বুধবার ১০ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৫ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ঝলক

সুখী মন্ত্রী!

পদের নাম সুখী মন্ত্রী! ভাবছেন রসিকতা, না পুরোটাই সত্যি খবর। সম্প্রতি সংযুক্ত আরব আমিরাতের প্রধানমন্ত্রী শেখ মোহাম্মদ বিন রশিদ আল মখতুম দেশটিতে সুখ বিষয়ক মন্ত্রণালয় সৃষ্টি করেছেন। আর এ মন্ত্রণালয়ে নিয়োগ দিয়েছেন ওহুদ আল রৌমি নামে এক নারীকে। সমাজে মানুষের সুখ ও প্রশান্তি নিশ্চিত করায় হবে এ মন্ত্রণালয়ের প্রধান কাজ। সরকারে সংস্কারের অংশ হিসেবে এ মন্ত্রণালয় গঠন করা হয়। একই সঙ্গে সহিষ্ণুতাবিষয়ক প্রতিমন্ত্রীও নিয়োগের ঘোষণা দিয়েছেন তিনি।

প্রধানমন্ত্রী জানান, নতুন পদে নিয়োগ পাওয়া দুই মন্ত্রী সমাজের কল্যাণ ও সন্তুষ্টির জন্য কাজ করবেন। তিনি আরও জানান, বেশকিছু মন্ত্রণালয়কে একীভূত করা হবে এবং আউটসোর্সিংয়ের মাধ্যমে সরকারী সেবা দেয়া হবে।

ক্রিকেটে লাল কার্ড!

এবার ক্রিকেটে লাল কার্ড! বিস্ময় লাগছে! হ্যাঁ, এমনটাই প্রস্তাব করেছে এমসিসি। বিষয়টি এখনও চূড়ান্ত না হলেও সিদ্ধান্তটি কার্যকরের পথে ব্যাপক সমর্থন রয়েছে। মাঠের শৃঙ্খলা ফিরিয়ে আনতে আম্পায়ারদের হাতে সর্বোচ্চ ক্ষমতা দেয়ার জন্য এমনই কথা ভাবা হচ্ছে। এই ক্ষমতাবলে শৃঙ্খলা রক্ষায় যে কোন খেলোয়াড়কে চাইলেই মাঠের বাইরে পাঠাতে পারবেন তারা। তবে নির্দিষ্ট কিছু অপরাধের জন্যই তা নির্ধারিত। যেমন কোন খেলোয়াড় যদি আম্পায়ারকে হুমকি দেন, প্রতিপক্ষকে শারীরিকভাবে লাঞ্ছিত করেন, মাঠে সহিংস আচরণ করেন অথবা অন্যদের হেনস্তা করেন। তবে শীর্ষ পর্যায়ে আপাতত চালু না হলেও ইংল্যান্ডের স্কুল ক্রিকেট ও বিশ্ববিদ্যালয় পর্যায়ে পরীক্ষামূলকভাবে চালু হবে এ আইন। তবে বিষয়টি নিয়ে এখনও চলছে বাহাস।

আত্মহত্যা ঠেকাবে মোবাইল

আত্মহত্যা প্রতিরোধে মোবাইল এ্যাপ তৈরির কাজ করছেন গবেষকরা। যুক্তরাজ্যের ন্যাশনাল হেলথ সার্ভিস মার্কিন গবেষকদের সঙ্গে মিলে এই এ্যাপ তৈরির কাজ করছে। তাদের দাবি, এই এ্যাপ মানুষকে আত্মহত্যার প্রবণতা থেকে বিরত রাখতে সাহায্য করবে। এ্যাপের মাধ্যমে চিকিৎসকরা আত্মহত্যাপ্রবণ ব্যক্তির সারাদিনের কর্মকাণ্ড পর্যবেক্ষণ করতে পারবেন। রোগীর সব ধরনের ডিজিটাল যোগাযোগ যেমন ই-মেইল, সামাজিক যোগাযোগের মাধ্যম এবং ফোনকল পর্যন্ত পর্যবেক্ষণের আওতায় থাকবে, যার ফলে সম্ভাব্য যে কোন আত্মহত্যার উদ্যোগ সম্পর্কে আগাম ধারণা করা যাবে।

লিভারপুলভিত্তিক মার্সিকেয়ার এবং স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি আশা করছে, এই জুন মাসের মধ্যে এ রকম একটি এ্যাপের প্রোটোটাইপ তৈরি করা গেলে একজন আত্মহত্যাপ্রবণ ব্যক্তির ওপর এই এ্যাপটির পরীক্ষা চালানো যাবে।

শীর্ষ সংবাদ:
স্বপ্ন পূরণে ভাগ্য বদল ॥ পদ্মা সেতু নামেই ২৫ জুন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী         রোহিঙ্গারা অপরাধে জড়াচ্ছে প্রত্যাবাসন অনিশ্চয়তায়         ১৩৫ বিলাসবহুল পণ্যে ২০ ভাগ নিয়ন্ত্রণমূলক শুল্ক আরোপ         আমি ত্রাস সঞ্চারি ভুবনে সহসা সঞ্চারি ভূমিকম্প...         দিনের ভোট দিনেই হবে, রাতে হবে না ॥ সিইসি         সম্রাটকে জামিন না দিয়ে কারাগারে পাঠালেন আদালত         হাতিরঝিলের পানির ক্ষতি করা যাবে না ॥ হাইকোর্ট         এগিয়ে যাওয়ার লক্ষ্যে লড়ছে দুদল         মাঙ্কিপক্সের প্রবেশ রোধে সর্বোচ্চ সতর্ক হতে হবে         ঢাবিতে ছাত্রলীগ ছাত্রদল সংঘর্ষ ॥ আহত ৩০         জামায়াতের সঙ্গেও সংলাপে বসবে বিএনপি ॥ ফখরুল         সিলেটে বন্যার পানি নামছে ধীরে, নানা সঙ্কট         জলাবদ্ধতা থেকে এবারের বর্ষায়ও মুক্তি মিলছে না চট্টগ্রামবাসীর         শেখ হাসিনা সরকার পাহাড়ে শান্তি ফিরিয়ে এনেছে ॥ কাদের         প্রত্যাবাসন নিয়ে রোহিঙ্গারা দীর্ঘ অনিশ্চয়তার কারণে হতাশ হয়ে পড়ছে : প্রধানমন্ত্রী         হাতিরঝিলে স্থাপনা উচ্ছেদসহ ওয়াটার ট্যাক্সি নিষিদ্ধে রায় প্রকাশ         মাদকাসক্ত সন্তানকে গ্রেফতারে বাবা-মা আসেন ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         নিয়মানুযায়ী দিনের ভোট দিনেই হবে ॥ সিইসি         রোহিঙ্গা শরণার্থীদের স্বেচ্ছায় প্রত্যাবাসনই স্থায়ী সমাধান         ২৫ জুন পদ্মা সেতুর উদ্বোধন