শুক্রবার ২১ ফাল্গুন ১৪২৭, ০৫ মার্চ ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বড় জয় হিলারির

  • সাউথ ক্যারোলাইনা প্রাইমারিতে ৫০ পয়েন্ট ব্যবধানে হারলেন স্যান্ডারস

যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাটিক দলের মনোনয়ন প্রত্যাশী হিলারি ক্লিনটন শনিবার সাউথ ক্যারোলাইনা অঙ্গরাজ্যে অনুষ্ঠিত দলীয় প্রাইমারিতে বড় ব্যবধানে জয়ী হয়েছেন। মূলত অঙ্গরাজ্যের আফ্রিকান-আমেরিকান ভোটারদের ব্যাপক সমর্থনে দলের স্বঘোষিত সামাজিক সমাজতান্ত্রিক মনোনয়নপ্রত্যাশী সিনেটর বার্নি স্যান্ডারসকে হারিয়ে প্রথম বড় জয় পেলেন হিলারি। এই অঙ্গরাজ্যে প্রেসিডেন্ট ওবামার কাছে আট বছর আগে হেরে গিয়েছিলেন তিনি। নির্বাচনী লড়াইয়ের গুরুত্বপূর্ণ দিন আগামী ১ মার্চ ‘সুপার টুয়েসডে’র আগে সাউথ ক্যারোলাইনায় জয় সাবেক এই পররাষ্ট্রমন্ত্রীকে আরও উজ্জীবিত করবে। এদিন ১২টি অঙ্গরাজ্যে একযোগে ভোট হবে। খবর বিবিসি ও নিউইয়র্ক টাইমসের।

২০০৮ সালে ওবামাকে সমর্থনের পর এই কৃষ্ণাঙ্গ ভোটাররা এখন হিলারির দলে ভিড় জমিয়েছেন। তারাই আসন্ন দক্ষিণাঞ্চলীয় প্রাইমারিগুলোর প্রভাবশালী ভূমিকা রাখবেন। সাউথ ক্যারোলাইনায় হিলারি জয় পাবেন সেটা আগে থেকেই ধারণা করা হচ্ছিল। তবে ব্যবধানটা যে এতোটা বেশি হবে তা ছিল কল্পনাতীত। তিনি স্যান্ডারসকে প্রায় ৫০ পয়েন্ট মার্জিনে হারিয়েছেন। সম্পূর্ণ ভোট গণনার পর দেখা গেছে, হিলারি পেয়েছেন ৭৩ দশমিক ৫ শতাংশ ভোট। অপর দিকে স্যান্ডারস পেয়েছেন মাত্র ২৬ শতাংশ ভোট। এবিসি নিউজের বুথ ফেরত জরিপে দেখা গেছে, শনিবারের ভোটে ডেমোক্রেটিক ইলেক্টোরেটদের মধ্যে ১০ জনের ছয়জন এবং কৃষ্ণাঙ্গ ভোটারদের মধ্যে প্রতি ১০ জনের আটজন হিলারিকে ভোট দিয়েছে। হিলারি এবার রেকর্ড গড়েছেন। আগের রেকর্ড ছিল ৫৫ শতাংশ ভোট পেয়ে জয়ী হওয়া এবং ২০০৮ সালে এই রেকর্ড গড়েছিলেন ওবামা। তখন হিলারি পেয়েছিলেন মাত্র ২৯ শতাংশ ভোট। হিলারির এমন জয় তার ও তার সমর্থকদের জন্য রাজনৈতিক ও মানসিকভাবে গুরুত্বপূর্ণ। এই বড় জয়ের ফলে স্যান্ডারসের চেয়ে হিলারির ডেলিগেটের সংখ্যার ব্যবধান বাড়বে। যা তার ডেমোক্রেটিক মনোনয়ন নিশ্চিত করতে সহায়তা করবে। ডেমোক্র্যাট মনোনয়ন প্রত্যাশীদের সঙ্গে তার বড় জয় পাওয়ার সামর্থ্য নিয়ে সন্দেহের অবসান করেছে এই ফলাফল। একই সঙ্গে সংখ্যালঘু ভোটারদের মধ্যে যে তার বিশাল আবেদন রয়েছে তা তুলে ধরেছে।

শীর্ষ সংবাদ:
কক্সবাজারে যে ১৪ ইউপিতে ১১ এপ্রিল নির্বাচন         দেশে গত ২৪ ঘন্টায় করোনায় ৬ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৬৩৫         আবারও হামলার হুমকি ক্রাইস্টচার্চ নূর মসজিদে         অবশেষে পরমাণু চুক্তি নিয়ে সুর নরম করলো ইরান         সিনেটে পাস হতে যাচ্ছে উদ্দীপনা বিল         সাব-এডিটরস কাউন্সিলের ফ্যামিলি ডে ২৮ মার্চ         বিএনপির ষড়যন্ত্র এবং খুনের রাজনীতির চরিত্র স্পষ্ট হয়ে উঠেছে ॥ সেতুমন্ত্রী         হংকংয়ের নির্বাচনী ব্যবস্থা ঢেলে সাজাচ্ছে বেইজিং         ৬৬০টি থানায় একযোগে ঐতিহাসিক ৭ মার্চ উদযাপন করবে বাংলাদেশ পুলিশ         বাংলাদেশ এখন সারা বিশ্বে উন্নয়নের রোল মডেল ॥ আইনমন্ত্রী         ফিলিস্তিনে ইসরাইলের যুদ্ধাপরাধ তদন্তে বাধা দেবে যুক্তরাষ্ট্র ॥ কমলা         জঙ্গী সংগঠনের তিন সদস্য গ্রেফতার         বাংলাদেশ সমুদ্র তলদেশ কর্তৃপক্ষের সদস্য হলো         রাজধানীর মধুবাগে আগুন লেগে ছয়টি দোকান পুড়ে ছাই         ইতালিতে বানানো আড়াই লাখ ডোজ টিকা অস্ট্রেলিয়ায় যাচ্ছে না         কোভিড-১৯ শনাক্ত ॥ আয়ারল্যান্ড ‘এ’ বাংলাদেশ ক্রিকেট ম্যাচ বন্ধ         আওয়ামী লীগ মানুষের জন্য না ॥ গয়েশ্বর         খুলনায় সড়ক দুর্ঘটনায় মোটরসাইকেল আরোহী নিহত         মাধবপুরে পিকআপ ট্রাক সংঘর্ষে নিহত ১         ইউটিউব মিয়ানমারের ৫টি টেলিভিশন চ্যানেল সরিয়ে নিয়েছে