সোমবার ১০ মাঘ ১৪২৮, ২৪ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সিরিয়ার প্রেসিডেন্ট আসাদকে সরে যেতে হবে: সৌদি আরব

সিরিয়ার প্রেসিডেন্ট আসাদকে সরে যেতে হবে: সৌদি আরব

অনলাইন ডেস্ক॥ সিরিয়ার চলমান সংকট নিরসনে ভিয়েনায় আজ থেকে শুরু হতে যাওয়া আলোচনায় প্রথমবারের মত ইরানকে সক্রিয় ভূমিকা রাখার আহ্বান জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব।

আলোচনার প্রাক্কালে বান কি-মুন, সংকট সমাধানে বিশ্ব শক্তিসমূহের প্রতি নেতৃত্ব-সুলভ এবং নমনীয় আচরণ প্রদর্শনের আহ্বান জানিয়েছেন।

এদিকে, সৌদি আরব বলছে, সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদকে দায়িত্ব থেকে সরে দাঁড়ানোর যে প্রস্তাব করছে দেশটি, ইরানকে তা মেনে নিতে হবে।

আজ থেকে ভিয়েনায় শুরু হতে যাওয়া এ আলোচনায় অংশ নেবে বারোটিরও বেশি দেশ।

এর মধ্যে যুক্তরাষ্ট্র, জার্মানি, রাশিয়া আর ফ্রান্সের মত বিশ্বশক্তি যেমন রয়েছে, থাকছে তুরস্ক, সৌদি আরব আর সিরিয়ার বিবদমান বিভিন্ন পক্ষও।

প্রথমবারের মত আলোচনায় যোগ দিচ্ছে ইরান।

এদিকে, বৈঠক শুরুর আগে জাতিসংঘ মহাসচিব বান কি-মুন, সমস্যা সমাধানে অংশগ্রহণকারী দেশগুলোকে সক্রিয় ভূমিকা রাখার আহ্বান জানিয়েছেন।

তিনি বলছেন, পাঁচ পরাশক্তির কাছে আমার আহ্বান, তারা নিজেদের জাতীয় স্বার্থের ঊর্ধ্বে উঠে নেতৃত্ব-সুলভ ও নমনীয় আচরণ করবেন। নিজেদের কথা ভেবে আলোচনা দীর্ঘায়িত করলে, সিরিয়া এবং বিশ্ববাসীর ভোগান্তি বাড়বে। এছাড়া, সিরিয়ার বিবদমান পক্ষগুলো জাতীয় স্বার্থে নিজেদের মতভেদ ভুলে আলোচনা করবে বলেও আশাবাদ জানিয়েছেন তিনি।

এদিকে, আলোচনা শুরুর আগে বিভিন্ন দেশ এবং সিরিয়ার বিবদমান পক্ষগুলো পরস্পরের সঙ্গে শেষ মূহুর্তের আলোচনা চালিয়ে যাচ্ছে।

তারই অংশ হিসেবে, যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরির সঙ্গে বৈঠক করেছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভাদ যারিফ।

সূত্র : বিবিসি বাংলা

শীর্ষ সংবাদ:
স্বাধীনতা রক্ষা করতে হবে         সিরাজগঞ্জে তিন এমপি, হবিগঞ্জে ১০ বিচারকের করোনা শনাক্ত         বিনা নোটিসে উচ্ছেদ করা হবে ॥ মেয়র আতিক         সখ্য গড়ে আপত্তিকর ছবি তুলে প্রতারণা করত ওরা         দায়িত্বশীল আচরণ ও বক্তব্য দিন- বিএনপি নেতাদের কাদের         শহীদ মিনারে ফুল দিতে টিকা সনদ ও মাস্ক বাধ্যতামূলক         করোনা : সোমবার থেকে অর্ধেক জনবলে চলবে অফিস, প্রজ্ঞাপন জারি         ডেল্টার জায়গা দখল করছে নতুন ধরন ওমিক্রন ॥ স্বাস্থ্য অধিদফতর         ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ১৪, শনাক্তের হার বেড়ে ৩১.২৯         পিএসসির যে কোনো পরীক্ষায় লাগবে টিকা সনদ         করোনা : সোমবার থেকে সচিবালয়ে পাস ইস্যু বন্ধ         শহীদ মিনারে ফুল দিতে গেলে টিকা সনদ বাধ্যতামূলক         সংসদে শাবি ভিসির অপসারণ দাবি ২ এমপির         দুর্নীতি প্রমাণিত হওয়ায় ইউএনওর পদাবনতি         যেকোনও প্রকল্প দ্রুত বাস্তবায়নে প্রয়োজন তদারকি বাড়ানো ॥ নসরুল হামিদ         বিনা নোটিশেই অবৈধ দখলদার উচ্ছেদ করা হবে : আতিক         ৭৪২ পুলিশ সদস্য পেলেন ‘গুড সার্ভিসেস ব্যাজ’         করোনায় ভয়াবহ কিছু হবে না : অর্থমন্ত্রী         ময়লার গাড়ির ধাক্কায় নিহত ১         স্বাস্থ্যের সাবেক ডিজি অধ্যাপক আবুল কালাম আজাদ স্থায়ী জামিন