রবিবার ২ কার্তিক ১৪২৮, ১৭ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ইসরায়েল ‘নির্বিচারে সহিংসতা’ চালাচ্ছে শিশুদের ওপর

অনলাইন ডেস্ক ॥ ইসরায়েলী প্রশাসন ফিলিস্তিনী শিশুদের ওপর ‘নির্বিচারে সহিংসতা’ চালাচ্ছে বলে উল্লেখ করেছে মানবাধিকার সংস্থাগুলো। চলতি মাসে ইসরায়েলী বাহিনীর হাতে এরই মধ্যে ১০ ফিলিস্তিনী শিশু নিহতের পর সংস্থাগুলো এ মন্তব্য করল। খবর আলজাজিরার।

ডিফেন্স ফর চিল্ড্রেন ইন্টারন্যাশনাল (ডিসিআই) ফিলিস্তিনের এ্যাটর্নি ও ইন্টারন্যাশনাল এ্যাডভোকেসি অফিসার ব্রাড পার্কার বলেন, ‘ইসরায়েলী সেনা ও বসতি স্থাপনকারীরা ফিলিস্তিনীদের ওপর সহিংস আক্রমণ ক্রমশ বাড়িয়ে চলছে। তাদের নির্বিচার আক্রমণের শিকার হচ্ছে ফিলিস্তিনী শিশুরা।’

জাতিসংঘের মানবতা বিষয়ক সমন্বয় বিভাগের তথ্যমতে, পশ্চিম তীর ও গাজায় গত ৬ থেকে ১২ অক্টোবরের মধ্যে ইসরায়েলী বাহিনীর আঘাতে ২০১ ফিলিস্তিনী শিশু আহত হয়েছে।

পার্কার বলেন, ‘অনেক বিশেষজ্ঞের গবেষণায় দেখা গেছে ফিলিস্তিনী শিশুরা বিষাদ, উদ্বেগ, প্রাক-আঘাতমূলক বিকলঙ্গতাসহ বিভিন্ন মানসিক ও শারীরিক সমস্যায় ভুগছে।’

গত মাসে আল-আকসা মসজিদে ইসরায়েলী বাহিনীর অনুপ্রবেশকে কেন্দ্র করে সৃষ্ট উত্তেজনার পর থেকে ফিলিস্তিনীদের ওপর আক্রমণ চালিয়ে আসছে ইসরায়েলী সেনা ও অবৈধ বসতিতে বসবাসকারী ইহুদীরা। অক্টোবরের ১ তারিখ থেকে এ পর্যন্ত অন্তত ৫২ ফিলিস্তিনীকে হত্যা করা হয়েছে।

বিক্ষোভকারী তরুণ ও শিশুদের ওপর কাঁদানে গ্যাস, স্টান গ্রেনেড, রাবার বুলেট ও হালকা গোলাবারুদ ব্যবহার করছে ইসরায়েলী সেনারা। এমনকি অনেক ক্ষেত্রে শিশুদের হত্যার উদ্দেশ্যে সরাসরি গুলি করা হচ্ছে বলে অভিযোগ রয়েছে।

রামাল্লাভিত্তিক মানবাধিকার সংস্থা আল-হকের গবেষণা ও এ্যাডভোকেসি বিষয়ক সমন্বয়ক মেনাসাবেলা ইসরায়েলের এ আচরণকে আন্তর্জাতিক আইনের লঙ্ঘন বলে উল্লেখ করেছেন।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪০৫০৯৩৩৮
আক্রান্ত
১৫৬৫১৭৪
সুস্থ
২১৭৭৯৮৫৯০
সুস্থ
১৫২৭৩৩৩
শীর্ষ সংবাদ:
পর্যটক প্রিয় হয়ে উঠেছে সাতছড়ি জাতীয় উদ্যান         ‘দেশের ৯৯ শতাংশ মানুষ স্বাস্থ্যসম্মত স্যানিটেশনের আওতায়’         মুহিবুল্লাহ হত্যাকাণ্ডে জড়িত আত্মগোপনে থাকা রোহিঙ্গা ক্যাডার গ্রেফতার         নাসার মাহকাশযান সৌরজগৎ তৈরির রহস্য উম্মোচনে পরীক্ষা চালাচ্ছে         রাঙ্গামাটিতে আওয়ামী লীগ নেতা ও চেয়ারম্যান প্রার্থীকে গুলি করে হত্যা         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ৫ হাজার ৩২৩ জন         দেশ বিক্রি করে ক্ষমতায় আসব না ॥ বিশ্ব খাদ্য দিবসের অনুষ্ঠানে প্রধানমন্ত্রী         নিরাপদে দেশে ঢুকছে ভয়ঙ্কর আইস         দিগঙ্গনার অঙ্গন আজ পূর্ণ তোমার দানে ॥ এসেছে হেমন্তলক্ষ্মী         করোনাপরবর্তী স্বাভাবিক জীবনে ছন্দপতন         ‘আগের রাতেই মণ্ডপে কেউ কোরান শরীফ রেখে যায়’         ২৩ অক্টোবর সারাদেশে ছয় ঘণ্টার গণঅনশন         উন্নয়নে পিছিয়ে নেই শেরপুর         পাকিস্তানী যুদ্ধাপরাধীদের বিচারের উদ্যোগ নিতে হবে         সরকারের সঙ্গে আলেম ওলামাদের কোন বিরোধ নেই         ত্রিশালে সড়ক দুর্ঘটনায় এক পরিবারের ৫ জনসহ নিহত ৭         বগুড়ায় ১৪ বেইলি ব্রিজ সরিয়ে নতুন সেতু নির্মাণ শুরু হচ্ছে         করোনায় দেশে ৬ জনের মৃত্যু         করোনা : গত ২৪ ঘণ্টায় মৃত্যু ৬         ‘সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টকারীদের বিচারের আওতায় আনা হবে’