বৃহস্পতিবার ২৯ শ্রাবণ ১৪২৭, ১৩ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বাংলা ভাষায় পরিবর্তন কতটা হচ্ছে?

বাংলা ভাষায় পরিবর্তন কতটা হচ্ছে?

অনলাইন ডেস্ক ॥ মনের ভাব প্রকাশের জন্য মানুষ নিজের প্রয়োজনে ভাষার গতি সময়ে সময়ে বদলে নেয়।

হাজার বছরের পুরোনো বাংলা ভাষায়ও এমন অনেক পরিবর্তন হয়েছে।

আজকের দিনে প্রযুক্তি, সোশ্যাল মিডিয়া আর গণমাধ্যমের প্রভাবে যোগ হচ্ছে নতুন নতুন শব্দ।

কী ধরনের পরিবর্তন এসেছে বাংলা ভাষায়? আর তার গ্রহণযোগ্যতা কতটা?

বর্তমান যুগের একটি জনপ্রিয় গানে শোনা যায় ফেইসবুক, ডিলিটসহ বিভিন্ন নতুন শব্দ। এখন প্রযুক্তি আর মিডিয়ার কল্যাণে যোগ হয়েছে নতুন নতুন শব্দ। দৈনন্দিন জীবনে বাড়ছে এর ব্যবহার।

ভাষায় নতুন নতুন শব্দের ব্যবহার নতুন প্রজন্মের কাছে কেমন?

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ত্রিপলির ছাত্র তুহিন কান্তি দাশ এর ধারণা "আমাদের বিশাল শব্দ ভাণ্ডার থাকা সত্ত্বেও আমরা নতুন সব বিদেশি শব্দ নেয়ার কারণ পাশ্চাত্য সংস্কৃতির প্রভাব"।

তরুন লেখক সাখওয়াত টিপু, তার লেখা এক কবিতায় ব্যবহার করেছেন 'গ্ল্যামার' শব্দটি।

তিনি বলছিলেন বাংলা অন্য শব্দও ব্যবহার করতে পারতেন কিন্তু ভাষার ব্যবহারের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ হচ্ছে শব্দটা ভাবগত কিনা বা শব্দটা একটা বাক্যে কিভাবে ব্যবহার করছেন তার উপর নির্ভর করে তার অর্থ।

তথ্য প্রযুক্তির কল্যাণে এখন স্কুল কলেজের শিক্ষা ব্যবস্থাতেও ব্যবহৃত হচ্ছে নানা নতুন শব্দ।

উদয়ন উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের প্রভাষক মোহাম্মদ আবুল মুনসুর বলছিলেন "বিদেশী যে শব্দগুলো এসেছে এই শব্দগুলো আমরা যদি গ্রহণ না করি তাহলে আমরা পিছিয়ে পড়বো"।

"প্রজেক্টার, মাল্টিমিডিয়া, ইন্টারনেট এ শব্দগুলো আমরা এমনভাবে নিয়েছি এগুলোকে আর বিদেশী শব্দ মনে হয়না"।

সোশ্যাল মিডিয়ার কল্যানে নতুন সব শব্দ নিয়ে বাংলা একাডেমীর মহাপরিচালক শামজুজ্জামান খান বাংলা অভিধানে এর টিকে থাকা নিয়ে তিনি বলছিলেন অনেক শব্দই ঝরে যাবে আবার কিছু শব্দ টিকে থাকবে।

গ্রহণ কিংবা বর্জন যাই হোক না কেন এটাই সত্য ভাষার এই পরিবর্তন চলবে নিরন্তর।

সূত্র : বিবিসি বাংলা

শীর্ষ সংবাদ:
জাতীয় শোকদিবস উপলক্ষে ধানমন্ডি-বনানীতে আবাসিক হোটেল বন্ধ         বাংলাদেশের সঙ্গে বাণিজ্য বৃদ্ধি করতে আগ্রহী আলজেরিয়া : বাণিজ্যমন্ত্রী         ‘১লা অক্টোবরের মধ্যে সব সংস্থাকে সিটি কর্পোরেশনের সাথে সমন্বয়ে আসতে হবে’         শোধরানো হবে প্রকল্পের অস্বাভাবিক খরচ         ঢাকায় ডি-এইট সম্মেলন জানুয়ারিতে         মালিকরাও প্রত্যাহার চান বাসের বর্ধিত ভাড়া         ‘ট্রেনের টিকিট হস্তান্তর করলে তিন মাসের জেল’         এবার টেলিভিশনের পর্দায় ‘হাসিনা: আ ডটার’স টেল’         জাতীয় শোক দিবস উপলক্ষে ডিএমপির নির্দেশনা         রিজেন্ট-জেকেজি সম্পর্কে যা জানি বলেছি : সাবেক স্বাস্থ্য মহাপরিচালক         করোনা আক্রান্ত কানিজ আলমাস আইসিইউতে         মীরজাদি সেব্রিনা ফ্লোরাকে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক নিয়োগ         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় ৪৪ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৬১৭         ১৯৭৫ সালে বঙ্গবন্ধুকে হত্যার মাধ্যমে যুদ্ধবিধ্বস্ত দেশকে ধ্বংস করা হয়েছে ॥ তথ্যমন্ত্রী         দেশের ৮ বিভাগে হচ্ছে ক্যানসার-কিডনি-হৃদরোগের চিকিৎসার বিশেষ হাসপাতাল         এসকে সিনহার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা         বাংলাদেশের সঙ্গে ভারতের সম্পর্ক সুস্থ ও সবল আছে ॥ খালিদ মাহমুদ         কুড়িগ্রামে বাসচাপায় এক পরিবারের তিনজনসহ নিহত ৪         স্বাস্থ্য অধিদফতরের সাবেক ডিজিকে দুদকে জিজ্ঞাসাবাদ         শিগগিরই ভারতের ভিসা চালুর চেষ্টা হচ্ছে জানালেন রীভা গাঙ্গুলি        
//--BID Records