বৃহস্পতিবার ১২ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৬ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আসল নোংরা রাস্তায় নেই, রয়েছে আমাদের মনে ॥ প্রণব মুখার্জী

জনকণ্ঠ ডেস্ক ॥ ভারতে ধর্মীয় অসহিষ্ণুতা নিয়ে চলমান বিতর্কের পটভূমিতেই সে দেশের রাষ্ট্রপতি প্রণব মুখার্জী আজ মন্তব্য করেছেন ‘আমাদের দেশে আসল নোংরা রাস্তায় নেই, রয়েছে আমাদের মনে’।

ভারতে ‘জাতির জনকে’র মর্যাদা পান যিনি, সেই মোহনদাস করমচাঁদ গান্ধীর প্রতিষ্ঠিত আহমেদাবাদের সবরমতী আশ্রমে একটি অনুষ্ঠানে গিয়ে রাষ্ট্রপতি এদিন সকালে এই মন্তব্য করেন।

ভারতে এই মুহূর্তে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ব্যক্তিগত উদ্যোগে যে ‘স্বচ্ছ ভারত মিশন’ বা পথঘাট পরিষ্কার রাখার বিশাল অভিযান শুরু হয়েছে, রাষ্ট্রপতির বক্তৃতায় তার প্রতি সূক্ষ্ম খোঁচা আছে বলেও অনেক পর্যবেক্ষক মনে করছেন।

মি. মুখার্জী অবশ্য তাঁর ভাষণে স্বচ্ছ ভারত মিশনেরও প্রশংসা করেছেন, কিন্তু সেই সঙ্গেই বলেছেন, ‘প্রতিদিন আমরা আমাদের চোখের সামনে অভূতপূর্ব হিংসা ঘটতে দেখছি। আর এই হিংসার মূলে আছে অন্ধকার, ভয় আর অবিশ্বাস।’

‘এই ক্রমবর্ধমান হিংসার মোকাবিলা করতে আমাদের নতুন নতুন পথ যেমন বের করতে হবে, তেমনি আমাদের অহিংসা, সংলাপ আর যুক্তির ক্ষমতাকে ভুলে গেলেও চলবে না।’

মাস দুয়েক আগে গোমাংস খাওয়ার মিথ্যা গুজব ছড়িয়ে উত্তর প্রদেশে এক মুসলিম ব্যক্তিকে পিটিয়ে মারার ঘটনা ঘটার পর থেকে রাষ্ট্রপতি বার বার ধর্মীয় অসহিষ্ণুতার বিরুদ্ধে মুখ খুলেছেন।

তবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নিজের রাজ্য গুজরাটে গিয়ে প্রেসিডেন্টের এই বক্তব্য অসহিষ্ণুতা নিয়ে চলমান বিতর্কে নতুন মাত্রা যোগাবে, সন্দেহ নেই।

ভারতের সংসদে এই মুহূর্তে যে শীতকালীন অধিবেশন চলছে, সেখানেও অসহিষ্ণুতার প্রশ্নে শাসক জোট ও বিরোধীদের মধ্যে তুমুল বিতর্ক হচ্ছে।

এই বিতর্কে অংশ নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও আজ (মঙ্গলবার) বক্তব্য দেবেন বলে মনে করা হচ্ছে।

আমিরের সমর্থনে শাহরুখ ॥ অসহিষ্ণুতা নিয়ে কথা বলে হিন্দুত্ববাদীদের তোপের মুখে পড়া বলিউড তারকা আমির খানকে সমর্থন করে বক্তব্য দিয়েছেন আরেক তারকা শাহরুখ খান।

সংবাদ মাধ্যমে শাহরুখ বলেন, দেশের জন্য, মানুষের জন্য ভাল কাজ করার মধ্য দিয়েই দেশপ্রেম প্রমাণ করা যায়, অন্য কোন উপায়ে নয়।

শীর্ষ সংবাদ:
রেকর্ড দামে ১৭ পণ্য ॥ নাভিশ্বাস নিম্ন ও মধ্য আয়ের মানুষের         জলবায়ু ক্ষতিগ্রস্ত দেশকে প্রতিশ্রুত অর্থ দিন         দিনে ফল-সবজি বিক্রেতা, রাতে দুর্ধর্ষ ডাকাত         ইভিএমকে চমৎকার মেশিন বললেন প্রযুক্তি বিশেষজ্ঞরা         দুই মামলার মৃত্যুদ-প্রাপ্ত আসামি গ্রেফতার         চতুর্থ দিনে নাটকীয়তার অপেক্ষা মিরপুরে         পরিবেশ রক্ষা করেই প্রকল্প বাস্তবায়ন করতে হবে         মধ্য জ্যৈষ্ঠেই এবার দেশে ঢুকবে বর্ষার বাতাস         সততা ও দক্ষতার মূল্যায়ন, অসৎদের শাস্তির ব্যবস্থা         সিলেটে বন্যার উন্নতি ॥ এখন প্রধান সমস্যা ময়লা আবর্জনা         গণতন্ত্র ও ভোটের অধিকার আদায়ে সবাই জেগে উঠুন         টেক্সাসে স্কুলে বন্দুকধারীর গুলি, ১৯ শিশুসহ নিহত ২১         অসাম্প্রদায়িক স্বদেশ গড়ার প্রত্যয়ে নজরুলজয়ন্তী উদ্যাপিত         শহর ছাপিয়ে প্রান্তিক পর্যায়ে ছড়াবে সংস্কৃতির আলো         ‘পর্যাপ্ত সবুজ ও বৃষ্টির পানি সংরক্ষণের ব্যবস্থা রেখেই প্রকল্প বাস্তবায়ন করতে হবে’         প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যাচেষ্টা : ফাঁসির আসামি গ্রেফতার         বাংলাদেশ ও সার্বিয়ার মধ্যে দু’টি সমঝোতা স্মারক সই         লক্ষ্য সাশ্রয়ী মূলে নিরবচ্ছিন্ন বিদ্যুত ও জ্বালানি সরবরাহ ॥ নসরুল হামিদ         জাতীয় সংসদের জন্য ২০২২-২০২৩ অর্থবছরের বাজেট অনুমোদন         দিনাজপুরে ঘুষের ৮০ হাজার টাকাসহ কর্মকর্তা আটক