শুক্রবার ১৫ শ্রাবণ ১৪২৮, ৩০ জুলাই ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পরলোকে একাত্তরের বন্ধু জেনারেল কৃষ্ণা রাও

জনকণ্ঠ ডেস্ক ॥ একাত্তরের বন্ধু ভারতের সাবেক সেনাপ্রধান জেনারেল কেভি কৃষ্ণা রাও (৯২) পরলোকগমণ করেছেন। ’৭১ সালে বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন তিনি।

শনিবার হৃদরোগে আক্রান্ত হওয়ার পর দিল্লীর সামরিক হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। খবর এনডিটিভি অনলাইনের।

জেনারেল কৃষ্ণা নাগাল্যান্ড ও মণিপুরে সন্ত্রাস দমনে ১৯৭০ থেকে ’৭২ সাল পর্যন্ত একটি মাউন্টেন ডিভিশনের নেতৃত্বে ছিলেন। তার নেতৃত্বাধীন ব্রিগেড ’৭১ সালে বাঙালীর মুক্তি সংগ্রামে অংশ নিয়ে সিলেট তথা বাংলাদেশের উত্তর-পূর্বাঞ্চল শত্রুমুক্ত করতে ভূমিকা রাখে।

এই যুদ্ধে বীরত্বের জন্য ভারতীয় সেনাবাহিনী থেকে পদক পান তিনি।

১৯৪২ সালের ৯ আগস্ট সেনাবাহিনীতে যোগ দেন কেভি কৃষ্ণা রাও।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় তৎকালীন বার্মা এবং পাকিস্তানের বেলুচিস্তানে দায়িত্ব পালন করেন তিনি। জম্মু ও কাশ্মীরে জঙ্গীবাদ মাথাচাড়া দিয়ে উঠলে জেনালের রাও ১৯৮৯-৯০ সালে এ রাজ্যের গবর্নর নিযুক্ত হন। তিনি ছিলেন ভারতীয় সেনাবাহিনীর চতুর্দশ সেনাপ্রধান। চার দশকেরও বেশি সময় ধরে জেনারেল রাও ভারতীয় সেনাবাহিনীতে বর্ণাঢ্য ক্যারিয়ারের অধিকারী ছিলেন।

শীর্ষ সংবাদ:
৩ দিনের রিমান্ডে হেলেনা জাহাঙ্গীর         ১ আগস্ট থেকে রফতানিমুখী শিল্পকারখানা খোলা         করোনা ভাইরাসে আরও ২১২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৩ হাজার ৮৬২         নিয়ম-নীতিহীন আইপি টিভি’র বিরুদ্ধে ব্যবস্থা ॥ তথ্যমন্ত্রী         ১ দিনে আরও ১৭০ ডেঙ্গু রোগী হাসপাতালে         আলোচিত সেফুদার সঙ্গে লেনদেন ছিল হেলেনার ॥ র‍্যাব         ‘১০ টায় ১০ মিনিট প্রতি শনিবার, নিজ নিজ বাসাবাড়ি করি পরিষ্কার’         সাংসদ অধ্যাপক আলী আশরাফ আর নেই         ৩১ আগস্ট পর্যন্ত প্রাথমিক বিদ্যালয়-কিন্ডারগার্টেনের ছুটি বাড়ালো         ‘অপপ্রচার ও বিভ্রান্তিকর তথ্য ছড়ানোর’অভিযোগে গ্রেফতার হেলেনা জাহাঙ্গীর         খুলনা বিভাগে করোনায় ৩৪ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৭৯৩         ১৪ থেকে ২৮ জুলাই পর্যন্ত দেশে ২৬২ টি দুর্ঘটনায় ২৯৫ জন নিহত         অলিম্পিকে দক্ষিণ আফ্রিকার সাঁতারু তাতিয়ানার বিশ্বরেকর্ড         করোনার ডেল্টা ধরণটি দ্রুততায় একজন থেকে আরেকজনে ছড়াচ্ছে         চীন থেকে সিনোফার্মের ৩০ লাখ টিকা ঢাকায় পৌঁছেছে         রামেক হাসপাতালে করোনায় আরও ১৩ জনের মৃত্যু         যুক্তরাষ্ট্রে টিকাগ্রহীতাদের ১০০ ডলার করে প্রণোদনা দিতে বললেন বাইডেন