শনিবার ২৭ আষাঢ় ১৪২৭, ১১ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নতুন বোতলে পুরনো মদ আশিকী

গত ঈদ-উল-আযহায় বাংলাদেশের ৯৪টি প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে ভারতের পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের যৌথ প্রযোজনা ও যৌথ নির্মাণের চলচ্চিত্র ‘আশিকী’। তেলেগু সিনেমা ‘ইশক’ এর আদলে নির্মিত চলচ্চিত্র। যদিও এর আগে এদেশে এই সিনেমার আদলে ২০১৪ সালে ‘লাভ স্টেশন’ নামে একটি সিনেমা নির্মাণ করা হয়। তাই এটি খুব স্পষ্ট করে বলা যায় এদেশের দর্শকদের কাছে এটা নতুন কোন গল্প নয়- ‘শুধু নতুন বোতলে পুরনো মদ’। তবে ‘ইশক’ এর আদলে নির্মিত হলেও এই সিনেমায় অন্য অনেক হিন্দি সিনেমার প্রভাব লক্ষ্য করা যায়। বিশেষ করে ‘দিলওয়ালে দুলহানিয়া লে যায়েঙ্গে’ এর ট্রেনের কাহিনীর সঙ্গে মিল রেখে গল্প বলা। অনেক ক্ষেত্রে আবহ সঙ্গীত হিসেবে এই সিনেমার বাজনা ব্যবহার। এছাড়া গানের ক্ষেত্রে, করিওগ্রাফির ক্ষেত্রে অন্যান্য হিন্দী সিনেমার প্রভাব লক্ষ্য করা যায়। সুতরাং মৌলিকত্বের দিক দিয়ে সিনেমাটি নতুন কিছু দিতে পেরেছি বলে মনে হয় নাই। সিনেমাটির গল্পের এই দুর্বলতা সিনেমাটার মেকিং নিয়ে আশাবাদিতার কারণ ছিল না বরং মেকিং দুর্বলতাও লক্ষণীয়। শ্রুতির ভাই যখন মায়ের সঙ্গে গাড়িতে বসে কথা বলে তখন গতিহীন ক্যামেরায় এক ফ্রেমে দৃশ্যটা শেষ করা আমার কাছে দুর্বলতা বলে মনে হয়েছে। কিছু শটে দেখা গেছে ফ্রেমে জ্বলে গেছে, কালার গ্রেডের কাজও খুব বেশি ভাল হয়নি, গ্রাফিক্সের কিছু কাজ দেখান হয়েছে সেক্ষেত্রেও সুনিপুণতা লক্ষণীয় ছিল না। বর্তমান সময়ের প্রেক্ষাপটে সিনেমা মেকিংয়ের প্রযুক্তিগত দিকগুলো সহজ হয়ে যাওয়ায় ফ্রেমের চাকচিক্যতাই সিনেমার মূল বিষয় না। চলচ্চিত্রবোদ্ধারা বারংবার বলছেন সিনেমার ক্ষেত্রে এখন গল্পের পিছনে সময় ব্যবহারের সময় এসেছে। গল্পের মৌলিকত্বই সিনেমার প্রধান আবেদন।

এবার আশা যাক যৌথ প্রযোজনা ও নির্মাণের বিষয়ে। সিনেমায় যৌথ প্রযোজনা বা নির্মাণ কেন? বিশেষ করে যে দুটো দেশ যৌথ প্রযোজনা বা নির্মাণ করেন তাদের মধ্যে চলচ্চিত্র বিষয়ক সবকিছু ভাগাভাগি করে নেওয়া, সেটা প্রযুক্তিগত ও অপ্রযুক্তিগত দুই-ই। যা দুই দেশের চলচ্চিত্রের উৎকর্ষতা সাধন করবে। অথচ এই যৌথ প্রযোজনা বা নির্মাণের ক্ষেত্রে দেখা যায় গল্প বলার শুরু থেকে শেষ পর্যন্ত সবকিছুতে পশ্চিমবঙ্গের একচ্ছত্র আধিপত্য। তাহলে আর যৌথ প্রযোজনা কেন? আমাদের যারা যৌথ প্রযোজনা বা নির্মাণ করতে চায় তারা সরাসরি পশ্চিমবঙ্গের সিনেমাতে বিনিয়োগ করতে পারে বা আমাদের চলচ্চিত্র শিল্প ধ্বংস করে দিয়ে ভারতীয় বাংলা সিনেমা নির্মাণ করলেই হয়। ‘আশিকী’ নিয়ে কথা বলতে গেলে এই কথা এড়িয়ে যাওয়া এক ধরনের পাপ। ‘আশিকী’ সিনেমাটিতে ভাষার ব্যবহারের ক্ষেত্রে ভারতীয় বাংলা, হিন্দী ও ইংরেজীর মিশেলে ছিল জগাখিচুড়ি। এপার বাংলা এড়িয়ে ওপার বাংলাটাকে না হয় মেনে নিলাম, লোকেশনের কারণে ইংরেজীটাকে ও পাশ কিন্তু হিন্দী কেন? ‘প্রেমী ও প্রেমী’ নামটা বাদ দিয়ে ‘আশিকী’ রাখা কেন? যদি বলেন, ব্যবসার জন্য তাহলে বলা যায় যে এটা ভুল ধারণা। কারণ এর মধ্য দিয়ে হিন্দীর মার্কেট তৈরি হচ্ছে। আর অন্যের জন্য মার্কেট তৈরি করে সে মার্কেটে নিজে ব্যবসা করা যায় না।

