বুধবার ২৪ আষাঢ় ১৪২৭, ০৮ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

গ্যালাপের জরিপে সবচেয়ে আশাবাদী দেশ বাংলাদেশ

গ্যালাপের জরিপে সবচেয়ে আশাবাদী দেশ বাংলাদেশ

অনলাইন ডেস্ক‍॥ আন্তর্জাতিক বাজার গবেষণা ও জনমত জরিপের একটি প্রতিষ্ঠানের গবেষণা বলছে নতুন বছরে সবচেয়ে আশাবাদী দেশ বাংলাদেশ। আর নতুন বছর অফুরন্ত অর্থনৈতিক সমৃদ্ধি নিয়ে আসবে-এমন বিশ্বাসের ক্ষেত্রে বাংলাদেশের অবস্থান বিশ্বে দ্বিতীয়।

আগের বছরের চেয়ে নতুন বছরের সম্ভাবনা নিয়ে বিশ্বের ৬৮টি দেশের মধ্যে এই জরিপ চালায় আন্তর্জাতিক বাজার গবেষণা ও জনমত জরিপ প্রতিষ্ঠান গ্যালাপ ইন্টারন্যাশনাল অ্যাসোসিয়েশন বা উইন। তিনটি আলাদা সূচকের ভিত্তিতে বিশ্বের শীর্ষ ১০টি আশাবাদী ও শীর্ষ ১০টি নৈরাশ্যবাদী দেশের তালিকা করেছে জরিপ সংস্থাটি।

আশাবাদ, অর্থনৈতিক সম্ভাবনা ও সুখ— এ তিন সূচক এ ক্ষেত্রে বিবেচনায় নেয়া হয়। গত বছরের সেপ্টেম্বর-ডিসেম্বর সময়ে বিশ্বব্যাপী ৬৬ হাজার ৪০ জন মানুষের ওপর জরিপটি চালায় গ্যালাপ। অংশগ্রহণকারী প্রতিটি দেশের প্রায় এক হাজার নারী-পুরুষের সাক্ষাৎর নিয়ে সংগ্রহ করা হয় তথ্য। প্রাপ্ত এ তথ্য বিশ্লেষণ করে সম্প্রতি প্রতিবেদনটি প্রকাশ করে উইন-গ্যালাপ।

আশাবাদ সূচকে বাংলাদেশের পরের স্থানগুলোয় রয়েছে চীন (৭০ শতাংশ), নাইজেরিয়া (৬৮ শতাংশ), ফিজি (৬১ শতাংশ), মরক্কো (৫৭ শতাংশ), সৌদি আরব (৫৬ শতাংশ), ভিয়েতনাম (৫৫ শতাংশ), আর্জেন্টিনা (৫৩ শতাংশ), ভারত (৪৭ শতাংশ) ও পাকিস্তান (৪২ শতাংশ)।

বাংলাদেশের ৮১ শতাংশ মানুষের প্রত্যাশা, ২০১৬ সালে তাদের জীবনে সমৃদ্ধি আসবে। ৭ শতাংশ মানুষ এ বিষয়ে নৈরাশ্যবাদী। জরিপে অংশ নেয়া ১১ শতাংশ মানুষ মনে করছে, তাদের বর্তমান অবস্থার পরিবর্তন এ বছরে ঘটবে না। আর ২ শতাংশ মানুষের কোনো মন্তব্য পাওয়া যায়নি। সব মিলিয়ে ৭৪ শতাংশ বাংলাদেশী চলতি বছর উন্নত ভবিষ্যতের ব্যাপারে আশাবাদী।

অর্থনৈতিক সমৃদ্ধি নিয়ে বিশ্বের সবচেয়ে আশাবাদী দেশের তালিকায় শীর্ষস্থান দখল করেছে নাইজেরিয়া। দেশটির ৬১ শতাংশ মানুষ মনে করে অর্থনৈতিক খাতে এ বছর তারা আগের বছরের চেয়ে বেশি অগ্রগতি করবে।

