শুক্রবার ২ আশ্বিন ১৪২৮, ১৭ সেপ্টেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কয়েক পদের মিষ্টান্ন

বুন্দিয়ার লাড্ডু

যা লাগবে : বেসন,সুজি, বাতার, রং, তেল, ঘি, চিনি এবং পরিমাণমতো পানি।

যেভাবে করবেন : ১/২ কেজি বেসন, ৪ টেবিল চামচ সুজি একত্রে মিশিয়ে তার সঙ্গে পরিমাণমতো পানি দিয়ে ভাল করে ফেটিয়ে ঢেকে রেখে দিতে হবে আধা ঘণ্টার মতো। এরপর বাটারকে তিন ভাগ করে তার সঙ্গে সবুজ, হলুদ আর কমলা রং মিশাতে হবে। গরম ডুবো তেলে এগুলো ঝাঝরি দিয়ে ১ চামচ করে ছাড়তে হবে। সম্ভব হলে তেলের সঙ্গে ১ চামচ ঘি মিশিয়ে নিলে ভাল হয়। বেশি লাল হওয়ার আগেই এগুলো তুলে নিতে হবে। সব ভাজা হয়ে গেলে এরপর ২ কাপ চিনি, ১ কাপ পানি আর কয়েকটা এলাচি দিয়ে সিরা করে সব বুন্দিয়া ঢেলে দিয়ে নেড়ে নামিয়ে নিতে হবে। কিছুটা ঠা া হলে লাড্ডুর মতো বানিয়ে পরিবেশন করতে হবে।

লাউ পানের খিলি

যা লাগবে : ভাপানো লাউ কুচি ১ কাপ, চিনি পরিমাণ মতো, মাওয়া গুঁড়া ৩/৪ চা চামচ, গরম মসলা পরিমাণ মতো, পাউডার মিল্ক ২ চা চামচ, তরল দুধ ঘন করা ১/২ কেজি, কনডেনসড মিল্ক ১ টিন, ১/২ কাপ চালের গুঁড়া, ১/২ কাপ ময়দা, বাদাম কুচি, কিশমিশ, চেরি কুচি পরিমাণ মতো, অল্প লবণ, ১ টে. চামচ ঘি।

যেভাবে করবেন : ভাপানো লাউ কুচি ঘি দিয়ে ভেজে এর সঙ্গে পরিমাণ মতো চিনি, গরম মসলা, গুঁড়া দুধ দিয়ে ভাল মতো কষাতে হবে, আঠালো হলে নামিয়ে রাখতে হবে। দুধের সঙ্গে কনডেনসড মিল্ক, মাওয়া গুঁড়া, এক চিমটি লবণ দিয়ে জাল করে রাখতে হবে। এবার চালের গুঁড়া, ময়দা এক সঙ্গে করে ২ চা চামচ চিনি, পরিমাণ মতো পানি দিয়ে ব্যাটার বানিয়ে এর সঙ্গে একটু সবুজ রং (ইচ্ছা) মিশিয়ে প্যানে তেল মাখিয়ে ১ চামচ করে ব্যাটার দিয়ে রুটির মতো বানিয়ে নিতে হবে। সব রুটি বানানো হলে মধ্যিখানে কেটে এর ভেতরে কিছুটা করে লাউ কুচির পুর দিয়ে একটা ডিশে সাজিয়ে উপরে দুধ ঢেলে বাদাম কুচি, কিশমিশ, চেরি কুচি দিয়ে সাজিয়ে পরিবেশন করতে হবে।

কমলার জর্দা

যা লাগবে : পোলাউয়ের চাল ১ কাপ, চিনি দেড় কাপ, কমলার রস আধা কাপ, কমলার কোয়া আধা কাপ, কিশমিশ, পেস্তা, আমন্ড, কাজুবাদাম কুচি আধা কাপ, মোরব্বা আধা কাপ, জর্দার ছোট মিষ্টি আধা কাপ, ঘি ৪ টেবিল চামচ, জর্দার রং সামান্য, গরম পানি ২ কাপ।

