শনিবার ১৯ অগ্রহায়ণ ১৪২৮, ০৪ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ভারতের সঙ্গে টেকসই আলোচনা চায় পাকিস্তান

পাকিস্তানের বেসামরিক ও সামরিক নেতৃত্ব সব অনিষ্পন্ন সমস্যা সমাধান করতে ভারতের সঙ্গে ব্যাপকভিত্তিতে অর্থবহ ও টেকসই আলোচনা চাইছে। এই ইস্যুগুলো ১৯৪৭ সালে পর থেকে দুই পরমাণু শক্তিধর দেশের সম্পর্ককে তিক্ত করে রেখেছে। পাকিস্তানের উচ্চক্ষমতাধর ন্যাশনাল কমান্ড অথরিটির (এনসিএ) বুধবারের বৈঠকে এই বিষয়টি উঠে এসেছে। এই সংস্থাটি পাকিস্তানের পরমাণু অস্ত্র নিয়ন্ত্রণ করে। প্রধানমন্ত্রী নওয়াজ শরীফের সভাপতিত্বে এই বৈঠকে প্রতিরক্ষা, পররাষ্ট্র, অর্থ ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মন্ত্রীরাসহ সব মন্ত্রী এবং তিন বাহিনীর প্রধান ও সিনিয়র কর্মকর্তারা উপস্থিত ছিলেন। খবর এক্সপ্রেস ট্রিবিউনের।

পাকিস্তানের সামরিক গণমাধ্যম শাখা আইএসপিআর এক বিবৃতিতে বলেছে, দক্ষিণ এশিয়ায় ‘ কৌশলগত সংযমী শাসক’ প্রতিষ্ঠায় পাকিস্তানের অভিলাষকে গুরুত্ব দেয় এনসিএ। সব অনিষ্পন্ন সমস্যা সমাধান করতে ভারতের সঙ্গে ব্যাপকভিত্তিতে অর্থবহ ও টেকসই আলোচনা অনিবার্য বলেও গুরুত্বারোপ করেছে সংস্থাটি। বিবৃতিতে আরও বলা হয়, এই বিতর্কিত ইস্যুগুলো সমাধান হলে এই অঞ্চল শান্তি ও সমৃদ্ধির যুগে প্রবেশ করবে। এই বিবৃতি এসন এক সময়ে এলো যখন পাকিস্তানের সঙ্গে পররাষ্ট্র সচিব পর্যায়ের আলোচনা নিয়ে টালবাহানা করছে। এই আলোচনা জানুয়ারি অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু পাঠানকোটে ভারতীয় বিমান ঘাঁটিতে সন্ত্রাসী হামলার পর তা স্থগিত হয়ে যায়। এই হামলার জন্য নয়াদিল্লী পাকিস্তানভিত্তিক জঙ্গী সংগঠন জৈয়শ-ই-মোহাম্মদকে দায়ী করে। ভারতের সঙ্গে অর্থপূর্ণ আলোচনার ইচ্ছার পাশাপাশি এই অঞ্চলে প্রচলিত ও কৌশলগত অস্ত্রের ক্রমবর্ধমান উন্নয়নের দিকেও গুরুত্ব দেয় এনসিএ। এক্ষেত্রে ভারতের দৃষ্টান্ত টেনে এনসিএ গভীর উদ্বেগ প্রকাশ করে যে, অস্ত্রের এসব উন্নয়নে শান্তি ও নিরাপত্তায় ব্যাপক হুমকি সৃষ্টি হয়েছে। এদিকে পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ প্রতিবেশী সব দেশ, বিশেষ করে ভারতের সঙ্গে সুসম্পর্ক গঠনের কথা ফের উল্লেখ করেছেন। পাকিস্তানে নবনিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত গৌতম বাম্বাওয়ালের সঙ্গে ইসলামাবাদে প্রধানমন্ত্রীর বাসভবনে সাক্ষাতের সময় নওয়াজ বলেন, দুটো দেশের আর্থ-উন্নয়নের জন্য সুসম্পর্ক বজায় রাখাা খুবই জরুরী। এ সময় তারা দুই দেশের সম্পর্কের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেছেন। এদিকে পাঠানকোট হামলার পর ভারত-পাকিস্তানের আলোচনা প্রক্রিয়া একেবারে ব্যাহত হয়নি, সেই তথ্য সামনে এলো।

শীর্ষ সংবাদ:
গোটা বিশ্বের বিস্ময় ॥ উন্নয়ন সমৃদ্ধির মহাসোপানে বাংলাদেশ         সাকিবকে নিয়ে আজ মাঠে নামছে বাংলাদেশ         আমরা শিক্ষিত বেকার চাই না ॥ শিক্ষামন্ত্রী         কুয়েট বন্ধ ঘোষণা         রফতানি আয় পাঁচ দশকে ৯৬ গুণ বেড়েছে         রামপুরায় শিক্ষার্থীদের অবস্থান, আজ দেখাবে লালকার্ড         প্রেসিডেন্ট পদে লড়তে পারবেন গাদ্দাফি পুত্র সাইফ         গণফোরামের কাউন্সিলে জামায়াতের রাজনীতি নিষিদ্ধের দাবি         আরও এগিয়ে গেছে বঙ্গবন্ধু টানেলের নির্মাণ কাজ         মন্টুর গণফোরামের জাতীয় কাউন্সিলে ১৫৭ সদস্যের কমিটি ঘোষণা         একাব্বর হোসেনের আসনে নৌকার মাঝি খান আহমেদ শুভ         নারায়ণগঞ্জ সিটিতে আইভীই নৌকার মাঝি         ওমিক্রন ॥ মোকাবিলা করতে সব দেশকে প্রস্তুত থাকতে বলল ডব্লিউএইচও         গাদ্দাফির ছেলে সাইফের প্রেসিডেন্ট পদে লড়তে আর বাধা নেই         ঘূর্ণিঝড় জাওয়াদ আরও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়েছে, ২ নম্বর সংকেত         খালেদা জিয়ার সুস্থতা বিএনপিই চায় না ॥ তথ্যমন্ত্রী         শীতের সবজিতে ভরে উঠছে কাঁচা বাজার         নবেম্বরে সীমান্ত থেকে প্রায় সাড়ে ৩ কেজি আইস ও ১৩ লাখ ইয়াবা জব্দ         করোনা ভাইরাসে আরও ৩ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৪৩         ইরাকের উত্তরাঞ্চলে আইএসের হামলা ॥ অন্তত ১৩ জন নিহত