রবিবার ২১ আষাঢ় ১৪২৭, ০৫ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

চার বছর নিষিদ্ধ কুসাল পেরেরা!

  • ড্রাগ কেলেঙ্কারি

স্পোর্টস রিপোর্টার ॥ শক্তিবর্ধক নিষিদ্ধ ওষুধ সেবনের কলঙ্কে টালমাটাল এ্যাথলেটিক্স বিশ্ব। দীর্ঘদিন ধরে এ্যাথলেটদের ডোপ কলঙ্কমুক্ত করার প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে বিশ্ব এ্যাথলেটিক্সের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা (আইএএএফ)। এবার ক্রিকেটকেও আক্রান্ত করল সেই নিষিদ্ধ ড্রাগ। শ্রীলঙ্কার উইকেরক্ষক ব্যাটসম্যান কুসাল পেরেরা নিষিদ্ধ ওষুধ সেবন করেছেন তার প্রমাণ পাওয়া গেছে। চলতি মাসের শুরুতে তার প্রদান করা রক্তের ‘বি’ নমুনায় শনাক্ত করা হয়েছে এ ওষুধ। সে কারণে এখন তিনি আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) কাছ থেকে চার বছরের নিষেধাজ্ঞা পেতে পারেন।

গত অক্টোবরে নিউজিল্যান্ড সফরের জন্য অনুশীলন ক্যাম্প ডেকেছিল শ্রীলঙ্কা। ওই দলে ছিলেন কুসাল। সে সময় ক্রিকেটারদের র‌্যানডম টেস্ট করা হয় রক্তের। ওই পরীক্ষায় কুসালের রক্তে নিষিদ্ধ ওষুধের উপস্থিতি পাওয়া গেলে বাধ্য হয়ে তাকে ক্যাম্প থেকে বাদ দেয়া হয়। এরপর দ্বিতীয়বারের মতো তার কাছ থেকে রক্তের নমুনা নেয়া হলে সেখানেও পজিটিভ হন কুসাল। আর উভয় পরীক্ষার ফলাফলই পরস্পরের সঙ্গে মিলে যায়। আইসিসি অবশ্য গত ৭ ডিসেম্বর সাময়িকভাবে কুসালকে নিষিদ্ধ করে ‘এ’ নমুনা ডোপ পজিটিভ হওয়ার কারণে। তবে দ্বিতীয় নমুনায়ও একই ফলাফল বেরিয়ে আসার পর আইসিসি এখন পর্যন্ত এ বিষয়ে কিছু জানায়নি। আইসিসির ডোপবিরোধী নীতিমালা অনুসারে যে কোন খেলোয়াড় ১৪ দিন সময় পাবেন তিন সদস্যবিশিষ্ট স্বাধীন এন্টি ডোপিং ট্রাইব্যুনালের শুনানিতে অংশ নেয়ার। সেটা করতে ব্যর্থ হলে এটাই প্রমাণিত হবে যে অভিযুক্ত খেলোয়াড় স্বীকার করে নিয়েছেন তার দোষ। একই সঙ্গে দোষী হওয়ার জন্য শাস্তির যে বিধান আছে সেটাকেও গ্রহণ করে নিয়েছেন বলে বিবেচিত হবে। শ্রীলঙ্কা ক্রিকেট (এসএলসি) বা আইসিসি কোনপক্ষই জানায়নি ঠিক কোন ধরনের ড্রাগের উপস্থিতি পাওয়া গেছে কুসালের রক্তে। এখন নির্দিষ্ট সময় পর আইসিসি কুসালের বিরুদ্ধে হয়তো চূড়ান্ত একটি সিদ্ধান্ত নেবে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১১৩৯৫৪৩১
আক্রান্ত
১৬২৪১৭
সুস্থ
৬৪৪৯৯৪৩
সুস্থ
৭২৬২৫
শীর্ষ সংবাদ:
অসম-মেঘালয়ে ভারি বৃষ্টি ও ঢলের তীব্রতা বৃদ্ধি, বন্যার অবনতি হতে পারে         লকডাউনে সাড়া নেই ওয়ারীবাসীর         চ্যালেঞ্জে কর্মসংস্থান ॥ করোনায় ব্যবসা বাণিজ্য স্থবির         খাদ্যের মাধ্যমে করোনা ছড়ায় না         মিটার না দেখে আর বিল করবে না বিদ্যুত বিতরণ কোম্পানি         বিশ্বে পর পর দু’দিন দুই লাখ করে করোনা রোগী শনাক্ত         বিদেশী সামাজিক যোগাযোগ মাধ্যম করের আওতায় আনা হবে         জঙ্গী নির্মূলে বিশ্বে রোল মডেল বাংলাদেশ         ফের আলোচনায় গণস্বাস্থ্য কেন্দ্রের উদ্ভাবিত কিট         বেনাপোল-পেট্রাপোল সচল ॥ অবশেষে ভারতে পণ্য রফতানি শুরু         কম শিল্পী, স্পর্শহীন অভিনয়- তবুও চ্যালেঞ্জ গ্রহণ         ভার্চুয়াল আদালত পরিচালনায় প্রশিক্ষণ দেয়া হবে ॥ আইনমন্ত্রী         করোনা আতঙ্কে রামেক হাসপাতালে দুই লাশ ফেলে লাপাত্তা স্বজনেরা         এন্ড্র্রু কিশোর ফের গুরুতর অসুস্থ         করোনায় স্বাস্থ্য অধিদপ্তরের সাবেক মহাপরিচালকের মৃত্যু         পাটকল শ্রমিকদের বকেয়া পরিশোধে ৫৮ কোটি টাকা বরাদ্দ         বয়স্ক, শিশু এবং অসুস্থ মানুষদের পশুর হাটে না যাওয়ার আহ্বান ডিএনসিসি মেয়রের         দুদকের মামলায় আত্মসমর্পণের সুযোগ তৈরি হয়নি : প্রধান বিচারপতি         করোনায় অবরুদ্ধ হলো ওয়ারীর 'রেড জোন'         শুধু বিশেষ পরিস্থিতিতে ভার্চুয়াল আদালত প্রথা অবলম্বন করা হবে : আইনমন্ত্রী        
//--BID Records