বৃহস্পতিবার ১৪ মাঘ ১৪২৮, ২৭ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ভারতের সঙ্গে টেকসই আলোচনা চায় পাকিস্তান

পাকিস্তানের বেসামরিক ও সামরিক নেতৃত্ব সব অনিষ্পন্ন সমস্যা সমাধান করতে ভারতের সঙ্গে ব্যাপকভিত্তিতে অর্থবহ ও টেকসই আলোচনা চাইছে। এই ইস্যুগুলো ১৯৪৭ সালে পর থেকে দুই পরমাণু শক্তিধর দেশের সম্পর্ককে তিক্ত করে রেখেছে। পাকিস্তানের উচ্চক্ষমতাধর ন্যাশনাল কমান্ড অথরিটির (এনসিএ) বুধবারের বৈঠকে এই বিষয়টি উঠে এসেছে। এই সংস্থাটি পাকিস্তানের পরমাণু অস্ত্র নিয়ন্ত্রণ করে। প্রধানমন্ত্রী নওয়াজ শরীফের সভাপতিত্বে এই বৈঠকে প্রতিরক্ষা, পররাষ্ট্র, অর্থ ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মন্ত্রীরাসহ সব মন্ত্রী এবং তিন বাহিনীর প্রধান ও সিনিয়র কর্মকর্তারা উপস্থিত ছিলেন। খবর এক্সপ্রেস ট্রিবিউনের।

পাকিস্তানের সামরিক গণমাধ্যম শাখা আইএসপিআর এক বিবৃতিতে বলেছে, দক্ষিণ এশিয়ায় ‘ কৌশলগত সংযমী শাসক’ প্রতিষ্ঠায় পাকিস্তানের অভিলাষকে গুরুত্ব দেয় এনসিএ। সব অনিষ্পন্ন সমস্যা সমাধান করতে ভারতের সঙ্গে ব্যাপকভিত্তিতে অর্থবহ ও টেকসই আলোচনা অনিবার্য বলেও গুরুত্বারোপ করেছে সংস্থাটি। বিবৃতিতে আরও বলা হয়, এই বিতর্কিত ইস্যুগুলো সমাধান হলে এই অঞ্চল শান্তি ও সমৃদ্ধির যুগে প্রবেশ করবে। এই বিবৃতি এসন এক সময়ে এলো যখন পাকিস্তানের সঙ্গে পররাষ্ট্র সচিব পর্যায়ের আলোচনা নিয়ে টালবাহানা করছে। এই আলোচনা জানুয়ারি অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু পাঠানকোটে ভারতীয় বিমান ঘাঁটিতে সন্ত্রাসী হামলার পর তা স্থগিত হয়ে যায়। এই হামলার জন্য নয়াদিল্লী পাকিস্তানভিত্তিক জঙ্গী সংগঠন জৈয়শ-ই-মোহাম্মদকে দায়ী করে। ভারতের সঙ্গে অর্থপূর্ণ আলোচনার ইচ্ছার পাশাপাশি এই অঞ্চলে প্রচলিত ও কৌশলগত অস্ত্রের ক্রমবর্ধমান উন্নয়নের দিকেও গুরুত্ব দেয় এনসিএ। এক্ষেত্রে ভারতের দৃষ্টান্ত টেনে এনসিএ গভীর উদ্বেগ প্রকাশ করে যে, অস্ত্রের এসব উন্নয়নে শান্তি ও নিরাপত্তায় ব্যাপক হুমকি সৃষ্টি হয়েছে। এদিকে পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ প্রতিবেশী সব দেশ, বিশেষ করে ভারতের সঙ্গে সুসম্পর্ক গঠনের কথা ফের উল্লেখ করেছেন। পাকিস্তানে নবনিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত গৌতম বাম্বাওয়ালের সঙ্গে ইসলামাবাদে প্রধানমন্ত্রীর বাসভবনে সাক্ষাতের সময় নওয়াজ বলেন, দুটো দেশের আর্থ-উন্নয়নের জন্য সুসম্পর্ক বজায় রাখাা খুবই জরুরী। এ সময় তারা দুই দেশের সম্পর্কের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেছেন। এদিকে পাঠানকোট হামলার পর ভারত-পাকিস্তানের আলোচনা প্রক্রিয়া একেবারে ব্যাহত হয়নি, সেই তথ্য সামনে এলো।

শীর্ষ সংবাদ:
অবশেষে অনশন ভঙ্গ ॥ শাহজালালের ঘটনায় কিছুটা স্বস্তি         শিক্ষার্থীদের সব দাবি বাস্তবায়নের আশ্বাস শিক্ষামন্ত্রীর         দেশ অপ্রতিরোধ্য গতিতে উন্নয়নের পথে এগিয়ে যাচ্ছে         বিএনপি ৮ লবিস্ট নিয়োগ দিয়েছিল         ওমিক্রন মোকাবেলায় আসছে নতুন গাইডলাইন         রাজধানীসহ কোন কোন এলাকায় ভারি বৃষ্টি, জনদুর্ভোগ         অপরাধ দমনে কাজের স্বীকৃতি পেল পুলিশের বিভিন্ন ইউনিট         অর্থ পাচার রোধে দক্ষিণ কোরিয়ার মতো কঠোর আইন প্রয়োজন         এগিয়ে চলাকে স্তব্ধ করতে নানা ষড়যন্ত্র চলছে         অর্থনীতি পুনরুদ্ধারে আরও তিন বছর লাগবে         তদন্ত এগোনোর পর এখনও এজাহার জটিলতার নেপথ্যে -         বগুড়ায় বাসের ধাক্কায় অটোরিক্সার ৫ যাত্রী নিহত         আসছে নতুন শিক্ষাক্রম, সময়মতো চালুর বিষয়ে শঙ্কা         নগ্ন ছবি, ভিডিও ছড়িয়ে দেয়ার হুমকি দিয়ে টাকা দাবি         বাংলাদেশের গ্রামীণ হাসপাতাল পেল বিশ্ব সেরার স্বীকৃতি         ওমিক্রনরোধে স্বাস্থ্য অধিদপ্তরের নতুন গাইডলাইন         শাবিপ্রবি সংকট : শিক্ষার্থীদের সব দাবি বাস্তবায়ন হবে ॥ শিক্ষামন্ত্রী         জামিন পেলেন শাবিপ্রবির সাবেক ৫ শিক্ষার্থী         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ১৭, শনাক্ত ১৫৫২৭         ‘শাবির ঘটনায় পুলিশের দায় থাকলে ব্যবস্থা’