সোমবার ১১ মাঘ ১৪২৮, ২৪ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রোনাল্ডোর হ্যাটট্রিকে বিধ্বস্ত এস্পানিওল

স্পোর্টস রিপোর্টার ॥ আবারও নিজের জাত চেনালেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। এস্পানিওলের বিপক্ষে দারুণ এক হ্যাটট্রিক উপহার দেন তিনি। রবিবার নিজেদের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুতে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর হ্যাটট্রিকের সৌজন্যেই জিনেদিন জিদানের দল ৬-০ গোলে রীতিমতো উড়িয়েই দেয় এস্পানিওলকে। এই জয়ের ফলে পয়েন্ট টেবিলের এক ও দুই নাম্বারে থাকা বার্সিলোনা এবং এ্যাটলেটিকো মাদ্রিদের আরও কাছাকাছি চলে এসেছে তারা। ২২ ম্যাচে ৪৭ পয়েন্ট নিয়ে বর্তমানে লীগ টেবিলের তৃতীয় স্থানে অবস্থান করছে বেল-রোনাল্ডোরা।

রিয়ালের কোচ হিসেবে অভিযান শুরুর প্রথম দুই ম্যাচেই দারুণ জয় পায় জিনেদিন জিদান। কিন্তু নিজেদের শেষ ম্যাচে রিয়াল বেটিসের বিপক্ষে ড্র করে পয়েন্ট হারানোর সঙ্গে শিরোপার দৌড় থেকে কিছুটা হলেও পিছিয়ে পড়ে রিয়াল। সেই আক্ষেপ ঘোচানোর লক্ষ্য নিয়েই এদিন এস্পানিওলের বিপক্ষে মাঠে নামে জিদানের শিষ্যরা। সফরকারীদের বিপক্ষে ম্যাচের শুরু থেকেই আক্রমণাত্মক খেলতে থাকে বেল-বেনজেমা-রোনাল্ডোরা। স্বাগতিকরা তার ফলাফলটাও পেয়ে যায় খুব দ্রুত। ম্যাচের ৭ মিনিটেই করিম বেনজেমার নিপুণ লক্ষ্যভেদ লিড এনে দেয় রিয়াল। গোল উৎসবেরও যেন শুরু। তার ৫ মিনিট পর এস্পানিওলের হার্নান পেরেজ ডি বক্সের মধ্যে রোনাল্ডোকে অবৈধভাবে বাধা দিলে পেনাল্টি পায় রিয়াল। তার খেসারতটাও দিতে হয় সফরকারীদের। পেনাল্টির সুযোগ কাজে লাগিয়ে দলের ব্যবধান দ্বিগুণ করেন সি আর সেভেন। বেনজেমা-রোনাল্ডোর পর গোল উৎসবে নাম লেখান কলম্বিয়ান স্ট্রাইকার জেমস রড্রিগুয়েজ। ১৬ মিনিটে গোল করে দলের ব্যবধান ৩-০ তে নিয়ে যান তিনি।

তারপরও থেমে থাকেননি স্বাগতিকরা। বিশেষ করে গোলের ধারাবাহিকতা অব্যাহত রাখেন দলের সেরা তারকা ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। ম্যাচের ৪৫ মিনিটে নিজের দ্বিতীয় আর ৮২ মিনিটে পূর্ণ করেন দারুণ হ্যাটট্রিক। চলতি মৌসুমে এটা তার ৪র্থ এবং রিয়ালের জার্সি গায়ে মোট ৩৫তম হ্যাটট্রিক করেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। আর ম্যাচ শেষ হওয়ার ৪ মিনিট আগে এস্পানিওলের দুয়ারতে নিজেদের জালেই বল পাঠালে, রিয়ালের জয়ের ব্যবধানটা হয় ৬-০। এমন জয়ে দারুণ উচ্ছ্বাসিত পুরো রিয়াল শিবির।