যেভাবে করবেন : চাল ধুয়ে পানি ঝরিয়ে রাখতে হবে। ক্যাসারোলে চাল, রং ও পানি দিয়ে ওভেনে মাঝারি তাপে ১২ মিনিট রান্না করতে হবে। মাঝে দুবার নেড়ে দিতে হবে। এবার মাঝের তাকে ডিশটি ৬ মিনিট রেখে দিতে হবে। চিনি, কমলার রস, ঘি দিয়ে মাঝারি তাপে আরও ১০ মিনিট রান্না করতে হবে। এবার কিশমিশ, বাদাম, মোরব্বা দিয়ে মাঝারি তাপে ৫ মিনিট রেখে দিতে হবে। বাকি উপকরণ দিয়ে সাজিয়ে বন্ধ ওভেনে ৮-১০ মিনিট রেখে বের করতে হবে।

রেইনবো ছানার পোলাউ

যা লাগবে : ছানা, ময়দা, বাটার, লেবুর রস, চিনি, এলাচ, খাবার রং এবং তাল মিছরি।

যেভাবে করবেন : ১ কাপ ছানার সঙ্গে ২ টেবিল চামচ ময়দা আর ১ টেবিল চামচ বাটার দিয়ে ভাল করে মেখে নিতে হবে। এরপর ২ কাপ চিনি আর ২ কাপ পানি, অল্প লেবুর রস, ২/৩টা এলাচি দিয়ে সিরা করে নিতে হবে। সিরা ফুটতে শুরু করলে ছিদ্রযুক্ত কোন ঝাঝরি দিয়ে ছানাগুলো ছেকে দুই হাতের তালু দিয়ে মেখে মেখে গরম সিরার মধ্যে ছেড়ে কিছুক্ষণ রাখতে হবে। তারপর তুলে নিতে হবে। এইসব ছানার পোলাউগুলো আলাদা বাটিতে নিয়ে কয়েক রকম খাবার রং দিয়ে মেখে অল্প অল্প করে সিরা দিয়ে উনুনে দিয়ে নাড়তে হবে। ইচ্ছে হলে ছোট ছোট তাল মিছরি দিয়ে সাজিয়ে পরিবেশন করতে হবে।

শীর্ষ সংবাদ:
টি-টোয়েন্টিতে অধিনায়ক হিসেবে গাভাস্কারের পছন্দ রাহুলকে         ফ্রান্সে করোনার টিকা না নেয়ার কারণে কয়েক হাজার স্বাস্থ্যকর্মী বরখাস্ত         ঝিনাইদহে করোনায় মৃত্যু নেই. নতুন আক্রান্ত ২১ জন         ধামরাইয়ে আগুনে চার দোকান পুড়ে ছাই         পররাষ্ট্রমন্ত্রী রোহিঙ্গাদের ফেরাতে কমনওয়েলথ নেতাদের সহায়তা চাইলেন         ১০ কেজি গাঁজাসহ ৩জন গ্রেফতার         শুক্রবার থেকে রাশিয়ায় তিনদিনের পার্লামেন্ট নির্বাচন শুরু হতে যাচ্ছে         পায়রা সমুদ্র বন্দরে পণ্য খালাস চলছে নিত্যদিন         চুনারুঘাটে ৫৩ বস্তা চা পাতা জব্দ         যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটনের রাজপথ আবার উত্তপ্ত         জাতিসংঘ অধিবেশনে যোগ দিতে নিউইয়র্কের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী         চীন তিন দেশের নিরাপত্তা চুক্তিকে 'সংকীর্ণ মানসিকতা' হিসেবে আখ্যায়িত করেছে         ইভ্যালির রাসেল সস্ত্রীক গ্রেফতার         সরকারের বিরুদ্ধে বিএনপির অভিযোগ কল্পিত ॥ কাদের         যমুনার চরে সুগন্ধি চালের ধান আবাদ বেড়েছে         করোনায় আরও ৫১ জনের মৃত্যু         সরকারের পতন ঘটানোর ক্ষমতা বিএনপির নেই         মঙ্গার ভূত আজ ইতিহাস         সামাজিক সুরক্ষা বাস্তবায়নে দারিদ্র্য কমবে         চালের বাজার অস্থির করছে একই চক্র