অর্থনৈতিক সমৃদ্ধি-সংক্রান্ত এই ক্যাটাগরিতে দ্বিতীয় স্থানে রয়েছে বাংলাদেশ। এর পরের স্থানগুলোয় রয়েছে যথাক্রমে চীন (৫৪ শতাংশ), ভিয়েতনাম (৫৩ শতাংশ), পাকিস্তান (৫০ শতাংশ), ভারত (৪৪ শতাংশ), মরক্কো (৪৪ শতাংশ), ফিজি (৩৯ শতাংশ), সৌদি আরব (৩২ শতাংশ) ও আর্জেন্টিনা (২৮ শতাংশ)।

উইনের জরিপে অংশ নেয়া ৬৬ শতাংশ বাংলাদেশী বলেছেন নিজেদের জীবন নিয়ে তারা সন্তুষ্ট। ২০১৪ সালে এমন মানুষের সংখ্যা ছিল ৭০ শতাংশ।

এ ছাড়া নিজেদের জীবন নিয়ে বাংলাদেশে সুখী মানুষের সংখ্যা ৬০ শতাংশের ওপরে।

আশাবাদী দেশের তালিকার বাইরে হতাশাবাদী বা অসুখী দেশের তালিকাও প্রকাশ করেছে উইন-গ্যালাপ। নতুন বছর নিয়ে সার্বিকভাবে শীর্ষ হতাশাবাদী দেশ ইতালি।

আর সবচেয়ে অসুখী দেশ হলো ইরাক।

শীর্ষ সংবাদ:
করোনা বিপর্যয়ের মধ্যে ভারসাম্যের কৌশল নিয়েছে সরকার॥ প্রধানমন্ত্রী         পাপুল কুয়েতের নাগরিক হলে এমপি পদ বাতিল করা হবে॥ প্রধানমন্ত্রী         করোনা শনাক্তে প্রতারণায় কঠোর অবস্থানে সরকার ॥ ওবায়দুল কাদের         ১৪ দলের নতুন সমন্বয়ক ও মুখপাত্র আমির হোসেন আমু         মাস্ক দুর্নীতি ॥ জেএমআই- তমা কনস্ট্রাকশনের ২ জনকে জিজ্ঞাসাবাদ         পাপুলের এমপি পদ নিয়ে স্পিকারের ব্যাখ্যা চাইলেন হারুন         পাপুলের কোম্পানির সঙ্গে আর চুক্তির মেয়াদ বাড়াবে না কুয়েত বিমানবন্দর         নাইজেরিয়ায় বন্দুকধারীদের গুলিতে ১৫ কৃষক নিহত         জাপানে বন্যা পরিস্থিতির অবনতি, প্রাণ গেছে অর্ধশত         যুক্তরাষ্ট্রে করোনায় প্রাণহানি ১ লাখ ৩৪ হাজার         চট্টগ্রামে ভাতিজাকে হত্যা ॥ বন্দুকযুদ্ধে নিহত চাচা         চীনে শিক্ষার্থীবাহী বাস ডুবে ২১ জনের মৃত্যু         ব্রাজিলে লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা         চীনে প্লেগের উচ্চ ঝুঁকি নেই : ডব্লিউএইচও         পূর্বানুমানের চেয়ে ভয়াবহ হবে ইউরোপের মন্দা         সোলেইমানি হত্যায় আইন লঙ্ঘন করেছে যুক্তরাষ্ট্র ॥ জাতিসংঘ         রেজায়িনেজাদ পরমাণু স্থাপনায় বিস্ফোরণের খবর অস্বীকার করল ইরান         ঘর থেকে বের হলেই মাস্ক পরা উচিত ॥ ব্রিটেনের রয়্যাল সোসাইটি         হার্ভার্ড ও প্রিন্সটন বিশ্ববিদ্যালয় অর্ধেকেরও কম শিক্ষার্থী নিয়ে খুলছে         যুক্তরাষ্ট্রের জন্য সবচেয়ে বড় হুমকি চীন ॥ এফবিআই        
//--BID Records