বিশেষ করে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর পারফর্মেন্সে তৃপ্ত জিদান। কেননা চলতি মৌসুমের পারফর্মেন্স নিয়ে বেশ কয়েকবারই সমালোচার সম্মুখীন হন রোনাল্ডো। দলের সেরা খেলোয়াড় হিসেবে নিজেকে সেভাবে মেলে ধরতে ব্যর্থ হচ্ছেন বলেই যত বিপত্তি! কিন্তু এস্পানিওলের বিপক্ষে অসাধারণ এক হ্যাটট্রিক করে যেন তার সব সমালোচকদেরই পাল্টা জবাব দিয়ে দিলেন সি আর সেভেন। মাঠের এমন পারফর্মেন্সে রোনাল্ডোর ভূয়সী প্রশংসা করেছেন ফরাসী ফুটবলের জীবন্ত কিংবদন্তি। এ বিষয়ে রিয়ালের কোচ জিনেদিন জিদান বলেন, ‘সব সমালোচনারই ভুল প্রমাণ করেছেন পর্তুগীজ ফরোয়ার্ড।’ প্রতিপক্ষের বিপক্ষে হ্যাটট্রিকের সৌজন্যে লা লিগায় সর্বোচ্চ গোলদাতা লুইস সুয়ারেজকেও ছুঁয়ে ফেললেন সি আর সেভেন। ২০১৫-১৬ মৌসুমে এখন পর্যন্ত দুই জনই প্রতিপক্ষের জালে ১৯ বার বল জড়িয়েছেন। বলা যায়, সমালোচনা পেছনে ফেলে জিদানের অধীনে সময়টা বেশ ভালই উপভোগ করছেন তিনবারের ফিফা ব্যালন ডি’অর জয়ী রোনাল্ডো। দলে রোনাল্ডোর অবদানে জিদান রীতিমতো উচ্ছ্বসিত, ‘আমরা রোনাল্ডোকে সঠিকভাবে ব্যবহার করতে পারছি। সে অনেক গোল করছে। কিন্তু গোল করতে ব্যর্থ হলেই অনেকের চোখে সে ভাল পারফর্মেন্স করছে না বলে ধারণা জন্মায়। এটা ভবিষ্যতেও থাকবে।’ এখানেই শেষ করেননি জিদানের মন্তব্য। প্রিয় শিষ্যের বিষয়ে তিনি আরও বলেন, ‘রোনাল্ডো যদি ম্যাচে গোল করতে নাও পারে তাতেও কোন সমস্যার অবকাশ নেই। সে খুবই উচ্চাকাক্সক্ষী এবং প্রতিনিয়তই কঠোর পরিশ্রম করে যাচ্ছে।’ প্রকৃতপক্ষে এটাই রোনাল্ডোর বড় গুণ। নিজের সেরাটা ঢেলে দিতে সবসময়ই সচেষ্ট থাকেন সাবেক ম্যানচেস্টার ইউনাইটেডের এই তারকা ফুটবলার।

শীর্ষ সংবাদ:
ঢাকায় ওমিক্রনের নতুন ৩ সাব-ভ্যারিয়েন্ট         বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যালে আগুন         করোনায় মৃত্যু ১৫, শনাক্ত ১৪৮২৮         বিধিনিষেধের বিষয়ে পরবর্তী নির্দেশনা এক সপ্তাহ পর : জনপ্রশাসন প্রতিমন্ত্রী         আওয়ামী লীগ ইনডেমনিটি দেয় না : আইনমন্ত্রী         মুজিববর্ষ উপলক্ষে ২৬ মার্চ বিশেষ কর্মসূচি পালন নিয়ে ভাবছে কমিটি         ব্যাংক-আর্থিক প্রতিষ্ঠান ৬ ফেব্রুয়ারি পর্যন্ত অর্ধেক জনবলে চলবে         শিগগীরই সংসদে উঠবে শিক্ষা আইন : ডা. দীপু মনি         টাকা ফেরত পেলেন ই-কমার্স কোম্পানি কিউকমের ২০ গ্রাহক         জাবি শিক্ষার্থীদের কাছে ক্ষমা চেয়েছেন শাবি ভিসি         পদত্যাগ করলেন আর্মেনিয়ার প্রেসিডেন্ট         পুলিশের কাজ ‘পেশা’ নয় ‘সেবা’: বেনজীর আহমেদ         সরকারকে বিব্রত করতেই ইসি আইনের বিরোধিতা ॥ হানিফ         ঢাবিতে শিক্ষকদের প্রতীকি অনশন         ৮৫ বার পেছাল সাগর-রুনি হত্যা মামলার প্রতিবেদন         সুগন্ধা ট্রাজেডি ॥ একমাসেও অভিযান লঞ্চের ৩২ যাত্রীর খোঁজ মেলেনি         চরবিজয়ে চলছে ইলিশসহ সামুদ্রিক বিভিন্ন প্রজাতির মাছের রেণু পোনা নিধনের তান্ডব         বায়ুদূষণে বাড়ছে ক্যান্সারের ঝুঁকি         সিরিয়ার কারাগারে আইএসের হামলা ॥ নিহতের সংখ্যা বেড়ে ১২০         নিজ দেশের দূতাবাস কর্মীদের পরিবারকে ইউক্রেন ছাড়ার নির্দেশ যুক্তরাষ্ট্রের