বৃহস্পতিবার ১৪ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৮ মে ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

চলে গেলেন কবি ভূমেন্দ্র গুহ

চলে গেলেন কবি ভূমেন্দ্র গুহ

অনলাইন ডেস্ক ॥ ভারতের পশ্চিমবঙ্গের বিশিষ্ট কবি ও গবেষক ভূমেন্দ্র গুহ মারা গেছেন। প্রস্টেটের ক্যানসারে আক্রান্ত কবি কলকাতার একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় আর রবিবার সকালে পরলোক গমন করেন।

ভূমেন্দ্র গুহের বয়স হয়েছিল ৮২ বছর। তিনি স্ত্রী জ্যোৎস্না গুহ ও মেয়ে ইন্দ্রানী গুহকে রেখে গেছেন। কলকাতার নিমতলায় রবিবারই তার শেষকৃত্য সম্পন্ন হবে।

পঞ্চাশের দশকের বিখ্যাত ‘ময়ূখ’ কবিতা পত্রিকার প্রতিষ্ঠাতা সদস্য ভূমেন্দ্র কবি জীবনানন্দ দাশের শেষ দুই বছরের ঘনিষ্ঠ সঙ্গী ছিলেন।

জীবনানন্দের দুষ্প্রাপ্য পাণ্ডুলিপির পাঠোদ্ধারে তার ভূমিকাকে অসামান্য মনে করেন গবেষকরা।

ভূমেন্দ্র গুহের জন্ম ১৯৩৩ সালের ২ আগস্ট ভারতের মধ্যপ্রদেশের বিলাসপুরে। কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে সার্জারিতে এমএস করেছেন। ষাটের দশকে ভারতে প্রথম যে ওপেনহার্ট সার্জারি হয়, তার সঙ্গে যুক্ত ছিলেন তিনি।

তার প্রকাশিত কবিতা গ্রন্থ ১১টি। এছাড়া একটি অনুবাদ গ্রন্থও আছে; আর্তুর র‌্যাবোর ‘নরমে এক ঋতু’। বাংলা ভাষায় তিনিই প্রথম স্যাফোর কবিতা অনুবাদ করেন ১৯৫০ সালে। বাংলাদেশ থেকেও সম্প্রতি তার সম্পাদনায় জীবনানন্দ দাশের কবিতা বেরিয়েছে।

শীর্ষ সংবাদ:
করোনা ভাইরাস ॥ যুক্তরাষ্ট্রে মৃতের সংখ্যা এক লাখ দুই হাজারের বেশী         যমুনায় নৌকাডুবিতে আরও ৪ জনের মরদেহ উদ্ধার         ঢাকার ইউনাইটেড হাসপাতালে অগ্নিকাণ্ড, ৫ করোনা রোগী নিহত         বিরামপুরে বিষাক্ত অ্যালকোহল পানে আরও ৪ জনের মৃত্যু         ইউনাইটেডে আগুনের ঘটনায় ৭ সদস্যের তদন্ত কমিটি         শিমুলিয়ায় রাজধানীমুখী মানুষের ঢল         বাগেরহাটে ‘আমফানে’ বিধ্বস্ত বাঁধ পরিদর্শনে পানিসম্পদ প্রতিমন্ত্রী         উত্তর কোরিয়ার ব্রিটিশ দূতাবাস বন্ধ ঘোষণা         মুন্সীগঞ্জে করোনা ভাইরাসের উপসর্গ নিয়ে দুই ভাইয়ের মৃত্যু         হাসপাতাল ছাড়লেন নিউজিল্যান্ডের শেষ করোনা ভাইরাসের রোগী         ‘বড় ভুল’ করছে চীন, শিগগিরই কঠোর ব্যবস্থা নেবে ট্রাম্প         বাড়ছে না ছুটি, বন্ধ থাকবে শিক্ষা প্রতিষ্ঠান ও গণপরিবহন         করোনা ভাইরাসে আরও ২২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫৪১         আগামী ১৫ জুন পর্যন্ত স্কুল-কলেজ বন্ধ         সব হাসপাতালে করোনা ভাইরাসে আক্রান্তদের চিকিৎসা দেওয়ার নির্দেশ         ৫৪ কারারক্ষী করোনায় আক্রান্ত, সুস্থ হয়েছেন ১৪         শ্রীলঙ্কার প্রধানমন্ত্রীকে ফুল পাঠিয়ে শুভেচ্ছা জানালেন শেখ হাসিনা         জয়পুরহাটে ঘূর্ণিঝড়ের তান্ডবে নিহত-৪         প্রয়োজনে ভারতের সঙ্গে যুদ্ধ করা হবে, হুঙ্কার নেপালের         করোনা ভাইরাস ॥ ভারতে আক্রান্তের সংখ্যা দেড় লাখ ছাড়াল, মৃত্যু ৪৩৩৭        
//--BID Records