সোমবার ২৫ শ্রাবণ ১৪২৭, ১০ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

টুকরো খবর

মোবাইল ফোনে যোগ ৩.১ ট্রিলিয়ন ডলার

২০১৫ সালে মোবাইল ফোন শিল্প থেকে বিশ্ব অর্থনীতিতে যোগ হয়েছে ৩.১ ট্রিলিয়ন ডলার, যা বিশ্ব জিডিপির ৪.২ শতাংশ। ২০২০ সাল নাগাদ বিশ্ব অর্থনীতিতে মোবাইল ফোন শিল্পের অবদান বেড়ে হবে ৩.৭ ট্রিলিয়ন ডলার। কর্মসংস্থানেও গুরুত্বপূর্ণ অবদান রাখছে এই খাত। ২০১৫ সালে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে তিন কোটি ২০ লাখ কর্মসংস্থান তৈরি হয়েছে মোবাইল ফোন খাত থেকে। এটি ২০২০ সাল নাগাদ বেড়ে হবে তিন কোটি ৬০ লাখ। স্পেনের বার্সেলোনায় চলছে চার দিনের মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস। মেলা উপলক্ষে ‘মোবাইল অর্থনীতি’ নামে এই প্রতিবেদন প্রকাশ করেছে জিএসএমএ। ২০২০ সাল নাগাদ মোবাইল ফোন সংযোগের এক-তৃতীয়াংশ হবে ফোরজি। ফলে বিশ্ব অর্থনীতিতে ক্রমেই জোরদার হচ্ছে মোবাইল ফোন খাতের অবদান। উৎসাহিত হচ্ছে ইন্টারনেট ব্যবহার ও নতুন নতুন উদ্ভাবন।

বিশ্বের কাছে ঈর্ষণীয় : গবর্নর

বাংলাদেশ ব্যাংকের গবর্নর ড. আতিউর রহমান বলেছেন, সবার সম্মিলিত প্রচেষ্টায় দেশ জোর কদমে এগিয়ে যাচ্ছে। দেশের অর্থনীতি আজ বিশ্বের কাছে ঈর্ষণীয়। কারও কারও কাছে রোল মডেল। গাজীপুরের কালিয়াকৈর উপজেলার সফিপুরে বাংলাদেশ আনসার-ভিডিপি উন্নয়ন ব্যাংকের সফল নারী উদ্যোক্তা সমাবেশে গবর্নর এ কথা বলেন। পরে তিনি ভারতে অনুষ্ঠিত এসএ গেমসে স্বর্ণপদক পাওয়া মাবিয়া আক্তারসহ ২৮ ক্রীড়াবিদকে ক্রেস্ট ও পুরস্কার দেন।

শীর্ষ সংবাদ:
ঘুরে দাঁড়াচ্ছে অর্থনীতি ॥ শক্তিশালী হয়ে উঠছে সূচকগুলো         দেশের অভ্যন্তরীণ নিরাপত্তার জন্য বড় হুমকি হয়ে দাঁড়াতে পারে         রাজনৈতিক পরিচয় কোন অপরাধীর আত্মরক্ষার ঢাল হতে পারে না ॥ কাদের         বঙ্গবন্ধু হত্যায় জিয়াসহ যারা যুক্ত তাদের মুখোশ উন্মোচন করা প্রয়োজন ॥ তথ্যমন্ত্রী         সাবমেরিন কেবল কেটে ফেলেছে হাউজিং কোম্পানি         ওসি প্রদীপকে দেখানো দালিলিক প্রমাণই কাল হয় সিনহার         বিড়ম্বনা ছাড়াই শুরু হলো একাদশে ভর্তির অনলাইন আবেদন         লেনদেনের বিরোধের জেরে ব্যবসায়ী খায়েরকে খুন করে মিলন         বিশ্ব আদিবাসী দিবস পালিত         বরেণ্য সঙ্গীত পরিচালক আলাউদ্দিন আলী আর নেই         গীতিকার ও সুরকার আলাউদ্দিন আলী আর নেই         পোশাক রফতানিতে আবারো দ্বিতীয় বাংলাদেশ         সাবমেরিন কেবল লাইনে জটিলতা দেখা দেওয়ায় সারা দেশে ইন্টারনেটে ধীরগতি         স্বাধীনতাবিরোধীদের তালিকা তৈরি করবে সংসদীয় কমিটি         ডেঙ্গু মশা নিয়ন্ত্রণে ১৬ই অগাস্ট হতে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করবে ডিএসসিসি         কেরালায় চা বাগানে ভূমিধসে নিহতের সংখ্যা বেড়ে ৪৩         কোভিড-১৯ কালীন অনিশ্চিয়তায় ধান উৎপাদন বৃদ্ধি অব্যাহত রাখার বিকল্প নেই ॥ কৃষিমন্ত্রী         ন্যায়ভিত্তিক সমাজ প্রতিষ্ঠা করতে হলে অন্যায়ের প্রতিকার করতে হয় ॥ তথ্যমন্ত্রী         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় মারা গেছেন ৩৪ জন, নতুন শনাক্ত ২৪৮৭         শেখ হাসিনা সরকার প্রতিটি হত্যাকাণ্ডের বিচারে সোচ্চার থেকেছে ॥ সেতুমন্ত্রী        
//--BID Records