রবিবার ৮ কার্তিক ১৪২৮, ২৪ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বর্জ্য যুদ্ধ!

উত্তর ও দক্ষিণ কোরিয়ার মধ্যকার বৈরিতার খবর সবার জানা। দেশ দুটির সীমান্তে উত্তেজনা লেগেই থাকে। উত্তর কোরীয় সীমান্ত থেকে দক্ষিণের দিকে হাজার হাজার মাইক লাগিয়ে দক্ষিণ বিরোধী প্রপাগান্ডা চালানো হয় নিয়ত। কিন্তু উত্তর কোরিয়া থেকে দক্ষিণ কোরিয়ায় মানববর্জ্য নিক্ষেপের খবর এই প্রথম। শুধু তাই নয়, দক্ষিণ কোরিয়া উত্তরে আরও পাঠিয়েছে ব্যবহৃত টয়লেট পেপার, হাজার হাজার সিগারেটের পোড়া অংশ ও উত্তর বিরোধী প্রচারপত্র। ডজন ডজন হিলিয়াম বেলুনে ভরে সম্প্রতি এসব পাঠায় উত্তর কোরিয়া। বেলুনগুলো যখন দক্ষিণের দিকে উড়ে আসছিল তখন প্রথমে ভয় পেয়েছিল দেশটির কর্তৃপক্ষ। তাদের আশঙ্কা ছিল, এগুলো ভরে হয়ত জীবাণু ও রাসায়নিক অস্ত্র নিক্ষেপ করেছে পিয়ংইয়ং। এসব থেকে নিজেদের বাঁচাতে প্রাথমিক প্রস্তুতিও সেরে ফেলে সিউলবাসী। কিছু বেলুন আকাশেই ফেটে যায়। এ থেকে বেরিয়ে আসতে থাকে প্রচারপত্র। আর অন্যগুলো সিউলের মাটিতে নামলে এগুলো খুলতে এগিয়ে আসে দক্ষিণ কোরীয় সেনা ও পুলিশ বাহিনীর কিছু সিনিয়র কর্মকর্তা। এগুলো সতর্কতার সঙ্গে খুলতেই বেরিয়ে আসে মূল ঘটনা। দেশটির এক সেনা কর্মকর্তা বলেন, আকাশ থেকে কিছু পড়তে দেখে আমরা ভেবেছিলাম উত্তর কোরিয়া রাসায়নিক কিছু পাঠিয়েছে যা শরীরের জন্য ক্ষতিকর। পরে দেখলাম এগুলোতে কিছু আজেবাজে জিনিসপত্র। আর আছে প্রচারপত্র।

বেলুনে ব্যবহৃত টয়লেট পেপার আর অন্যান্য জিনিসের সঙ্গে প্রায় ১০ লাখ প্রচারপত্র পাঠিয়েছে উত্তর কোরিয়া। সেখানে উত্তরবিরোধী মনোস্তাত্ত্বিক প্রচারণা বন্ধ করার আহ্বান জানানো হয়। ‘উত্তরবিরোধী’ শব্দটিই ব্যবহার করা হয়। যেখানে উত্তর বলতে নিজেদের দেশকেই বুঝিয়েছেন উত্তর কোরিয়ার মানুষ।

দক্ষিণ কোরিয়ার এক সামরিক কর্মকতা জানিয়েছেন, ‘অসংখ্য সিগারেটের পোড়া অংশ ছিল, ব্যবহৃত টিসু ছিল আর ছিল ময়লা জিনিসপত্র।’ কিছু প্রচারপত্রে দক্ষিণ কোরীয় প্রেসিডেন্ট পার্ক জিউন হাইকে বলা হয়েছে রাজনৈতিক আঁস্তাকুড়।

তবে এ বিষয়ে আপাতত কোন প্রতিক্রিয়া দেখায়নি সিউল। তারা উত্তরের এই কা-কে স্রেফ অপরিপক্কতার শামিল বলে আখ্যা দিয়েছে। -ডেইলি মেইল অবলম্বনে।

শীর্ষ সংবাদ:
দৃষ্টান্তমূলক শাস্তি চাই         শ্রীলঙ্কাকে হারিয়ে শুরুর প্রত্যাশা বাংলাদেশের         বিরল প্রজাতির ভাইরাসে আক্রান্ত বিএনপি ॥ কাদের         কৃষি উদ্যোক্তা তৈরিতে সেল গঠন করা হবে ॥ কৃষিমন্ত্রী         পীরগঞ্জের ঘটনার হোতাসহ দুজন গ্রেফতার         ডেমু এখন গলার কাঁটা, ৬৫৪ কোটি টাকাই পানিতে         আজ ভারত পাকিস্তান মহারণ         গোপালগঞ্জ ও হবিগঞ্জে মন্দিরে হামলা, আগুন ভাংচুর         মন্ডপে হামলাকারীদের ট্রাইব্যুনালে বিচার দাবি         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৯         ‘যেকোনো অর্জন বা সাফল্যকে বিতর্কিত করা বিএনপির স্বভাব’         হিন্দু সম্প্রদায়ের ক্ষতিগ্রস্ত হিন্দুদের ৫০ লাখ টাকা অনুদান         বিএফইউজে নির্বাচন : সভাপতি ওমর ফারুক, মহাসচিব দীপ আজাদ         আগামী বছরই দেশের সাব-রেজিস্ট্রি অফিসগুলোতে ই-রেজিস্ট্রেশন চালু হবে : আইনমন্ত্রী         স্কুল-কলেজে সরাসরি ক্লাস এখন আর বাড়ছে না ॥ শিক্ষামন্ত্রী         করোনা : বাংলাদেশিদের জন্য সীমান্ত খুলে দিল সিঙ্গাপুর         ২ মিনিটেই শেষ রোহিঙ্গা নেতা মুহিবুল্লাহ ‘কিলিং মিশন’         রোহিঙ্গা ক্যাম্পে ৬ জনকে হত্যার ঘটনায় আটক ৮         হঠাৎ বিশ্ববাজারে বাড়লো স্বর্ণের দাম         ‘আগামী ১৯ নবেম্বর মেয়র জাহাঙ্গীরের বিষয়ে সিদ্ধান্ত‘