বুধবার ২৪ আষাঢ় ১৪২৭, ০৮ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কারখানা সরিয়ে নিতে আরও সময় চান ট্যানারি মালিকরা

অর্থনৈতিক রিপোর্টার ॥ সরকার ট্যানারি মালিকদের সাভার চামড়া শিল্প পার্কে কারখানা সরিয়ে নিতে দফায় দফায় আল্টিমেটাম দিলেও এখনও পর্যন্ত শেষ হয়নি কেন্দ্রীয় বর্জ্য শোধনাগার নির্মাণ কাজ। এমনকি মেলেনি সরকার ঘোষিত ক্ষতিপূরণের পুরো অর্থও।

এমন অবস্থায় ৭২ ঘণ্টার নোটিসে হাজারীবাগ থেকে সব ট্যানারি সরিয়ে নেয়ার সরকারী ঘোষণাকে অযৌক্তিক বলছেন চামড়া শিল্প মালিকরা। তবে, অর্থনীতিবিদরা বলছেন ক্ষতিপূরণ না দিয়ে সরকারের উচিত মালিকপক্ষকে ঋণ দেয়া। ২০০৩ সালে অনুমোদনের পর দফায় দফায় মেয়াদ বেড়েছে সাভারের হরিণধরায় নির্মাণাধীন চামড়া শিল্পনগরীর। সবশেষ হাজারীবাগ থেকে কারখানা সরিয়ে নিতে ২০১৫ সালের ৩০ জুন ছিলো বর্তমান সরকারের বেঁধে দেয়া সময়সীমার শেষ দিন। কিন্তু তাতেও কোন লাভ না হওয়ায় সে বছর ৩১ ডিসেম্বর পর্যন্ত আবারও সময় দেয়া হয় মালিকপক্ষকে। যদিও শিল্পনগরীতে সিইটিপির ৪টি মডিউলের কোনটিই ব্যবহারযোগ্য হয়নি এখনও, পাশাপাশি ১৫৫টি ট্যানারির মধ্যে মূল কারখানা ভবন তৈরি হয়েছে মাত্র ৫৬টির। এ অবস্থায়, রবিবার গণমাধ্যমে পাঠানো শিল্প মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, হাজারিবাগ থেকে কারখানা সরিয়ে নিতে মালিকপক্ষের হাতে আছে মাত্র ৭২ ঘণ্টা

তবে, সরকারের আকস্মিক এমন সিদ্ধান্ত মানতে পারছেন না ট্যানারি মালিকরা। এক্ষেত্রে সরকারের কাছে ভুল তথ্য উপস্থাপন করা হয়েছে বলেও দাবি তাদের। অসমাপ্ত সিইটিপি আর ঝুলে থাকা ক্ষতিপূরণই শিল্প স্থানান্তরে বড় বাধা বলেও মত তাদের। যদিও, তড়িঘড়ি না করে স্বাভাবিক প্রক্রিয়ার কারখানা সরিয়ে নিতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন অর্থনীতিবিদরা, পাশাপাশি শিল্প স্থানান্তর বাবদ মালিকপক্ষকে ক্ষতিপূরণ নয় ঋণ দেয়ার পরামর্শ দিয়েছেন তারা।

পলিসি রিসার্চ ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক আহসান এইচ মনসুর বলেন, ‘৭২ ঘণ্টার মধ্যে একটি কারখানাকে স্থানান্তর করা বাস্তবসম্মত নয়।’ তবে এখনও মৌখিক কিংবা লিখিত সরকারী কোন আদেশ পাননি মালিকপক্ষ, যে কারণে শিল্পনগরী চালু করতে আরও সময় মিলবে বলেও গুঞ্জন রয়েছে ট্যানারিপল্লীতে।

শীর্ষ সংবাদ:
করোনা বিপর্যয়ের মধ্যে ভারসাম্যের কৌশল নিয়েছে সরকার॥ প্রধানমন্ত্রী         পাপুল কুয়েতের নাগরিক হলে এমপি পদ বাতিল করা হবে॥ প্রধানমন্ত্রী         করোনা শনাক্তে প্রতারণায় কঠোর অবস্থানে সরকার ॥ ওবায়দুল কাদের         ১৪ দলের নতুন সমন্বয়ক ও মুখপাত্র আমির হোসেন আমু         মাস্ক দুর্নীতি ॥ জেএমআই- তমা কনস্ট্রাকশনের ২ জনকে জিজ্ঞাসাবাদ         পাপুলের এমপি পদ নিয়ে স্পিকারের ব্যাখ্যা চাইলেন হারুন         পাপুলের কোম্পানির সঙ্গে আর চুক্তির মেয়াদ বাড়াবে না কুয়েত বিমানবন্দর         নাইজেরিয়ায় বন্দুকধারীদের গুলিতে ১৫ কৃষক নিহত         জাপানে বন্যা পরিস্থিতির অবনতি, প্রাণ গেছে অর্ধশত         যুক্তরাষ্ট্রে করোনায় প্রাণহানি ১ লাখ ৩৪ হাজার         চট্টগ্রামে ভাতিজাকে হত্যা ॥ বন্দুকযুদ্ধে নিহত চাচা         চীনে শিক্ষার্থীবাহী বাস ডুবে ২১ জনের মৃত্যু         ব্রাজিলে লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা         চীনে প্লেগের উচ্চ ঝুঁকি নেই : ডব্লিউএইচও         পূর্বানুমানের চেয়ে ভয়াবহ হবে ইউরোপের মন্দা         সোলেইমানি হত্যায় আইন লঙ্ঘন করেছে যুক্তরাষ্ট্র ॥ জাতিসংঘ         রেজায়িনেজাদ পরমাণু স্থাপনায় বিস্ফোরণের খবর অস্বীকার করল ইরান         ঘর থেকে বের হলেই মাস্ক পরা উচিত ॥ ব্রিটেনের রয়্যাল সোসাইটি         হার্ভার্ড ও প্রিন্সটন বিশ্ববিদ্যালয় অর্ধেকেরও কম শিক্ষার্থী নিয়ে খুলছে         যুক্তরাষ্ট্রের জন্য সবচেয়ে বড় হুমকি চীন ॥ এফবিআই        
//--BID Records