শনিবার ৭ জ্যৈষ্ঠ ১৪২৯, ২১ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পুঁজিবাজারে ৭শ’ কোটি টাকার লেনদেন

অর্থনৈতিক রিপোর্টার ॥ দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের উর্ধগতি দিয়ে লেনদেন শেষ হয়েছে। এর ফলে দ্বিতীয় দিনের মতো সূচকের বৃদ্ধিতে লেনদেন শেষ হলো উভয় বাজারেই। আগের দিনের ধারাবাহিকতায় সূচকের উত্থানে লেনদেন শুরু হওয়ায় সকাল থেকেই লেনদেনও বাড়তে থাকে। গত তিনদিন ধরে বস্ত্র খাতের কোম্পানিগুলোর দর বাড়ার সঙ্গে চাহিদা বাড়লেও মঙ্গলবারে খাতটির বেশিরভাগ কোম্পানিরই দর কমেছে। তবে দিনটিতে সূচক বাড়লেও কমছে অধিকাংশ কোম্পানির শেয়ার দর। তবে টাকার অঙ্কে লেনদেন আগের দিনের তুলনায় বেড়েছে। মঙ্গলবারে বীমা, জ্বালানি-বিদ্যুত এবং সিমেন্ট খাতের কোম্পানিগুলোর প্রতি বিনিয়োগকারীদের আগ্রহ ছিল। সার্বিকভাবে সব খাতের প্রতি বিনিয়োগকারীদের অংশগ্রহণ বাড়ার কারণে ডিএসইর লেনদেন আবারও ৭শ’ কোটি টাকা ছাড়িয়েছে।

বাজার পর্যালোচনায় দেখা গেছে, সকালে সূচকের বৃদ্ধি দিয়ে শুরুর পরে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সার্বিক সূচকটি আগের দিনের চেয়ে ১০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪ হাজার ৬৯৭ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ১২৮ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৭৬৭ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ৩২৫টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৩৮টির, কমেছে ১৫৩টির আর অপরিবর্তিত রয়েছে ৩৪টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার দর। টাকার অঙ্কে মোট লেনদেন হয়েছে ৭২০ কোটি ৭২ লাখ ৩২ হাজার টাকা।

গত সোমবার ডিএসইর সার্বিক সূচক ১২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪ হাজার ৬৮৭ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ১২১ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ০.১ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৭৫৩ পয়েন্টে। আর ওইদিন ডিএসইতে মোট লেনদেন হয়েছিল ৬১৯ কোটি ৭৪ লাখ ৫৫ হাজার টাকা। সে হিসেবে ডিএসইতে লেনদেন বেড়েছে ১০০ কোটি ৯৭ লাখ ৭৭ হাজার টাকা বা ১৬.২৯ শতাংশ।

ডিএসইর লেনদেনের সেরা কোম্পানিগুলো হলোÑ এমারেল্ড অয়েল, ইউনাইটেড পাওয়ার, অলটেক্স, বিডি থাই, আইটিসি, গ্রামীণফোন, বেক্সিমকো ফার্মা, সি এ্যান্ড এ টেক্সটাইল, কাসেম ড্রাইসেল ও ইউনাইটেড এয়ার।

দর হারানোর সেরা কোম্পানিগুলো হলোÑ ভ্যানগার্ড মিউচুয়াল ফান্ড, এমারেল্ড অয়েল, কাসেম ড্রাইসেল, লেকচার মিউচুয়াল ফান্ড, মিরাকল ইন্ড্রাস্টিজ, মুন্নু সিরামিক, এ্যাপেক্স স্পিনিং, এক্সিম ব্যাংক ১ম মিউচুয়াল ফান্ড, ফার্মা এইড ও সামিট পোর্ট এ্যালায়েন্স।

এদিকে দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক আগের দিনের চেয়ে ২৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৮ হাজার ৭৩২ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৫৫টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৯২টির, কমেছে ১২৮টির ও দর অপরিবর্তিত রয়েছে ৩৫টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের। যা টাকার অঙ্কে মোট লেনদেন হয়েছে ৪৮ কোটি ৮৭ লাখ ৬২ হাজার টাকা।

সিএসইর লেনদেনের সেরা কোম্পানিগুলো হলোÑ আইটিসি, ইউনাইটেড পাওয়ার, ইউনাইটেড এয়ার, সি এ্যান্ড এ টেক্সটাইল, অলটেক্স, লাফার্জ সুরমা সিমেন্ট, জিপিএইচ ইস্পাত, রিজেন্ট টেক্সটাইল, এমারেল্ড অয়েল ও সামিট পোর্ট এ্যালায়েন্স।

শীর্ষ সংবাদ:
প্রধানমন্ত্রীর বক্তব্য নিয়ে বিভ্রান্তি ছড়াচ্ছেন বিএনপি নেতৃবৃন্দ ॥ কাদের         বৃহস্পতিবার দেশে আসবে গাফ্ফার চৌধুরীর মরদেহ         কিডনিতে ২০৬ পাথর !         কৃষক ও যুবকসহ বজ্রপাতে তিনজনের মৃত্যু         বৃত্তির ফল নিয়ে ভোগান্তিতে জবি শিক্ষার্থীরা         যে অপরাধ করবে তাকেই শাস্তি পেতে হবে ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ একটি মাইলফলক : সেতুমন্ত্রী         ইভিএম পদ্ধতির ভুল প্রমান করতে পারলে পুরস্কৃত করা হবে ॥ ইসি আহসান হাবিব         অভিবাসীদের জীবন বাঁচাতে প্রচেষ্টা বাড়াতে হবে         অস্ত্র মামলায় ছাত্রলীগ নেতা সাঈদী রিমান্ডে ॥ জোবায়েরের জামিন         ইসলাম বিদ্বেষ, নারী বিদ্বেষকে ঘুষি মেরে বক্সিং-এ বিশ্ব চ্যাম্পিয়ন জারিন         স্ত্রীর কবরের পাশে চিরশায়িত হবেন আবদুল গাফ্ফার চৌধুরী         শিগগিরই সব দলের সঙ্গে সংলাপ : সিইসি         চাঁদপুরে ট্রাক-অটোরিকশা মুখোমুখি সংঘর্ষে প্রাথমিক শিক্ষক নিয়োগের দুই পরীক্ষার্থী নিহত         তীব্র জ্বালানি সংকটে শ্রীলঙ্কায় স্কুল ও অফিস বন্ধ         মঠবাড়িয়ায় যাত্রীবাহী বাস চাপায় মোটরসাইকেল আরোহী নিহত, আহত ২         নগর ভবনে দরপত্র জমা দেওয়ার চেষ্টা         রাজধানীর বাজারে প্রায় সব পণ্যের দাম বৃদ্ধি         শনিবার গ্যাস থাকবে না রাজধানীর যেসব এলাকায়