শনিবার ৯ মাঘ ১৪২৮, ২২ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

এবার পল্লী কবির ফরিদপুরে ‘ইত্যাদি’

এবার পল্লী কবির ফরিদপুরে ‘ইত্যাদি’

সংস্কৃতি ডেস্ক ॥ বিটিভির জনপ্রিয় ম্যাগাজিন অনুষ্ঠান ‘ইত্যাদি’ এবার আমাদের পল্লী কবি জসীমউদ্দীনের ফরিদপুরে ধারণ করা হয়েছে। অনুষ্ঠানটি পল্লী কবি স্মরণে ফরিদপুরের কুমার নদীর তীরে তার পৈত্রিক বাড়ির সামনে ধারণ করা হয়েছে। অনুষ্ঠানে প্রায় পঞ্চাশ হাজার দর্শক উপস্থিত ছিলেন। এবারের ‘ইত্যাদি’র শুরুতেই থাকছে অনুষ্ঠান ধারণ স্থান ফরিদপুর এবং পল্লী কবি জসীমউদ্দীন সম্পর্কে একটি তথ্যবহুল প্রতিবেদন। ব্রাহ্মণবাড়িয়ার অন্ধ শিল্পী হেলাল মিয়াকে নিয়ে প্রতিবেদন। রয়েছে আলোকচিত্র শিল্পী আবু তাহেরকে নিয়ে একটি অনুসন্ধানী প্রতিবেদন। এবারের বিদেশী প্রতিবেদন করা হয়েছে দক্ষিণ-পশ্চিম ইউরোপের গৌরবময় ইতিহাস সমৃদ্ধ দেশ স্পেনের বার্সোলোনায়। এবারের বিষয় ঐতিহাসিক সাগরাদা দ্যা ফ্যামিলিয়ার উপর একটি তথ্য সমৃদ্ধ সরেজমিন প্রতিবেদন। যার অদ্ভুত নির্মাণ ইতিহাস ও স্থাপত্যশৈলী পর্যটকদের ভীষণভাবে আকর্ষণ করে। সাগরাদা দ্যা ফ্যামিলীয়া হচ্ছে একটি চার্চ বা গির্জা।

এবারের ‘ইত্যাদি’তে মুল গান রয়েছে একটি। পল্লী কবির নিজের রচিত এবং সংগৃহীত গানের রয়েছে এক বিশাল ভা-ার। পল্লীকবি রচিত বিপুল জনপ্রিয় একটি গান গেয়েছেন এই প্রজন্মের জনপ্রিয় কণ্ঠশিল্পী পান্থ কানাই। টিভি পর্দায় সঙ্গীত শিল্পী হিসেবে যার প্রথম আত্মপ্রকাশ ঘটেছিল ‘ইত্যাদি’র মাধ্যমেই।

এছাড়াও পল্লীকবির অত্যন্ত জনপ্রিয় তিনটি গানের অংশ বিশেষের সমন্বয়ে তৈরি একটি গানের সঙ্গে স্থানীয় প্রায় শতাধিক নৃত্যশিল্পীর অংশগ্রহণে রয়েছে একটি নৃত্য। নৃত্য পরিচালনা করেছেন মোঃ বেলায়েত হোসেন ও হাসিবুজ্জামান। দু’টো গানেরই সঙ্গীতায়োজন করেছেন মেহেদী।

নির্বাচিত দর্শকদের নিয়ে দ্বিতীয় পর্বে পল্লী কবির কয়েকটি জনপ্রিয় গান নিয়ে নির্বাচিত দর্শকদের সঙ্গে অংশ নিয়েছেন ফরিদপুরের সন্তান গণসঙ্গীত শিল্পী ফকির আলমগীর এবং লোকসঙ্গীতের অন্যতম পুরোধা মরমী শিল্পী আব্দুল আলীমের জ্যেষ্ঠ সন্তান শিল্পী জহির আলীম। বরাবরের মতো এবারও ইত্যাদির শিল্প নির্দেশনা ও মঞ্চ পরিকল্পনায় ছিলেন ইত্যাদির নিয়মিত শিল্প নির্দেশক মুকিমুল আনোয়ার মুকিম। ‘ইত্যাদি’ রচনা, পরিচালনা ও উপস্থাপনা করেছেন হানিফ সংকেত। নির্মান করেছে ফাগুন অডিও ভিশন। ইত্যাদি স্পন্সর করেছে যথারীতি কেয়া কস্মেটিকস্ লিমিটেড। আগামী ২৯ জানুয়ারি শুক্রবার রাত ৮-৩০টায় বিটিভি ও বিটিভি ওয়ার্ল্ডে প্রচার হবে ‘ইত্যাদি’।

শীর্ষ সংবাদ:
করোনা ভাইরাসে আরও ১৭ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৯৬১৪         রবিবার থেকে ভার্চুয়ালিও চলবে সব অধস্তন আদালত         করোনা টেস্ট ॥ চাপ বাড়ছে হাসপাতালে         বর্তমানে মজুদ রয়েছে ৯ কোটি টিকা ॥ তথ্যমন্ত্রী         দেখানোর জন্য নয়, নিজের স্বার্থেই পরতে হবে মাস্ক         বরিশাল বিশ্ববিদ্যালয়ে সশরীরে চলবে পরীক্ষা, খোলা থাকবে হল         মোবাইল ব্যাংকিংয়ে লেনদেন ৯০ হাজার কোটি টাকা         অতিরিক্ত আইজিপি হলেন ৭ কর্মকর্তা         রাজধানীতে জাল টাকাসহ গ্রেফতার ১         রাজধানীতে ৯ কেজি গাঁজাসহ আটক ১         প্রতারকের খপ্পরে পড়ে ১৮ দিনের সন্তান বিক্রি         ইয়েমেনের কারাগারে সৌদি হামলায় নিহত ৭০         ৩ বিভাগে বৃষ্টির পূ্র্বাভাস         মুম্বাইয়ে বহুতল ভবনে আগুন, নিহত ৭         নীলক্ষেত থেকে সরে গেলেন শিক্ষার্থীরা         মা হলেন প্রিয়াঙ্কা চোপড়া