বৃহস্পতিবার ৭ মাঘ ১৪২৮, ২০ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মেয়েদের শিক্ষাপ্রতিষ্ঠানের সামনে গড়ে ওঠা দোকানের সুযোগে অপকর্ম

স্টাফ রিপোর্টার ॥ রাজধানীসহ সারাদেশেই মেয়েদের শিক্ষাপ্রতিষ্ঠানের সামনে গড়ে ওঠে বিভিন্ন দোকানপাট। এসবের আড়ালেই বখাটেরা সুযোগ নেয় বিভিন্ন অপকর্মের। বার বার উচ্ছেদের পরও এসব দোকান সরানো যায়নি।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর বলছে, এ ধরনের সামাজিক অপরাধ রোধে সরকারের পাশাপাশি শিক্ষক, অভিভাবকসহ স্থানীয়দের সহায়তা দরকার। তবে মানবাধিকারকর্মীরা বলছেন, মেয়েদের শিক্ষাপ্রতিষ্ঠানের বাইরের পরিবেশ রক্ষায় কম নজরদারি ও অপরাধীদের দৃষ্টান্তমূলক শাস্তি না হওয়ার কারণেই বাড়ছে অপরাধপ্রবণতা। ২০১০ থেকে ২০১৩ সাল পর্যন্ত প্রাপ্ত বিভিন্ন পরিসংখ্যানে দেখা যায়, শিশু-কিশোরীদের উত্ত্যক্ত করার মাত্রা বেড়েই চলেছে। ২০১০ সালে ৭৬টি, ২০১১ সালে ১৪০টি, ২০১২ সালে ১৭৪টি এবং ২০১৩ সালে ১৮৩টি ঘটনা ঘটেছে। এর বেশিরভাগ ঘটনা ঘটে ছাত্রীদের স্কুলে যাতায়াতের পথে। এ রকমই একটি প্রতিষ্ঠান রাজধানীর মিরপুর গার্লস ল্যাবরেটরি ইনস্টিটিউট। এর সামনে দোকানপাট বসার কারণে ছাত্রী ও অভিভাবকদের যাতায়াতের পথটি একেবারে সঙ্কীর্ণ হয়ে পড়েছে। প্রশাসন এসব দোকানপাট উঠিয়ে দিলেও আবারও চলছে বেচাকেনা। আর অপ্রীতিকর ঘটনা রোধে শিক্ষাপ্রতিষ্ঠানের ব্যবস্থাপনা কমিটি ও অভিভাবকদের এগিয়ে আসার কথা বললেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের মহাপরিচালক ফাহিমা খাতুন। অন্যদিকে জাতীয় মহিলা আইনজীবী সমিতির নির্বাহী পরিচালক এ্যাডভোকেট সালমা আলী বলছেন, ‘আইনের সঠিক প্রয়োগ না থাকায় রাজধানীর বেশিরভাগ বালিকা বিদ্যালয়ের সামনের পরিবেশ নিশ্চিত করা যাচ্ছে না।’ এসব প্রতিষ্ঠানের বাইরের পরিবেশ নিরাপদ ও শঙ্কামুক্ত করা না গেলে শিক্ষার্থীদের মাঝে নেতিবাচক মানসিকতা গড়ে ওঠার আশঙ্কা করছেন সংশ্লিষ্টরা।

শীর্ষ সংবাদ:
বিধিনিষেধে তোয়াক্কা নেই ॥ করোনা সংক্রমণ বেড়েই চলেছে         অগ্রযাত্রা কেউ থামিয়ে দিতে পারবে না         চিকিৎসার নামে অপচিকিৎসা         ঢাকা, রাঙ্গামাটির পর ঝুঁকিপূর্ণ আরও ১০ জেলা         বিএনপি-জামায়াতের লবিস্ট নিয়োগ তদন্তে গোয়েন্দারা         লাভজনক থেকে রুগ্ন ॥ গাজী ওয়্যারসের আধুনিকায়ন প্রকল্পে ২০ কোটি টাকা লোপাট         বিএনপি জনমনে বিভ্রান্তি সৃষ্টির পাঁয়তারা চালাচ্ছে ॥ কাদের         ওমক্রিন প্রতেিরাধে ডসিদিরে র্সবােচ্চ সর্তক থাকার নর্দিশে         শিমুকে সরিয়ে দেয়ার সুযোগ খুঁজতে থাকে ঘাতক স্বামী         দাবি আদায় না হওয়া পর্যন্ত অনশন চলবে         কেটে গেছে শৈত্যপ্রবাহ তিনদিনের মধ্যে বৃষ্টি হতে পারে         অস্ট্রেলিয়ায় চাকরির নামে বিপুল অর্থ আত্মসাত         খাস জমির অর্ধেক উদ্ধার করে ১০ লাখ ভূমিহীনকে আশ্রয় দেয়া সম্ভব         ‘বাংলাদেশের অপ্রতিরোধ্য অগ্রযাত্রা কেউ থামাতে পারবে না’         একদিনে করোনায় ১২ মৃত্যু, শনাক্ত ৯৫০০         ‘মাসুদ রানা’খ্যাত কাজী আনোয়ার হোসেন আর নেই         গ্যাসের দাম বাড়ানোর বিরুদ্ধে ব্যবসায়ীরা         বাংলাদেশ ব্যাংকের ৪ কর্মকর্তাকে দুদকে তলব         ই-কমার্সে আস্থা ফেরাতে ফেব্রুয়ারিতে চালু হচ্ছে নিবন্ধন : পলক         করোনার সংক্রমণের উচ্চ ঝুঁকিতে ১২ জেলা