৫ লাখ কবর খুঁড়ে রাখছে দ. আফ্রিকা         সিরিয়ার ক্ষেপণাস্ত্র ব্যবস্থা শক্তিশালী করবে ইরান         জেনারেল সোলাইমানি হত্যা ॥ বোল্টনের দাম্ভিক উক্তির জবাব দিল রাশিয়া         করোনায় হলেও দম্ভ যায়নি ব্রাজিলিয়ান প্রেসিডেন্টের!         চীনের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে যুক্তরাষ্ট্র         বিশ্বে করোনায় আক্রান্ত ১ কোটি ২০ লাখ         কাতারে আক্রান্ত লাখ ছাড়ালেও সুস্থই ৯৬ হাজারের বেশি         করোনা ॥ বাংলাদেশে আরও উদ্বেগজনক পরিস্থিতির আশঙ্কা         মার্কিন মাদক পাচারকারী বিমান ধ্বংস করল ভেনিজুয়েলার বিমানবাহিনী         বুড়িগঙ্গায় লঞ্চডুবি ॥ ময়ূর-২ এর মালিক মোসাদ্দেক গ্রেফতার         উখিয়ায় ‘বন্দুকযুদ্ধে’ ৩ রোহিঙ্গা নিহত, ৩ লাখ ইয়াবা উদ্ধার         শক্তিশালী পাসপোর্ট র‌্যাংকিংয়ে শীর্ষে জাপান        
//--BID Records