রবিবার ২ কার্তিক ১৪২৮, ১৭ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সিরিয়ায় আইএস অবস্থানে রাশিয়ার ব্যাপক বিমান হামলা

সিরিয়ায় ‘সন্ত্রাসীদের’ লক্ষ্য করে হামলার তীব্রতা বাড়ানো হয়েছে এবং দেশটিতে রুশ যুদ্ধবিমানের সংখ্যা ৬৯টিতে উন্নীত করা হয়েছে। এই হামলার মাত্রা আরও কয়েকদিনের মধ্যে আরও বাড়বে বলে ইঙ্গিত দিয়েছে রাশিয়া। সিরিয়ার বিশেষ কয়েকটি এলাকায় বেছে বেছে ইসলামিক স্টেট (আইএস) জঙ্গীদের গোপন আস্তানাগুলোর ওপর শুক্রবার বিমান হামলা চালিয়েছে রাশিয়া। খবর বিবিসির।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, আইএসকে পরাজিত করতে হামলার চলমান মাত্রা যথেষ্ট নয়। রাশিয়ার অনেক কাজ করার আছে। পরবর্তী ধাপে প্রত্যাশিত ফল পাওয়া যাবে। তবে ‘পরবর্তী ধাপ’ কী হতে পারে তা নির্দিষ্ট করে বলেননি তিনি। যদিও পরে পুতিনের মুখপাত্র জানিয়েছেন, সিরিয়ায় স্থলসেনা মোতায়েনের বিষয়ে কোন কথা হয়নি। মস্কোয় প্রতিরক্ষা মন্ত্রণালয়ের একটি সূত্র বলেছে, গত ২৪ ঘণ্টায় সিরিয়ার আকাশ থেকে এক সঙ্গে হামলা চালিয়েছে ৬৯টি রুশ যুদ্ধবিমান। এর আগে সংখ্যাটা ছিল ৪৪। প্যারিস হামলার পর সিরিয়ায় আরও ১৫টি যুদ্ধবিমান পাঠিয়েছে রাশিয়া। ওই হামলায় অন্তত ৩৬ জন নিহত হয়েছে। রাশিয়া জানিয়েছে, চতুর্থ দিনের মতো আইএসের অবস্থান লক্ষ করে তারা ক্রুজ ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। কাস্পিয়ান সাগরের যুদ্ধজাহাজগুলো থেকে দীর্ঘপাল্লার ক্ষেপণাস্ত্রগুলো নিক্ষেপ করা হয়।

ভারতে ক্রমবর্ধমান অসহিষ্ণুতা উদ্বেগের ॥ শাবানা

ভারতে অসহিষ্ণুতার বিরুদ্ধে প্রতিবাদ অব্যাহত রয়েছে। দেশটির প্রবীণ অভিনেত্রী শাবানা আজমি বলেছেন, দেশজুড়ে ক্রমবর্ধমান অসহিষ্ণুতা খুবই উদ্বেগজনক এবং উগ্রপন্থীদের রুখতে হবে। তিনি শুক্রবার ওমেন ইন দ্য ওয়ার্ল্ড ইন্ডিয়া সামিটে এ কথা বলেছেন। খবর এক্সপ্রেস ট্রিবিউনের।

শাবানা বলেন, এই চক্রকে শুধুমাত্র মোকাবেলা করলেই চলবে না, ভিন্নমতের প্রতিও সম্মান দেখাতে হবে। পার্লামেন্টের সাবেক এই সদস্য বলেন, ভারতের মতো বহুত্ববাদী দেশে বৈসাদৃশ্য ও ভিন্নমতকে অবশ্যই সম্মান করতে হবে। তিনি আরও বলেন, অসহিষ্ণুতা চলছে। তবে প্রশ্ন হলো, রাষ্ট্র এই বিষয়টি কিভাবে মোকাবেলা করবে। দেশ জুড়ে এই চলমান ধর্মীয় অসহিষ্ণুতা নিয়ে শাবানা একাই উদ্বেগ প্রকাশ করেনি। এই অসহিষ্ণুতা প্রকট আকার ধারণ করার প্রতিবাদে সম্প্রতি ৫০ জনেরও বেশি শিল্পী, সাহিত্যিক ও চলচ্চিত্র নির্মাতা তাদের রাষ্ট্রীয় সম্মাননা ফেরত দেন।

শীর্ষ সংবাদ:
গুচ্ছভুক্ত ২০ বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা শুরু হয়েছে আজ         ‘করোনা মহামারী প্রেক্ষাপটে উন্নত স্যানিটেশনের গুরুত্ব বেড়েছে’         ‘বাঙালীর মুক্তিযুদ্ধের গৌরবময় ইতিহাস বিশ্ববাসীকে জানাতে হবে’         পর্যটক প্রিয় হয়ে উঠেছে সাতছড়ি জাতীয় উদ্যান         ‘দেশের ৯৯ শতাংশ মানুষ স্বাস্থ্যসম্মত স্যানিটেশনের আওতায়’         মুহিবুল্লাহ হত্যাকাণ্ডে জড়িত আত্মগোপনে থাকা রোহিঙ্গা ক্যাডার গ্রেফতার         নাসার মাহকাশযান সৌরজগৎ তৈরির রহস্য উম্মোচনে পরীক্ষা চালাচ্ছে         রাঙ্গামাটিতে আওয়ামী লীগ নেতা ও চেয়ারম্যান প্রার্থীকে গুলি করে হত্যা         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ৫ হাজার ৩২৩ জন         দেশ বিক্রি করে ক্ষমতায় আসব না ॥ বিশ্ব খাদ্য দিবসের অনুষ্ঠানে প্রধানমন্ত্রী         নিরাপদে দেশে ঢুকছে ভয়ঙ্কর আইস         দিগঙ্গনার অঙ্গন আজ পূর্ণ তোমার দানে ॥ এসেছে হেমন্তলক্ষ্মী         করোনাপরবর্তী স্বাভাবিক জীবনে ছন্দপতন         ‘আগের রাতেই মণ্ডপে কেউ কোরান শরীফ রেখে যায়’         ২৩ অক্টোবর সারাদেশে ছয় ঘণ্টার গণঅনশন         উন্নয়নে পিছিয়ে নেই শেরপুর         পাকিস্তানী যুদ্ধাপরাধীদের বিচারের উদ্যোগ নিতে হবে         সরকারের সঙ্গে আলেম ওলামাদের কোন বিরোধ নেই         ত্রিশালে সড়ক দুর্ঘটনায় এক পরিবারের ৫ জনসহ নিহত ৭         বগুড়ায় ১৪ বেইলি ব্রিজ সরিয়ে নতুন সেতু নির্মাণ শুরু হচ্ছে