সোমবার ২১ অগ্রহায়ণ ১৪২৮, ০৬ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

অনেক দেন দরবার করে গাছ লাগাতে ১৭ কোটি টাকা পাওয়া গেছে

  • বিশ্ব বণ্যপ্রাণী দিবসের অনুষ্ঠানে পরিবেশ মন্ত্রী

স্টাফ রিপোর্টার ॥ বন্যপ্রাণী সংরক্ষণে সবার মানসিকতার পরিবর্তনের আহ্বান জানিয়েছেন পরিবেশ ও বনমন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু। তিনি বলেন, এক সময় বাঘ শিকার ছিল বীরত্বের প্রতীক। ছোটবেলায় আমি নিজেও মামার সঙ্গে বাঘ শিকারে গিয়েছিলাম। এই উপমহাদেশের মানুষ পৃথিবীর অন্যান্য অঞ্চলের মানুষের চেয়ে কিছুটা কঠোর। পশুপাখি দেখলেই আক্রমণের ঘটনা এখানে বেশি ঘটে। আমাদের মানসিকতার পরিবর্তন না করলে বন্যপ্রাণী রক্ষা কঠিন হয়ে পড়বে। বিশ্ব বন্যপ্রাণী দিবস উদযাপন উপলক্ষে শনিবার রাজধানীর আগারগাঁওয়ে বন ভবনে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। গত ৩ মার্চ ছিল বিশ্ব বন্যপ্রাণী দিবস। দিবসটি জাতীয়ভাবে উদযাপন উপলক্ষে বন ভবনে শনিবার র‌্যালি, সমাবেশ, আলোচনা সভা ও বন্যপ্রাণী সংরক্ষণ মেলার আয়োজন করে বন অধিদফতর। আলোচনা অনুষ্ঠানে মন্ত্রী বলেন, সরকারের মধ্যেই অনেকে ভাবে পরিবেশ, বন, বাঘ ইত্যাদি রক্ষা করা বিদেশীদের কাজ। হচ্ছেও তাই। দাতাদের দেয়া সাহায্যে গাছ লাগানো হয়েছে ১৪৪ কোটি টাকার। বিপরীতে অনেক দেন দরবার করে সরকারের নিজস্ব তহবিল থেকে গাছ লাগানোর জন্য ১৭ কোটি টাকা পাওয়া গেছে। তাও প্রকল্প আকারে। প্রকল্পেও আবার গাছের চেয়ে গাড়ি, বাড়ি বরাদ্দের অগ্রাধিকার। এটাই বাস্তবতা। ছোট ভূখ-ে জনসংখ্যা বেশি হওয়ায় উন্নত দেশের মতো এখানে বন ও বন্যপ্রাণী সংরক্ষণ করা সম্ভব নয় উল্লেখ করে তিনি বলেন, দুই লেনের সড়ককে চার লেন করতে হলে গাছপালা উজাড় হবে, জমি ভরাট হবে। উন্নত দেশে ভূখ-ের তুলনায় মানুষ কম, তাই উন্নয়নের জন্য বনভূমির দিকে হাত বাড়াতে হয় না। তাই পরিবেশ রক্ষায় বিদেশীদের প্রেসক্রিপশন সব সময় মানা কঠিন।

সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন পরিবেশ ও বন মন্ত্রণালয়ের সচিব ড. কামাল উদ্দিন আহমেদ। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেনÑ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের প্রফেসর মনিরুল এইচ খান, উপ-প্রধান বন সংরক্ষক (পিআরএল) ড. তপন কুমার দে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. আনোয়ারুল ইসলাম, আইইউসিএন বাংলাদেশের কান্ট্রি রিপ্রেজেনটেটিভ ইশতিয়াক উদ্দীন আহমেদ। সভাপতিত্ব করেন প্রধান বন সংরক্ষক মোঃ ইউনুছ আলী। স্বাগত বক্তব্য রাখেন বন সংরক্ষক অসিত রঞ্জন পাল।

শীর্ষ সংবাদ:
বিদ্যুতে আলোকিত সারাদেশ         খালেদার স্বাস্থ্য ও তারেকের শাস্তি নিয়েই বিএনপির রাজনীতি আবর্তিত ॥ তথ্যমন্ত্রী         ওমিক্রন প্রতিরোধে সর্বাত্মক প্রস্তুতি         পাহাড় এখন আর দুর্গম নেই, হয়েছে অনেক উন্নত         রাজারবাগের পীর গোপালগঞ্জের নাম ‘গোলাপগঞ্জ’ লিখে তাদের পত্রিকায় প্রচার করে         দেশে করোনায় ৬ জনের মৃত্যু         মৈত্রী দিবস ঢাকা-দিল্লী যৌথভাবে পালন করবে         ৪২তম বিসিএসের স্বাস্থ্য পরীক্ষার তারিখ পরিবর্তন         চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হতে হবে         সোনার বাংলাদেশ গড়তে আমরা প্রতিজ্ঞাবদ্ধ : প্রধানমন্ত্রী         শুধুমাত্র চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হোন ॥ যুবসমাজকে প্রধানমন্ত্রী         দরজায় কড়া নাড়ছে করোনার নতুন ধরন ‘ওমিক্রন’: স্বাস্থ্য অধিদপ্তর         করোনা : দেশে গত ২৪ ঘণ্টায় মৃত্যু ৬         যারা বিদেশে আছেন তাদের এখন দেশে না আসাই ভালো ॥ স্বাস্থ্যমন্ত্রী         ষড়যন্ত্র প্রতিরোধে ঢাকায় লংমার্চ         সারাদেশের সিটির বাসেই হাফ ভাড়ার সিদ্ধান্ত         রাজনৈতিক দলের নেত্রীও স্কুল ড্রেস পরে আন্দোলন করছে ॥ তথ্যমন্ত্রী         মাদরাসা বোর্ডের আলিম পরীক্ষার তিন বিষয়ের তারিখ পরিবর্তন         শাহবাগে প্রতীকী লাশ নিয়ে শিক্ষার্থীদের মিছিল         র‍্যাবের হাতে গ্রেফতার ৫ জঙ্গীকে নীলফামারী থানায় হস্তান্তর