মঙ্গলবার ৪ কার্তিক ১৪২৮, ১৯ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সুপ্রীমকোর্ট বারের নির্বাচনী প্রচার এবার জমজমাট

আরাফাত মুন্না ॥ প্রচার ও মিটিং-মিছিলে জমে উঠেছে সুপ্রীমকোর্ট আইনজীবী সমিতির (সুপ্রীমকোর্ট বার) নির্বাচন। নির্বাচন উপলক্ষে প্রতিদিন সকাল থেকে বিকেল পর্যন্ত সুপ্রীমকোর্টের আইনজীবীদের সময় কাটছে ভোটপ্রার্থনা করে। সকালে সুপ্রীমকোর্ট আইনজীবী সমিতির সব প্রবেশপথই থাকে প্রার্থী ও সমর্থকদের দখলে। নির্বাচনকে কেন্দ্র করে সুপ্রীমকোর্ট এলাকায় বিরাজ করছে উৎসবমুখর পরিবেশ। আগামী ২৩ ও ২৪ মার্চ দুই দিনব্যাপী ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

এ নির্বাচনে আওয়ামী লীগ ও সমমনা আইনজীবীদের সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ ও বিএনপি-জামায়াত সমর্থক আইনজীবীদের জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেল মূল প্রতিদ্বন্দ্বিতা করছে। এছাড়াও কয়েকটি পদে রয়েছে স্বতন্ত্র প্রার্থীও। আইনজীবীদের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ বার কাউন্সিল এবং ঢাকা আইনজীবী সমিতির নির্বাচনের জয়ের ধারা সুপ্রীমকোর্ট বারেও অব্যাহত রাখতে মরিয়া সমন্বয় পরিষদ। এ লক্ষ্যে এবার বিভেদহীন প্যানেলই ঘোষণা করেছে তারা। অন্যদিকে এবারও সুপ্রীমকোর্ট বারে সংখ্যাগরিষ্ঠ্যতা চায় ঐক্য প্যানেল।

আওয়ামী লীগ সমর্থিত প্যালেন থেকে সভাপতি পদে আওয়ামী লীগের কেন্দ্রীয় উপদেষ্টা পরিষদের সদস্য এ্যাডভোকেট ইউসুফ হুসেন হুমায়ূন, ভাইস চেয়ারম্যান পদে দুজন হচ্ছেন মোঃ তাহেরুল ইসলাম ও সুরাইয়া বেগম, সম্পাদক পদে মোঃ আজহার উল্লাহ ভূঁইয়া, কোষাধ্যক্ষ পদে মোঃ রমজান আলী শিকদার, সহ-সম্পাদক পদে দুজন হচ্ছেন একেএম রবিউল হাসান সুমন ও শেখ সিরাজুল ইসলাম সিরাজ।

এছাড়া এ প্যানেল থেকে সদস্যপদে যারা নির্বাচন করছেন তারা হলেনÑ কুমার দেবুল দে, খান মুহাম্মদ শামিম আজিজ, মোঃ আজিজ মিয়া মিন্টু, মোঃ হাবিবুর রহমান হাবিব, মোহাম্মদ আশরাফুল ইসলাম, নাসরিন সিদ্দিকা লিনা ও সাহানা পারভিন।

বিএনপি সমর্থিত জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেল থেকে সভাপতি পদে সাবেক সভাপতি এ্যাডভোকেট জয়নুল আবেদীন, ভাইস চেয়ারম্যান পদে দুজন ফাহিমা নাসরিন মুন্নী ও মোঃ গোলাম মোস্তফা। সম্পাদক পদে এএম মাহবুব উদ্দিন খোকন, কোষাধ্যক্ষ পদে নাসরিন আক্তার, সহ-সম্পাদক পদে দুজন মোঃ শহিদুজ্জামান ও মোঃ ইউসুফ আলী। এছাড়া এই প্যানেল থেকে সদস্যপদে যারা নির্বাচন করছেন তারা হলেনÑ মমতাজ বেগম বিউটি, মোঃ কামাল হোসেন, মোঃ নাসির উদ্দিন খান সম্রাট, নাসির উদ্দিন আহমেদ অসিম, নাসরিন ফেরদৌস, রেজাউল করিম ও এসকে তাহসিন আলি।