সর্বোপরি ‘আশিকী’ একটি যৌথ প্রযোজনার মোড়কে ভারতীয় পণ্য। তাই এই সিনেমা নিয়ে আশাবাদিতার কারণ নেই। নিজেকে বা নিজের দেশকে ছোট করে যৌথ প্রযোজনা না স্বতন্ত্র প্রযোজনায় চলচ্চিত্র নির্মাণ করলেও সেই মার্কেটে অন্য কেউ ব্যবসা করবে। প্রযোজনা প্রতিষ্ঠানগুলোর প্রতি সাধারন মানুষের দাবী তারা যেন নিজস্ব সংস্কৃতির ধারক এবং বাহক হয়ে সিনেমা নির্মান করেন। তাতে তারাই উপকৃত হবেন সবচেয়ে বেশি।

সায়েম খান

শীর্ষ সংবাদ:
যুক্তরাষ্ট্রের বিদায়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বিপাকে         রাষ্ট্রপতির ভাই করোনায় আক্রান্ত ॥ ভর্তি সিএমএইচে         নতুন রোগ মাল্টিসিস্টেম ইনফ্লেমেটরি সিনড্রোম বাংলাদেশে         করোনায় ব্রাজিলে মৃত্যু ৭০ হাজার ছাড়াল         একদিনে এর আগে বিশ্বে এত মানুষ আক্রান্ত হয়নি         ৯ হাজার কর্মী ছাঁটাইয়ের ঘোষণা দিল এমিরেটস         ডব্লিইএইচও’র টিআইএমবি বোর্ড সদস্য হলেন সেজুঁতি         ফ্রান্সে নতুন স্বরাষ্ট্রমন্ত্রীর পদত্যাগ চেয়ে নারীদের বিক্ষোভ         সিঙ্গাপুর নির্বাচনে ক্ষমতাসীন দলের নিরঙ্কুশ জয়         তুরস্কের হাজিয়া সোফিয়ায় ৮৬ বছর পর আজানের ধ্বনি         সিরিয়ায় মানবিক সাহায্য প্রদানে চীন-রাশিয়ার ভেটো         আলোচনায় না বসে সুযোগ হাতছাড়া করছে ইরান ॥ ব্রায়ান হুক         সোলাইমানি নিয়ে জাতিসংঘের রিপোর্টে আমেরিকা অপমানিত হয়েছে ॥ পম্পেও         লিবিয়ায় সামরিক হস্তক্ষেপের হুমকি দিলেন সিসি ॥ ত্রিপোলির জবাব         ‘করোনা সাহেদের’ জমি প্রতারণা         ইতালি ফেরতদের ১৪৭ জন আশকোনায় কোয়ারেন্টাইনে         নির্বাচন কমিশন নিয়ে ফখরুলের বক্তব্য ষড়যন্ত্রমূলক ॥ কাদের         রিজেন্ট সিলগালা করার সময় স্বরাষ্ট্রমন্ত্রীকে ফোন দিয়েছিল সাহেদ         মায়ের কবরের পাশে সাহারা খাতুনের লাশ আজ দাফন         করোনা রোধে স্বাস্থ্যবিধি মেনে চলার অনুরোধ পররাষ্ট্রমন্ত্রীর        
//--BID Records