শনিবার ৬ জ্যৈষ্ঠ ১৪২৯, ২১ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রিক্সাচালকের ছেলে যখন বিশ্বনায়ক

স্পোর্টস রিপোর্টার ॥ রেকর্ড ১ হাজার রানের ইনিংস খেলে গোটা ক্রিকেট বিশ্বকে নাড়িয়ে দিয়েছেন ১৫ বছর বয়সী ভারতীয় স্কুলবালক প্রণব ধানাওয়াড়। প্রণবের জীবন যেন রূপকথার গল্পকে হার মানায়। তিনি যে হতদরিদ্র রিক্সাচালক বাবার সন্তান। তার বাবা প্রশান্ত পেশায় অটোরিক্সাচালক। ছেলের ক্রিকেট খেলার নেশা দেখে অর্থ কষ্টের মাঝেও নয় বছর বয়স থেকে তাকে ক্রিকেট একাডেমিতে ভর্তি করিয়ে দিয়েছেন। প্রতিদিন সকালে অটোরিক্সা নিয়ে বের হতেন। সেখান থেকে ফিরে দুপুরে ছেলেকে নিয়ে যেতেন ট্রেনিংয়ে। সেখান থেকে বাসায় ফিরতে ফিরতে রাত। এভাবেই গত ছয়টি বছর পার করেছেন। বাবা-ছেলের এই জুটি অবশেষে পেল তাদের কষ্টের ফল। ক্রিকেটের প্রথম ‘হাজারি’ প্রণবকে নিয়ে এখন ব্যস্ত সবাই। বিশ্ব গণমাধ্যমে আলোচিত তিনি।

সিডনি মর্নিং হেরাল্ড, দ্য ইন্ডিপেনডেন্ট, বিবিসি, ডেইলি মেইলের মতো বিখ্যাত সব পত্রিকা তাদের অনলাইন ভার্সনে প্রণবকে নিয়ে খবর ছাপে। সবার শিরোনামেই বিস্ময়, ‘এক স্কুলবালকের বিশ্বরেকর্ড, এক ইনিংসেই ১০০৯ রান করল প্রণব ধানাওয়াড়ে!’ অর্থকষ্টে খেলাটা কত কঠিন সেটিই জানিয়েছেন প্রণবের বাবা। তিনি বলেছেন ‘ক্রিকেটের সরঞ্জামের দাম অনেক বেশি। তাই আমি ওর জন্য স্পন্সর খোঁজার চেষ্টা করেছিলাম অনেক। কিন্তু আমাকে বলা হয়েছে ওকে আগে নাম কামাতে হবে!’ সেই প্রণব নিজেকে চিনিয়ে দিয়েছে। ক্রিকেট ইতিহাসেই নিজের নাম লিখিয়ে ফেলেছে সে। স্বয়ং শচীন টেন্ডুলকর টুইট করে তাকে দিয়েছেন এগিয়ে চলার প্রেরণা। চেষ্টা করলে যে কোন কিছুই করা সম্ভব সেটি আবারও মনে করিয়ে দিয়েছে ছোট্ট এক প্রণব।

এ তো রূপকথা নয়, দিবালোকের মতো সত্য, দুদিন আগে ১৫ বছর বয়সী স্কুলছাত্র প্রণব মুম্বাই ক্রিকেট এ্যাসোসিয়েশনের আন্তঃস্কুল টুর্নামেন্ট এইচটি ভা-ারি কাপে ৩২৩ বলে অপরাজিত ১০০৯ রান করেছেন ওকসি গান্ধী স্কুলের পক্ষে। ১২৯ চার ও ৫৯ ছক্কায় গড়া এ ইনিংস। প্রথম দিন প্রণব ১৯৯ বলে ৬৫২ রানে অপরাজিত ছিলেন। ১৮৯৯ সালে ইংল্যান্ডের ১৩ বছর বয়সী স্কুলছাত্র আর্থার এডওয়ার্ড কলিন্স ব্রিস্টলের ক্লিফটন কলেজ মাঠে নর্থ টাউনের বিপক্ষে ক্লার্কস হাউজের হয়ে করেছিলেন ৬২৮ রান। সেটিই ছিল এতদিন এক ইনিংসে কোন ক্রিকেটারের ব্যক্তিগত সর্বাধিক রানের রেকর্ড। ১১৭ বছরের পুরনো সেই রেকর্ড ভেঙ্গে দিলেন প্রণব। নিজের গলির বাইরে যাকে কেউ চিনত না সেই তিনি এখন মানুষের মুখে মুখে, বিশ্ব গণমাধ্যমে। মুম্বাই থেকে লন্ডন, জোহানেসবার্গ থেকে সিডনিÑ ক্রিকেট বিশ্বে তোলপাড় ফেলে দিয়েছেন এক দরিদ্র রিক্সাচালক বাবার সন্তান।