এছাড়া চার স্বতন্ত্র প্রার্থী হচ্ছেনÑ সভাপতি পদে ইউনুস আলী আকন্দ, সম্পাদক পদে খন্দকার মোঃ খুরশিদ আলম ও মোঃ আবুল কালাম আজাদ এবং সহ-সম্পাদক পদে ফেরদৌসী।

নির্বাচনে সুপ্রীমকোর্ট আইনজীবী সমিতির (বার) নির্বাচনবিষয়ক সাব-কমিটির আহ্বায়ক এ্যাডভোকেট হারুনুর রশীদ। তার নেতৃত্বে সাত সদস্যের কমিটি নির্বাচন পরিচালনার দায়িত্ব পালন করবেন। দুই দিন সকাল ১০টা থেকে মাঝে এক ঘণ্টা বিরতি দিয়ে বিকেল ৫টা পর্যন্ত ভোটগ্রহণ চলবে। সুপ্রীমকোর্ট বারের বর্তমান কার্যনির্বাহী কমিটির এক সভায় নির্বাচনবিষয়ক এ সিদ্ধান্ত হয় গত ৮ ফেব্রুয়ারি।

Rasel
করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪১২৫৩৭৪৬
আক্রান্ত
১৫৬৫৪৮৮
সুস্থ
২১৮৪৮৭৭৮৯
সুস্থ
১৫২৭৮৬২
শীর্ষ সংবাদ:
আর হত্যা ক্যু নয় ॥ দেশবাসীকে ষড়যন্ত্র সম্পর্কে সতর্ক থাকার আহ্বান         বাংলাদেশের টিকে থাকার চ্যালেঞ্জ         কুমিল্লা ও রংপুরের ঘটনা একই সূত্রে গাঁথা         সাম্প্রদায়িক হামলা ॥ উস্কানিদাতাদের খুঁজছে পুলিশ         সাম্প্রদায়িক হামলার বিচার দাবিতে আল্টিমেটাম         পিছিয়ে পড়া চুয়াডাঙ্গা এখন উন্নয়নের মহাসড়কে         ইভ্যালি পরিচালনা ও নিয়ন্ত্রণে পাঁচ সদস্যের বোর্ড গঠন         শেখ রাসেল একটি আদর্শ ও ভালবাসার নাম         রেমিটেন্স হঠাৎ কমছে         ই-কমার্সে শৃঙ্খলা ফেরাতে এক মাসের মধ্যে সুপারিশ         রাসেলের হত্যাকারীরা পশুতুল্য ঘৃণ্য ও নর্দমার কীট         দেশে করোনায় ১০ জনের মৃত্যু         সংখ্যালঘুদের নিরাপত্তা নিশ্চিত করার আহ্বান জাতিসংঘের         শেখ রাসেলের মতো আর কোন মৃত্যু দেখতে চাই না : আইনমন্ত্রী         ষড়যন্ত্র করে মিথ্যা অপবাদ দিয়ে প্রশ্নবিদ্ধ করবেন না : গাসিক মেয়র         রংপুর-ফেনীসহ ৭ এসপিকে বদলি         ডেঙ্গু : গত ২৪ ঘণ্টায় আরও ১৭২ রোগী হাসপাতালে         প্রকাশ হলো ৪৩তম বিসিএস প্রিলির আসন বিন্যাস         সম্প্রতির মধ্যে ভাঙন সৃষ্টি করতে কুমিল্লার ঘটনা : স্বরাষ্ট্রমন্ত্রী         এফআর টাওয়ারের নকশা জালিয়াতি: চারজনের বিচার শুরু