মঙ্গলবার ১৪ আশ্বিন ১৪২৭, ২৯ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শ্বেতাঙ্গদেরই প্রাধান্য হলিউডের সিনেমায়

শ্বেতাঙ্গদেরই প্রাধান্য হলিউডের সিনেমায়

অনলাইন ডেস্ক॥ মার্কিন যুক্তরাষ্ট্রে এক গবেষণায় বলা হচ্ছে, হলিউডের চলচ্চিত্র জগতে সব জাতি-বর্ণ-লিঙ্গ বা যৌন অভিরুচির মানুষের প্রতিনিধিত্বের ক্ষেত্রে গভীর সমস্যা রয়েছে। ওই জরিপে চার শতাধিক চলচ্চিত্র এবং টিভি সিরিজ বিশ্লেষণ করে গবেষকরা বলেছেন, এগুলোতে যত চরিত্র রয়েছে তার মাত্র এক তৃতীয়াংশ নারী। মাত্র ১৮ শতাংশ সংখ্যালঘু জাতিগোষ্ঠীর প্রতিনিধি। সমকামী বা লেসবিয়ান বলে চিহ্নিত- এমন চরিত্র রয়েছে মাত্র ২ শতাংশ। অর্ধেকেরও বেশি সিনেমা বা টিভি সিরিজে কোনো এশিয়ান চরিত্র নেই। এসব সিনেমার শতাধিক পরিচালকের মধ্যে মাত্র দুজন কৃষ্ণাঙ্গ মহিলা। সার্বিকভাবে হলিউডের সিনেমা জগতে এখনো শ্বেতাঙ্গদেরই প্রাধান্য- বলছে জরিপটি।

এ বছরের হলিউডের একাডেমি পুরস্কার বা অস্কার দেবার অনুষ্ঠানের দুই দিন আগে ইউনিভার্সিটি অব সাদার্ন ক্যালিফোর্নিয়ার করা এ জরিপটি বের হলো। ইতিমধ্যেই এবারে অস্কারকে কেন্দ্র করে হলিউড চলচ্চিত্র জগতের ব্যাপক সমালোচনা হয়েছে। সমালোচকরা বলছেন, পুরস্কারের জন্য যেসব মনোনয়ন ঘোষণা করা হয়েছে তার মধ্যে বিভিন্ন জাতিগোষ্ঠীর যথাযথ প্রতিনিধিত্ব ঘটেনি। এ নিয়ে পরিচালক স্পাইক লি-সহ কয়েকজন অনুষ্ঠান বয়কটের কথা ঘোষণা করেছেন। এর পর অস্কার পুরস্কারের উদ্যোক্তারা অঙ্গীকার করেছেন যে 'মোশন পিকচার একাডেমি'তে নারী ও সংখ্যালঘুদের প্রতিনিধির সংখ্যা দ্বিগুণ করা হবে।

শীর্ষ সংবাদ:
বাংলাদেশ-ভারত সীমান্ত হত্যা বন্ধে একমত বাংলাদেশ-ভারত         এমসি কলেজের ওই ছাত্রাবাসে শিক্ষা মন্ত্রণালয়ের তদন্ত কমিটি         কুয়েতের আমির শেখ সাবাহ আর নেই         সারাদেশে কলেজগুলোতে বহিরাগত প্রবেশ নিষেধ         করোনা ভ্যাকসিন কিনতে বাংলাদেশকে ৩ মিলিয়ন ডলার অনুদান এডিবির         বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়ন করছেন শেখ হাসিনা : স্বরাষ্ট্রমন্ত্রী         শিল্প এলাকায় শিল্পকারখানা স্থাপনের নির্দেশ প্রধানমন্ত্রীর         চট্টগ্রাম বন্দর দিয়ে বিকল্প দেশের পেঁয়াজ আমদানি শুরু         সমন্বিত উন্নয়নের জন্য জনবান্ধব পুলিশিংয়ের কোনো বিকল্প নেই : পুলিশ মহাপরিদর্শক         করোনা ভাইরাসে আরও ২৬ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৪৮৮         দেশ দুঃসময় পার করছে না, বিএনপির চরম দুঃসময় চলছে ॥ কাদের         ভারতে দৈনিক করোনাভাইরাস সংক্রমণে বড়সড় পতন ঘটেছে         এমসি’তে গণধর্ষণ ॥ কলেজ কর্তৃপক্ষের ব্যর্থতা চ্যালেঞ্জ করে রিট         নুর-মামুনদের গ্রেফতারে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে স্মারকলিপি         নকল মাস্ক সরবরাহ ॥ জেএমআই চেয়ারম্যান গ্রেফতার         এমসি কলেজে গণধর্ষণ ॥ আরও ৩ জন রিমান্ডে         সুনির্দিষ্ট আশ্বাস না পেলে রাজপথ ছাড়বেন না সৌদি প্রবাসীরা         এইচএসসি পরীক্ষা গ্রহণে বোর্ডের তিন প্রস্তাব         দুই আসামির জামিন বাতিলে রুল জারি করেছে হাইকোর্ট         জাহালমের ক্ষতিপূরণের রায় পিছিয়ে বুধবার