শনিবার ২৩ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৬ জুন ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

উত্তর আফগানিস্তানে শক্তিশালী ভূমিকম্প

অনলাইন ডেস্ক ॥ আফগানিস্তান ও পাকিস্তানের উত্তরাঞ্চলে ৬ দশমিক ২ মাত্রার শক্তিশালী একটি ভূমিকম্প হয়েছে। স্থানীয় সময় শুক্রবার রাত সোয়া ১১টার সময় আফগান রাজধানী কাবুলে প্রতিবেশী পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে প্রবল ঝাঁকুনি অনুভূত হয়।

এতে শহরদুটির বাসিন্দাদের ঘুম ভেঙে যায় এবং আতঙ্কিত হয়ে তারা বাইরে বের হয়ে আসেন।

একই ভূমিকম্পের কম্পন ভারতের রাজধানী নয়াদিল্লিতেও অনুভূত হয়েছে বলে জানিয়েছেন দেশটির কর্মকর্তারা।

যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) জানায়, ভূমিকম্পটির উৎপত্তি আফগানিস্তানের বাদাখশান প্রদেশের প্রধান শহর ফৈজাবাদের ৮২ কিলোমিটার দক্ষিণপূর্বে হিন্দুকুশ পর্বতমালা এলাকায় এবং ভূত্বকের ২০৩ কিলোমিটার গভীরে।

ইউএসজিএস প্রাথমিকভাবে ভূমিকম্পটির মাত্রা ৬ দশমিক ৪ বলে জানিয়েছিল।

ভূমিকম্পের পরপরই পাকিস্তানের খাইবার পাখতুনখোয়া সরকার ওই এলাকায় রেড এলার্ট জারি করে, কিন্তু তাৎক্ষণিকভাবে ওই এলাকা থেকে কোনো হতাহত বা ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

৬ দশমিক ২ মাত্রার ভূমিকম্পকে শক্তিশালী ভূমিকম্প হিসেবে বিবেচনা করা হয় এবং এ ধরনের ভূমিকম্পে বেশ ক্ষয়ক্ষতি হয়ে থাকে। কিন্তু এ ক্ষেত্রে তাৎক্ষণিকভাবে কোনো হতাহত ও ক্ষয়ক্ষতির বিবরণ পাওয়া যায়নি। তবে যে পার্বত্য এলাকায় ভূমিকম্পটি কেন্দ্র, সেখানকার সড়ক ও টেলি-যোগাযোগ ব্যবস্থা দুর্বল হওয়ায় হতাহত ও ক্ষয়ক্ষতির খবর আসতে সময় লাগতে পারে।

যদি ভূমিকম্পের কারণে ঘরবাড়ি ও ভবন বিধ্বস্ত হয় তবে ওই এলাকায় বিরাজমান তীব্র শীতের মধ্যে পরিস্থিতি অত্যন্ত নাজুক হয়ে উঠতে পারে।

দুইমাস আগে একই পর্বতমালা এলাকায় ৭ দশমিক ৫ মাত্রার একটি প্রলয়ঙ্করী ভূমিকম্পে আফগানিস্তান ও পাকিস্তানে ব্যাপক ক্ষয়ক্ষতিসহ অন্তত ৩০০ জন নিহত হয়েছিলেন।

শীর্ষ সংবাদ:
২০ লাখ ডোজ করোনা ভেইরাসের ভ্যাকসিন প্রস্তুত ॥ ট্রাম্প         ঢাকাতেই সাড়ে ৭ লাখের বেশি করোনা ভাইরাসে আক্রান্ত ॥ ইকোনমিস্ট         লন্ডনে আটকা পড়া বাংলাদেশিদের ফেরাতে বিশেষ ফ্লাইট         ফ্রান্সের অভিযানে আল কায়েদার উত্তর আফ্রিকা প্রধান নিহত         ব্লাড ক্যান্সারের ওষুধ সারাবে করোনা ভাইরাস?         করোনা ভাইরাসে ব্রাজিলে প্রতি মিনিটেই মারা যাচ্ছেন একজন         মেক্সিকোতে মাস্ক না পরায় পিটিয়ে হত্যা!         যুক্তরাজ্যের গবেষণায় উঠে এল ভারতের ওষুধ হাইড্রক্সিক্লোরোকুইনের ব্যর্থতা         হাঁটু গেড়ে মাটিতে বসে বিক্ষোভে সমর্থন জাস্টিন ট্রুডোর         দশ খাতে সর্বোচ্চ বরাদ্দ ॥ বাজেটে করোনা মোকাবেলা ও অর্থনীতি পুনরুদ্ধারে বিশেষ গুরুত্ব         সংক্রমণের ভয়ে ঢাকা চিড়িয়াখানা শীঘ্র চালু হচ্ছে না         স্ট্রোকে আক্রান্ত নাসিমের মস্তিষ্কে সফল অস্ত্রোপচার         ডিজিটাল বাংলাদেশের অনন্য স্বীকৃতি জাতিসংঘের         ১৬ দিনেই করোনায় আক্রান্ত ৩৪ হাজার         করোনায় মৃতের সংখ্যা ৮শ’ ছাড়াল         ভারতে একদিনে ১০ হাজার করোনা আক্রান্ত         লকডাউনে ১৪৯ সড়ক দুর্ঘটনায় ১৬৮ জন নিহত         বজ্রপাতে টাঙ্গাইল পাবনা ও নওগাঁয় ৯ জনের মৃত্যু         কিছু মানুষ কখনও করোনায় আক্রান্ত হবে না ॥ গবেষণা         লিবিয়া ট্র্যাজেডি ॥ ১৬ জনকে আসামি করে পল্টন থানায় মামলা        
//--BID Records