অতীতে এমন অনেক প্রতিভার ঝলক দেখা গেছে, কিন্তু পরবর্তীতে তার হারিয়ে গেছেন। প্রণব কতদূর যাবে, সেটিই এখন দেখার বিষয়।

চতুর্থ দিনের খেলাও পরিত্যক্ত

সিডনি টেস্ট

স্পোর্টস রিপোর্টার ॥ তৃতীয় দিনের পর সিডনি টেস্টের চতুর্থ দিনের খেলাও পরিত্যক্ত হয়েছে। যার অর্থ নিশ্চিত ড্রর পথে অস্ট্রেলিয়া-ওয়েস্ট ইন্ডিজ তিন ম্যাচ সিরিজের শেষ টেস্ট। প্রবল বর্ষণে চতুর্থ দিন একটি বলও মাঠে গড়ায়নি। অস্ট্রেলিয়ার মাটিতে পঁচিশ বছরেরও অধিক সময়ে এই প্রথম কোন টেস্টে টানা দুই দিনের খেলা পরিত্যক্ত হলো। টস জিতে ব্যাটিং নিয়ে প্রথম দিন ৭৫ ওভারে ৬ উইকেটে ২০৭ রান করে সফরকারী ওয়েস্ট ইন্ডিজ। দ্বিতীয় দিন খেলা হয় মোটে ১১.২ ওভার, ওই দিন ১ উইকেট হারিয়ে আরও ৪১ রান যোগ করে ক্যারিবীয়রা। সব মিলিয়ে চতুর্থ দিন শেষে জেসন হোল্ডারদের সংগ্রহ ৭ উইকেটে ২৪৮ রান। প্রথম দুই টেস্ট জিতে ‘ফ্র্যাঙ্ক ওরেল ট্রফি’ নিশ্চিত করেছে স্বাগতিক অস্ট্রেলিয়া।

শীর্ষ সংবাদ:
প্রধানমন্ত্রীর বক্তব্য নিয়ে বিভ্রান্তি ছড়াচ্ছেন বিএনপি নেতৃবৃন্দ ॥ কাদের         বৃহস্পতিবার দেশে আসবে গাফ্ফার চৌধুরীর মরদেহ         কিডনিতে ২০৬ পাথর !         কৃষক ও যুবকসহ বজ্রপাতে তিনজনের মৃত্যু         বৃত্তির ফল নিয়ে ভোগান্তিতে জবি শিক্ষার্থীরা         যে অপরাধ করবে তাকেই শাস্তি পেতে হবে ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ একটি মাইলফলক : সেতুমন্ত্রী         ইভিএম পদ্ধতির ভুল প্রমান করতে পারলে পুরস্কৃত করা হবে ॥ ইসি আহসান হাবিব         অভিবাসীদের জীবন বাঁচাতে প্রচেষ্টা বাড়াতে হবে         অস্ত্র মামলায় ছাত্রলীগ নেতা সাঈদী রিমান্ডে ॥ জোবায়েরের জামিন         ইসলাম বিদ্বেষ, নারী বিদ্বেষকে ঘুষি মেরে বক্সিং-এ বিশ্ব চ্যাম্পিয়ন জারিন         স্ত্রীর কবরের পাশে চিরশায়িত হবেন আবদুল গাফ্ফার চৌধুরী         শিগগিরই সব দলের সঙ্গে সংলাপ : সিইসি         চাঁদপুরে ট্রাক-অটোরিকশা মুখোমুখি সংঘর্ষে প্রাথমিক শিক্ষক নিয়োগের দুই পরীক্ষার্থী নিহত         তীব্র জ্বালানি সংকটে শ্রীলঙ্কায় স্কুল ও অফিস বন্ধ         মঠবাড়িয়ায় যাত্রীবাহী বাস চাপায় মোটরসাইকেল আরোহী নিহত, আহত ২         নগর ভবনে দরপত্র জমা দেওয়ার চেষ্টা         রাজধানীর বাজারে প্রায় সব পণ্যের দাম বৃদ্ধি         শনিবার গ্যাস থাকবে না রাজধানীর যেসব এলাকায়