মঙ্গলবার ৯ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৪ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ক্ষুদ্রতম ছবি

ক্ষুদ্রতম ছবি

এবার বিশ্বের ক্ষুদ্রতম ছবি তৈরি করে গিনেজ বুকে নাম ওঠালেন একদল গবেষক। এটির পরিধি মানুষের একটি চুলের পরিধির চেয়েও কম। ছবিটি এতই ছোট যে এটি দেখতে শক্তিশালী মাইক্রোস্কোপ প্রয়োজন। ছবিতে দেখা যাচ্ছে একদল নলের মতো দেহবিশিষ্ট ক্লাউনফি সামনের দিকে এগিয়ে যাচ্ছে।

সুইজারল্যান্ডের জুরিখ শহরের প্রখ্যাত প্রতিষ্ঠান স্কোরোনা লিমিটেড ও ইটিএইচের একটি ছবি নির্মাতা গবেষক দল ছবিটি তৈরি করেছেন। এটি তৈরিতে তারা ব্যবহার করেছেন লাইট ইমিটিং ন্যানো পারটিকেলস বা কোয়ান্টাম ডটস পদ্ধতি। এই ছবিটি প্রিন্ট করতে গবেষকরা ব্যবহার করেছেন ত্রিমাত্রিক ন্যানোড্রিপ টেকনোলজি। ছবিটির আকার ০.০০৯২ বর্গ মিমি। ছবিটির প্রিন্ট হাতে নিলে খালি চোখে তো নয়ই দেখতে উচ্চ ক্ষমতাসম্পন্ন মাইক্রোস্কোপ লাগছে।

ক্লাউনফি এক ধরনের অতিক্ষুদ্র রঙিন মাছ। জীবনকালে মাছটি মাত্র ১০ সেন্টিমিটার পর্যন্ত বড় হতে পারে। আর এই ছবিতে বিজ্ঞানীরা মাছটিকে আরও ক্ষুদ্র করে দেখালেন। ছবিটির রঙের দৈর্ঘ্য ২৪ বিট। আর কোয়ান্টাম ডটস পদ্ধতি ব্যবহারের ফলেই ছবিটি তৈরি করা সম্ভব হয়েছে বলে গবেষক দল জানিয়েছে। এই কোয়ান্টাম ডটস পদ্ধতি বিশেষ করে বড় আকারের প্যানেল ডিসপ্লে তৈরিতে ব্যবহার করা হয়ে থাকে। বিজ্ঞানীদের এই আবিষ্কার কোনও ক্ষুদ্র ইলেকট্রনিক্স পণ্য অথবা কাচে ব্যবহার করা যেতে পারে। ডেইলি মেইল অবলম্বনে।

শীর্ষ সংবাদ:
রিজার্ভ বাড়াতে মরিয়া ॥ নানামুখী কৌশল সরকারের         আঞ্চলিক সঙ্কট মোকাবেলায় প্রধানমন্ত্রীর পাঁচ প্রস্তাব         শ্রীলঙ্কার বিরুদ্ধে দুই সেঞ্চুরিতে বাংলাদেশের দিন         রোহিঙ্গা প্রত্যাবাসন দুঃস্বপ্ন         দুর্নীতির মামলায় কারাগারে ওসি প্রদীপের স্ত্রী         একগুচ্ছ প্রণোদনায় ঘুরে দাঁড়াল শেয়ারবাজার         প্রভাবশালীদের দখলে উত্তরবঙ্গের অর্ধেক খাস জমি         সিলেটে বন্যাকবলিত এলাকায় খাবার পানির তীব্র সঙ্কট         মাঙ্কিপক্স নিয়ে সব বিমানবন্দরে সতর্ক অবস্থা         গম নিয়ে রাশিয়ার সঙ্গে বোঝাপড়ায় আগ্রহী আমদানিকারকরা         পদ্মা সেতু নিয়ে বড়াই করা উচিত নয় ॥ ফখরুল         শিক্ষক ও বিমানবাহিনীর সদস্যসহ সড়কে প্রাণ গেল ১৫ জনের         প্রমাণ ছাড়া স্বাস্থ্যকর পুষ্টিকর বলে প্রচার করা যাবে না         ফখরুলের বক্তব্য নতুন ষড়যন্ত্রের বহির্প্রকাশ ॥ কাদের         প্রস্তুত স্বপ্নের পদ্মা সেতু         পাম তেল রপ্তানিতে ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞা প্রত্যাহার         বাংলাদেশের কাছে অপরিশোধিত জ্বালানি তেল বিক্রি করতে চায় রাশিয়া         রাজধানীতে ট্রাকে পণ্য বিক্রি করবে না টিসিবি         জাফরুল্লাহ চৌধুরীর ‘জাতীয় সরকার’ প্রস্তাবে বিব্রত বিএনপি         মঙ্গলবার আত্মসমর্পণ করে জামিন চাইবেন সম্রাট