শুক্রবার ২২ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৫ জুন ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

দেশের প্রায় ত্রিশ লাখ মানুষই জানেনা তারা ডায়াবেটিসে আক্রান্ত

অনলাইন ডেস্ক ॥ বাংলাদেশে প্রায় ত্রিশ লাখ লোকই জানেন না যে তারা ডায়াবেটিসে আক্রান্ত এমনটাই বলছেন চিকিৎসকরা।

বাংলাদেশে আগামী ২০ বছরে ডায়াবেটিসে আক্রান্ত মানুষের সংখ্যা দাঁড়াবে ১ কোটি ২০ লাখে। বেসরকারি একটি সংস্থা হেলেন কেলার ইন্টারন্যাশনাল এমনই তথ্য দিচ্ছে।

সংস্থাটির একজন কর্মকর্তা ডা: বিল্লাল হোসেন বলেন, “ধারণা করা হয় বাংলাদেশে ষাট লাখ রোগী আছে। এর মধ্যে ত্রিশ লাখ লোক বর্তমানে চিকিৎসার আওতায় আসতে পেরেছেন। বাকী ত্রিশ লাখ লোক জানে না যে তারা ডায়াবেটিসে আক্রান্ত”।

বর্তমানে দেশে ডায়াবেটিস আক্রান্ত মানুষদের মধ্যে একটি বড় অংশ চোখের সমস্যায় ভুগছেন । ধারণা করা হয়, প্রায় ১৮ লাখ মানুষ ডায়াবেটিসের কারণে চোখের সমস্যায় ভুগছেন ।

সেইসাথে সময়মত চিকিৎসা না নেয়ার কারণে তাদের অনেকেই অন্ধত্বের দিকে এগিয়ে যাচ্ছেন বলেও জানাচ্ছেন চিকিৎসকরা।

এমনই প্রেক্ষাপটে হেলেন কেলার ইন্টারন্যাশনালের উদ্যোগে আজ বুধবার ঢাকায় একটি আন্তর্জাতিক সম্মেলনের আয়োজন করা হয়েছে।

স্বাস্থ্যসম্মত খাদ্যাভ্যাস এবং জীবন-যাত্রায় পরিবর্তন ডায়াবেটিস রোগীদের ঝুঁকি কমাতে পারে বলে মনে করেন চিকিৎসকরা।

চিকিৎসকরা বলছেন, একসময় ধারণা করা হতো বয়স্কদের মাঝে এই রোগটি দেখা যায়। কিন্তু দেখা যাচ্ছে, আস্তে আস্তে কমবয়সীরা এই রোগে আক্রান্ত হচ্ছেন।

বাংলাদেশে ২০ থেকে ৬৫ বছর বয়সের লোকজন এই রোগে বেশি আক্রান্ত হচ্ছেন বলেও জানান ডা: বিল্লাল হোসেন। তবে অনেককেই চলমান প্রক্রিয়ায় শনাক্ত করা সম্ভব হচ্ছে না। এজন্য মানুষের মাঝে সচেতনতা এবং এ সংক্রান্ত সেবার আওতা বাড়ানোর ওপর গুরুত্ব দিচ্ছেন চিকিৎসকরা।

ডা: হোসেন বলেন, সামনের দিনগুলোতে এই রোগে আক্রান্তের সংখ্যা আরও বাড়বে। কারণ দ্রুতগতিতে নগরায়ন ঘটছে। মানুষের জীবনযাপন বা লাইফ স্টাইল পরিবর্তন হচ্ছে। খাবারের অভ্যাস পরিবর্তন হচ্ছে। এসব কারণে বিশ্বের অন্যান্য অনেক এলাকার মত বাংলাদেশেও ডায়াবেটিসে আক্রান্তের সংখ্যা বাড়ছে।

সূত্র: বিবিসি

শীর্ষ সংবাদ:
আঙ্গিনায় সবজি চাষ ॥ করোনা পরবর্তী সঙ্কট মোকাবেলায় পারিবারিক কৃষিতে জোর         করোনা থেকে মানুষকে রক্ষায় প্রাণপণ চেষ্টা করছি         বাজেটে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে রাখার কৌশল নেয়া হচ্ছে         করোনায় আরও ৩৫ জনের মৃত্যু, আক্রান্ত ২৪২৩         সংক্রমণের শুরুতেই ওষুধ দিলে করোনায় মৃত্যু শূন্য         বাংলামোটরে বাসচাপায় দুজন নিহত, চালক গ্রেফতার         করোনার কারণে আম রফতানি অনিশ্চিত         শব্দ দূষণের যন্ত্রণা থেকে আপাতত মুক্ত রাজধানীবাসী         সোশ্যাল মিডিয়ায় গুজব ছড়িয়ে মানুষকে বিভ্রান্ত করার চেষ্টা চলছেই         করোনা উপসর্গ নিয়ে রানা প্লাজার মালিকসহ ১২ জনের মৃত্যু         চট্টগ্রামে অক্সিজেন সিলিন্ডারের তীব্র সঙ্কট         ৫৫ শতাংশ সক্ষমতায় শতভাগ কর্মী রাখা সম্ভব নয়         স্পেনে করোনায় চারদিনে কেউ মরেনি ॥ নতুন মৃত্যুপুরী মেক্সিকো         আইএমএফের ঋণে রিজার্ভে নতুন রেকর্ড         অর্থনীতি একেবারে স্থবির অবস্থায়, তাই কিছু ক্ষেত্র উন্মুক্ত করেছি ॥ প্রধানমন্ত্রী         করোনা ভাইরাসে আরও ৩৫ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৪২৩         স্বাস্থ্যবিধির প্রতি উদাসীনতা করোনা সংকটকে আরও ঘনীভূত করবে ॥ সেতুমন্ত্রী         সরকারি চাকরীজীবিদের নমুনা সংগ্রহ-চিকিৎসা ফুলবাড়িয়া হাসপাতালে         ১৩ বছরের মধ্যে ডিএসইতে সর্বনিম্ন লেনদেন         জুন থেকে শুরু হবে শ্রমিক ছাঁটাই : ড. রুবানা হক        
//--BID Records