শুক্রবার ১৯ অগ্রহায়ণ ১৪২৮, ০৩ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

অনেক দেন দরবার করে গাছ লাগাতে ১৭ কোটি টাকা পাওয়া গেছে

  • বিশ্ব বণ্যপ্রাণী দিবসের অনুষ্ঠানে পরিবেশ মন্ত্রী

স্টাফ রিপোর্টার ॥ বন্যপ্রাণী সংরক্ষণে সবার মানসিকতার পরিবর্তনের আহ্বান জানিয়েছেন পরিবেশ ও বনমন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু। তিনি বলেন, এক সময় বাঘ শিকার ছিল বীরত্বের প্রতীক। ছোটবেলায় আমি নিজেও মামার সঙ্গে বাঘ শিকারে গিয়েছিলাম। এই উপমহাদেশের মানুষ পৃথিবীর অন্যান্য অঞ্চলের মানুষের চেয়ে কিছুটা কঠোর। পশুপাখি দেখলেই আক্রমণের ঘটনা এখানে বেশি ঘটে। আমাদের মানসিকতার পরিবর্তন না করলে বন্যপ্রাণী রক্ষা কঠিন হয়ে পড়বে। বিশ্ব বন্যপ্রাণী দিবস উদযাপন উপলক্ষে শনিবার রাজধানীর আগারগাঁওয়ে বন ভবনে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। গত ৩ মার্চ ছিল বিশ্ব বন্যপ্রাণী দিবস। দিবসটি জাতীয়ভাবে উদযাপন উপলক্ষে বন ভবনে শনিবার র‌্যালি, সমাবেশ, আলোচনা সভা ও বন্যপ্রাণী সংরক্ষণ মেলার আয়োজন করে বন অধিদফতর। আলোচনা অনুষ্ঠানে মন্ত্রী বলেন, সরকারের মধ্যেই অনেকে ভাবে পরিবেশ, বন, বাঘ ইত্যাদি রক্ষা করা বিদেশীদের কাজ। হচ্ছেও তাই। দাতাদের দেয়া সাহায্যে গাছ লাগানো হয়েছে ১৪৪ কোটি টাকার। বিপরীতে অনেক দেন দরবার করে সরকারের নিজস্ব তহবিল থেকে গাছ লাগানোর জন্য ১৭ কোটি টাকা পাওয়া গেছে। তাও প্রকল্প আকারে। প্রকল্পেও আবার গাছের চেয়ে গাড়ি, বাড়ি বরাদ্দের অগ্রাধিকার। এটাই বাস্তবতা। ছোট ভূখ-ে জনসংখ্যা বেশি হওয়ায় উন্নত দেশের মতো এখানে বন ও বন্যপ্রাণী সংরক্ষণ করা সম্ভব নয় উল্লেখ করে তিনি বলেন, দুই লেনের সড়ককে চার লেন করতে হলে গাছপালা উজাড় হবে, জমি ভরাট হবে। উন্নত দেশে ভূখ-ের তুলনায় মানুষ কম, তাই উন্নয়নের জন্য বনভূমির দিকে হাত বাড়াতে হয় না। তাই পরিবেশ রক্ষায় বিদেশীদের প্রেসক্রিপশন সব সময় মানা কঠিন।

সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন পরিবেশ ও বন মন্ত্রণালয়ের সচিব ড. কামাল উদ্দিন আহমেদ। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেনÑ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের প্রফেসর মনিরুল এইচ খান, উপ-প্রধান বন সংরক্ষক (পিআরএল) ড. তপন কুমার দে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. আনোয়ারুল ইসলাম, আইইউসিএন বাংলাদেশের কান্ট্রি রিপ্রেজেনটেটিভ ইশতিয়াক উদ্দীন আহমেদ। সভাপতিত্ব করেন প্রধান বন সংরক্ষক মোঃ ইউনুছ আলী। স্বাগত বক্তব্য রাখেন বন সংরক্ষক অসিত রঞ্জন পাল।

শীর্ষ সংবাদ:
আজ ঠাকুরগাঁও মুক্ত দিবস         জবিতে চার বিভাগের ভর্তি মৌখিক ও ব্যবহারিক পরীক্ষা পেছাল         চাঁদপুরে মোটরসাইকেলের ৩ আরোহী বাসচাপায় নিহত         উখিয়ায় ক্যাম্পে আরসা ক্যাডারসহ ২৪১ জন আটক, বিপুল অস্ত্র ও মাদক উদ্ধার         ৫০ বছর পর মুক্তিযোদ্ধা বাবা- পুত্রের কবর চিহ্নিত         সড়কের দুর্নীতির বিরুদ্ধে লাল কার্ড দেখাবে শিক্ষার্থীরা         ১২ ডিসেম্বর দিয়াবাড়ি থেকে আগারগাঁও পর্যন্ত পরীক্ষামূলক ভাবে চলবে মেট্রোরেল         ভক্তের অভিযোগে দুঃখ প্রকাশ করেছেন কৃতি         ১৩ ডিসেম্বর পর্যন্ত কুয়েট বন্ধ ঘোষণা         রামেক হাসপাতালে করোনা উপসর্গে ২ জনের মৃত্যু         বিশ্বের ৩০ দেশে ছড়িয়ে পড়েছে ওমিক্রন         জনকন্ঠে সংবাদ প্রকাশের পর মা ও শিশু কল্যাণ কেন্দ্রে বরাদ্দ আসছে         বিয়ের পিড়িতে দুই হাত হারানো ফাল্গুনী         রায়পুরায় অপহরণের ৬ দিন পর মিললো শিশু ইয়াছিনের লাশ         ক্রিশ্চিয়ানো রোনালদোর রেকর্ডে আর্সেনালকে হারাল ইউনাইটেড         সমুদ্রবন্দরে ১ নম্বর হুঁশিয়ারি সংকেত         ফটিকছড়িতে এক মাদক ব্যবসায়ী আটক         দিনাজপুরে বাল্যবিয়ে দেয়ার চেষ্টায় কাজী কারাগারে, বরের জরিমানা         রাজধানীর শেওড়াপাড়ায় মোটরসাইকেল আরোহীকে গুলি করে আহত