রবিবার ২১ আষাঢ় ১৪২৭, ০৫ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রাজাকাররা আমার বাবাকে নির্যাতন করেছিল ॥ রাষ্ট্রপতি

  • বিডিনিউজের সঙ্গে আলাপচারিতা

বিডিনিউজ ॥ ছেলে মুজিববাহিনীর সাব-সেক্টর কমান্ডার, তাই একাত্তরে কিশোরগঞ্জের হাজী মোঃ তায়েব উদ্দিনকে রাজাকারবাহিনীর নির্যাতনের শিকার হতে হয়েছিল; স্বাধীন দেশের মুক্ত বাতাসে শ্বাস নেয়ার সুযোগ তার হয়নি। মুক্তিযুদ্ধে বাঙালীর বিজয়ের ৪৪তম বার্ষিকীর প্রাক্কালে আগুনঝরা সেই সব দিনের কথা স্মরণ করেছেন বাংলাদেশের রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ।

ছেলে যুদ্ধে যাওয়ার পর আরও অনেকের মতো ভারতে আশ্রয় নিতে হয়েছিল তায়েব উদ্দিনকে। তিনি দেশে ফেরেন বিজয়ের আগের মাসে, ১৯৭১ সালের নবেম্বরে। ‘হি ওয়াজ টর্চার্ড বাই রাজাকারস। নবেম্বরেই বাড়িতে ফিরে মারা গেছেন’ বলেন হামিদ।

বিডিনিউজের সঙ্গে এক একান্ত আলাপচারিতায় রাষ্ট্রপতি হামিদ বলেছেন তার ছাত্র রাজনীতি থেকে মুক্তিযুদ্ধে যোগ দেয়ার দিনগুলোর কথা। রাষ্ট্রপতির কার্যালয়ে সংযুক্ত অন্য তিনটি সংবাদমাধ্যমের প্রতিনিধিরাও উপস্থিত ছিলেন এ সময়।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সঙ্গে প্রথম পরিচয় এবং ভারতে মুক্তিযোদ্ধা প্রশিক্ষণ ক্যাম্পের অনেক ঘটনা যেমন এই আলোচনায় এসেছে, তেমনি এসেছে স্বাধীনতার ইতিহাস বিকৃতি নিয়ে কষ্টের কথা, তরুণ প্রজন্মের কাছে একজন মুক্তিযোদ্ধার প্রত্যাশার কথা।

১৯৭০ সালে পাকিস্তান জাতীয় পরিষদে নির্বাচিত হওয়ার পর স্বাধীন বাংলাদেশে যতবার নির্বাচনে অংশ নিয়েছেন, প্রতিবারই বিজয়ী হয়েছেন আবদুল হামিদ। দীর্ঘ রাজনৈতিক জীবনে দু’বার জাতীয় সংসদের স্পীকারের দায়িত্ব পালন করেছেন তিনি। ২০১৩ সালের ২৪ এপ্রিল আবদুল হামিদ বাংলাদেশের রাষ্ট্রপতি হিসেবে শপথ নেন। তারপর থেকে বঙ্গভবনের বাসিন্দা হলেও ভাটি অঞ্চল তাঁকে এখনও টানে।

১৯৬২ সালের ৩১ ডিসেম্বর তখনকার ভারপ্রাপ্ত রাষ্ট্রপতি মুসলিম লীগ নেতা ফজলুল কাদের চৌধুরী (সালাউদ্দিন কাদের চৌধুরীর বাবা) কিশোরগঞ্জে গেলে তার সভা ভ-ুল করতে গিয়ে গ্রেফতার হন আবদুল হামিদ।

৭২ বছর বয়সী হামিদ মুক্তিযুদ্ধের সময় ভারতের আগরতলায় রিক্রুটিং ক্যাম্পে মুক্তিযুদ্ধের সংগঠকের দায়িত্ব পালন করেন। তখনকার সুনামগঞ্জ ও কিশোরগঞ্জ জেলা নিয়ে গঠিত বাংলাদেশ লিবারেশন ফোর্স (বিএলএফ) বা মুজিববাহিনীর সাব-সেক্টর কমান্ডার ছিলেন তিনি। মুক্তিযুদ্ধে অবদানের স্বীকৃতি হিসেবে ২০১৩ সালে আবদুল হামিদকে স্বাধীনতা পদকে ভূষিত করে সরকার।

শীর্ষ সংবাদ:
করোনায় স্বাস্থ্য অধিদপ্তরের সাবেক মহাপরিচালকের মৃত্যু         পাটকল শ্রমিকদের বকেয়া পরিশোধে ৫৮ কোটি টাকা বরাদ্দ         বয়স্ক, শিশু এবং অসুস্থ মানুষদের পশুর হাটে না যাওয়ার আহ্বান ডিএনসিসি মেয়রের         দুদকের মামলায় আত্মসমর্পণের সুযোগ তৈরি হয়নি : প্রধান বিচারপতি         করোনায় অবরুদ্ধ হলো ওয়ারীর 'রেড জোন'         শুধু বিশেষ পরিস্থিতিতে ভার্চুয়াল আদালত প্রথা অবলম্বন করা হবে : আইনমন্ত্রী         করোনাভাইরাস মোকাবেলা করেই দেশের উন্নয়ন কর্মকান্ড চালিয়ে যেতে হবে : এলজিআরডি মন্ত্রী         কোরবানি পশুর চামড়া ক্রয়ে ব্যবসায়ীদের ব্যাংক ঋণে বিশেষ সুবিধা         সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোকে নিয়মের মধ্যে আনতে হবে : তথ্যমন্ত্রী         ভারতে রফতানি বাণিজ্য শুরু         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ৫৫ জনের, নতুন শনাক্ত ২৭৩৮         করোনা ভাইরাসের মধ্যেও মেগা প্রকল্পের কাজে গতি সঞ্চার হয়েছে ॥ কাদের         ভুতুড়ে বিদ্যুৎ বিলের জন্য দায়ী ২৯০ জন         করোনা পরিস্থিতি স্বাভাবিক না হলে চসিক ভোট নয়         ফের হাইড্রক্সিক্লোরোকুইন ব্যবহারে ‘না’ করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা         ২০ দলীয় জোটের বৈঠকে নেতাদের ক্ষোভ মান্না খালেদার সঙ্গে দেখা করতে পারলে আমরা কেন পারবো না         নীলফামারীতে পানি কমলেও ভাঙ্গন আতঙ্কে তিস্তা পাড়ের মানুষ         বৃহস্পতিবার সারা দেশে মেডিকেল টেকনোলজিস্টদের কর্মবিরতি         ডোমারে নদীতে নিখোঁজ দুই শিশুর মধ্যে একজনের মৃতদেহ উদ্ধার         চীনা অ্যাপ স্টোর থেকে কয়েক হাজার গেইম সরালো অ্যাপল        
//--BID Records