বৃহস্পতিবার ২৯ শ্রাবণ ১৪২৭, ১৩ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সঠিক দাম নির্ধারিত না হওয়ার কারণে চামড়া পাচার

অর্থনৈতিক রিপোর্টার ॥ চামড়ার সঠিক দাম নির্ধারিত না হওয়ার কারণেই প্রতিবছর কোরবানিতে বিপুল পরিমাণ চামড়া পাচার হয়ে যায় পার্শ্ববর্তী দেশগুলোতে। দাম নির্ধারণের ক্ষেত্রে এ বছরও একই অবস্থার সৃষ্টি হয়েছে। বাজার দরের চেয়ে অর্ধেক দামে, আর গত বছরের চেয়ে ৩০ শতাংশেরও বেশি কম দামে এবার চামড়ার দাম নির্ধারণ করা হয়েছে। ফলে সঠিক মূল্য না পাওয়ার কারণে এ বছরও বিপুল পরিমাণ চামড়া পাচার হয়ে যাওয়ার আশঙ্কা করা হচ্ছে।

ট্যানারি মালিকরা বলছেন, চামড়া পাচার হয়ে যাওয়ার কারণে সময়মতো মানসম্মত চামড়া কিনতে না পেরে বছরজুড়েই কাঁচামাল সঙ্কটে ভোগে ট্যানারিগুলো। তবে, এ বছর পাচার ঠেকাতে সীমান্তে নজরদারি বাড়ানোর দিকেও সতর্ক দৃষ্টি রাখার আশ্বাস দিয়েছে সরকার।

দেশে প্রতিবছর প্রায় ১ কোটি পশু কোরবানি করা হয়, যার মধ্যে বেশিরভাগই গরু আর ছাগল। দেশীয় গরু ও ছাগলের চামড়া আমদানি করা পশুর তুলনায় ভাল মানের হওয়ায় তা বিক্রিও হয় তুলনামূলকভাবে বেশি দামে। কিন্তু সরকারীভাবে দাম নির্ধারণের সময়, এ বিষয়টি কখনোই আমলে নেয়া হয় না, ফলে স্থানীয় পর্যায়ে চামড়ার দাম নিয়ে চলে এক ধরনের লাগামহীন প্রতিযোগিতা, যার নেতৃত্বে থাকেন মৌসুমি চামড়া ব্যবসায়ীরা। এ সুযোগে বেশি দামে চামড়া কিনে নেন পাশের দেশের ব্যবসায়ীরা।

এ বিষয়ে বিটিএ সভাপতি শাহীন আহমেদ বলেন, ‘প্রতি বছরই বর্ডার দিয়ে কিছু চামড়া পাচার হয়ে যায়। সীমান্তরক্ষী বাহিনীর পক্ষে নজরদারি করা কঠিন হয়ে পড়ে।’ তবে সরকারের কড়া নজরদারির কারণে বিগত বছরে চামড়া পাচার অনেকটাই কমেছে বলে দাবি স্বরাষ্ট্রমন্ত্রীর। স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেন, ‘চামড়া পাচার হয়ে যাতে পার্শ্ববর্তী দেশে যেতে না পারে সেজন্য নজরদারি বাড়ানো হবে।’ এক্ষেত্রে, স্থানীয় পর্যায়ে জনসচেতনতা বাড়ানোর পাশাপাশি, চামড়ার সঠিক দাম নির্ধারণের পরামর্শ দিয়েছেন তিনি।

শীর্ষ সংবাদ:
মোংলা বন্দরে টেনিস বলের পরিবর্তে ৪ কন্টেইনারে আমদানি নিষিদ্ধ আফিম         জাতীয় শোকদিবস উপলক্ষে ধানমন্ডি-বনানীতে আবাসিক হোটেল বন্ধ         বাংলাদেশের সঙ্গে বাণিজ্য বৃদ্ধি করতে আগ্রহী আলজেরিয়া : বাণিজ্যমন্ত্রী         ‘১লা অক্টোবরের মধ্যে সব সংস্থাকে সিটি কর্পোরেশনের সাথে সমন্বয়ে আসতে হবে’         শোধরানো হবে প্রকল্পের অস্বাভাবিক খরচ         ঢাকায় ডি-এইট সম্মেলন জানুয়ারিতে         মালিকরাও প্রত্যাহার চান বাসের বর্ধিত ভাড়া         ‘ট্রেনের টিকিট হস্তান্তর করলে তিন মাসের জেল’         এবার টেলিভিশনের পর্দায় ‘হাসিনা: আ ডটার’স টেল’         জাতীয় শোক দিবস উপলক্ষে ডিএমপির নির্দেশনা         রিজেন্ট-জেকেজি সম্পর্কে যা জানি বলেছি : সাবেক স্বাস্থ্য মহাপরিচালক         করোনা আক্রান্ত কানিজ আলমাস আইসিইউতে         মীরজাদি সেব্রিনা ফ্লোরাকে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক নিয়োগ         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় ৪৪ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৬১৭         ১৯৭৫ সালে বঙ্গবন্ধুকে হত্যার মাধ্যমে যুদ্ধবিধ্বস্ত দেশকে ধ্বংস করা হয়েছে ॥ তথ্যমন্ত্রী         দেশের ৮ বিভাগে হচ্ছে ক্যানসার-কিডনি-হৃদরোগের চিকিৎসার বিশেষ হাসপাতাল         এসকে সিনহার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা         বাংলাদেশের সঙ্গে ভারতের সম্পর্ক সুস্থ ও সবল আছে ॥ খালিদ মাহমুদ         কুড়িগ্রামে বাসচাপায় এক পরিবারের তিনজনসহ নিহত ৪         স্বাস্থ্য অধিদফতরের সাবেক ডিজিকে দুদকে জিজ্ঞাসাবাদ        
//--BID Records