শনিবার ২৪ শ্রাবণ ১৪২৭, ০৮ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নওগাঁয় বেহাল সড়ক ॥ ঝুঁকি নিয়ে চলাচল

নিজস্ব সংবাদদাতা, নওগাঁ, ৭ জানুয়ারি ॥ উত্তর জনপদের নওগাঁ জেলার বিভিন্ন রাস্তাঘাট দীর্ঘদিন ধরে সংস্কার না করায় চলাচলের যোগ্যতা হারিয়ে ফেলেছে। নওগাঁ শহরের রাস্তাঘাটের পাশাপাশি জেলার সর্বাধিক ব্যস্ততম সড়ক নওগাঁ-আত্রাই ভায়া রানীনগর রাস্তাটির এখন করুণ অবস্থা। নওগাঁর কাঁঠালতলী মোড় থেকে রানীনগর হয়ে আত্রাই পর্যন্ত ২৯ কিঃমিঃ দৈর্ঘ্য সড়কটিতে প্রতিদিন হাজার হাজার মানুষ জীবনের ঝুঁকি নিয়ে এই রাস্তায় চলাচল করতে হচ্ছে। গোটা রাস্তায় গর্ত আর খানা-খন্দে ভরা। রাস্তার পিচ-খোয়া উঠে গিয়ে এবড়ো-খেবড়ো অবস্থার সৃষ্টি হয়েছে। কয়েক যুগ ধরে রাস্তার দু’পাশে কোন মাটি ভরাট করা নেই। ফলে রাস্তার দু’পাশে মাটি ধসে যাওয়ায় পাকা রাস্তার অন্তত এক/দেড় ফুট ভেঙ্গে গেছে। সঙ্গত কারণে রাস্তাটিও হয়ে গেছে সরু। দু’দিক থেকে বড় ট্রাক এলে ক্রসিং করা দুঃসাধ্য হয়ে পড়ে। ট্রাক, বাস, ট্রাক্টর, সিএনজি, টেম্পো, ব্যাটারিচালিত অটোরিক্সা-ভ্যান, চার্জার, মোটরসাইকেল, সাইকেল এমনকি গরুগাড়িও চলে এই রাস্তায়। গত বর্ষা মৌসুমে রাস্তাটিতে বড় বড় গর্তের সৃষ্টি হলে সড়ক ও জনপথ বিভাগ কোনভাবে পিচ-খোয়ার প্রলেপ দিয়ে দায়সাড়াভাবে মেরামত করে। এতে রাস্তাটি আরও এবড়ো-খেবড়ো হয়ে পড়ে। আত্রাই ও রানীনগর উপজেলা ছাড়াও পার্শ্ববর্তী নাটোর এবং রাজশাহীর বাঘমারা উপজেলা এলাকার হাজার হাজার মানুষ এই রাস্তায় প্রতিদিন চলাচল করে।

অপরদিকে নওগাঁ শহরের বিভিন্ন রাস্তাঘাট চলাচলের যোগ্যতা হারিয়েছে। শহরের পার-নওগাঁ তাজের মোড় থেকে উত্তরে বিজিবি ক্যাম্প হয়ে বাইপাস সড়ক, দক্ষিণে আলুপট্টি থেকে লস্করপুর, ব্রিজের মোড় থেকে পুরনো হাসপাতাল হয়ে ডিগ্রী কলেজ আবার ডিগ্রী কলেজ থেকে সদর হাসপাতাল হয়ে রুবির মোড়, দুর্গাপুর, খাগড়াসহ শহরের প্রায় প্রতিটি রাস্তার এখন বেহালদশা। গত অর্থবছরে পৌরসভার রাস্তা ও ড্রেন নির্মাণ বাবদ পর্যাপ্ত অর্থ বরাদ্দ হলেও শহরবাসী ওই দুটি সমস্যা থেকে আজও রেহায় পায়নি। শহরের ২/১টি রাস্তা সংস্কারের উদ্যোগ নিলেও যার কাজ হয়েছে যেমন নি¤œমানের তেমনি কাজ চলছে শম্বুকগতিতে। নি¤œমানের ইট, খোয়া, বিটুমিন ব্যবহার করায় অল্পদিনের মধ্যেই তা নষ্ট হয়ে যাচ্ছে। জেলার রাস্তা-ঘাট এমন বিপর্যস্ত অবস্থার কারণে হরহামেশাই রাস্তায় ছোট-বড় দুর্ঘটনা ঘটছেই।

শীর্ষ সংবাদ:
দেশে গত ২৪ ঘণ্টায় আরও ২৬১১ জনের করোনা শনাক্ত, নতুন মৃত্যু ৩২         মির্জাপুরে দুই মোটরসাইকেল আরোহীর গলাকাটা লাশ উদ্ধার         কাল থেকে শুরু হচ্ছে একাদশে ভর্তি আবেদন         বঙ্গমাতা ছিলেন জাতির পিতার যোগ্য ও বিশ্বস্ত সহচর ॥ প্রধানমন্ত্রী         বঙ্গমাতা ছিলেন বঙ্গবন্ধুর সার্বক্ষণিক রাজনৈতিক সহযোদ্ধা॥ সেতুমন্ত্রী         চুয়াডাঙ্গায় নৈশকোচের ধাক্কায় নিহত পাঁচ         বঙ্গমাতা নিরবে নিভৃতে বাঙালী জাতির স্বাধীনতার জন্য কাজ করে গেছেন॥ তাপস         বঙ্গমাতার জন্মদিনে ছাত্রলীগের শ্রদ্ধা         ভারতে কারাভোগ শেষে দেশে ফিরলেন তাবলিগের ১৪ সদস্য         ১২ অগস্ট আসছে বিশ্বের প্রথম করোনা ভ্যাকসিন         রোনালদোর জোড়া গোলেও বেজে গেলো জুভেন্টাসের বিদায়ঘণ্টা         বিধ্বস্ত বিমানের ককপিটে ছিলেন স্বর্ণ পদক পাওয়া পাইলট         লাদাখে নতুন করে ভারত-চীনের উত্তেজনা         নড়াইলে মাশরাফির পিতা-মাতাসহ ২১ জনের করোনা শনাক্ত         গত ১৭ বছরের মধ্যে ব্রিটেনের তাপমাত্রা সর্বোচ্চ         চীন-আমেরিকা যুদ্ধ এখন আর অসম্ভব বিষয় নয় ॥ অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী         যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়ার হুমকি টিকটকের         করোনা মোকাবিলায় আদর্শ নিউজিল্যান্ড-ডেনমার্ক-উগান্ডা         বৈরুতে যেভাবে পৌঁছায় ভয়াবহ বিস্ফোরকের চালান        
//--BID Records