শনিবার ২৩ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৬ জুন ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নওগাঁয় স্কুলে পানি পাঠদান ব্যাহত

নিজস্ব সংবাদদাতা, নওগাঁ, ৯ সেপ্টেম্বর ॥ নওগাঁর রানীনগর উপজেলায় বন্যায় সাতটি ইউনিয়ন প্লাবিত হয়েছে। এই বন্যায় উপজেলার ১৬টি প্রাথমিক বিদ্যালয়ে বন্যার পানি প্রবেশ করায় বর্তমানে সেই বিদ্যালয়গুলোতে পাঠদান বন্ধ রয়েছে। তবে আসন্ন পিএসসি পরীক্ষার জন্য বিকল্প জায়গায় পাঠদান কার্যক্রম চালানো হচ্ছে। বিদ্যালয়গুলোর মধ্যে উপজেলার করজগ্রাম হিন্দুপাড়ার লাইকুড়ি, সিংড়াডাঙ্গা ও পোঁয়াতাপাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ের অবস্থা খুবই করুণ। এর মধ্যে লাইকুড়ি সরকারী প্রাথমিক বিদ্যালয়ের চারটি ভঙ্গুর মাটির কক্ষে বন্যার পানি প্রবেশ করায় তা বর্তমানে পাঠদানের অনুপযোগী হয়ে পড়ায় বিদ্যালয়ের পাঠদান চলছে গাছতলায়। প্রায় দুই সপ্তাহেরও বেশি সময় ধরে রোদ আর বৃষ্টির মধ্যে গাছতলার নিচে পাঠদান করাতে বাধ্য হচ্ছেন বিদ্যালয় কর্তৃপক্ষ। কিন্তু অন্যান্য বিদ্যালয়ের বিকল্প কক্ষের ব্যবস্থা থাকায় সেগুলো বেশি আশঙ্কাজনক নয়।

লাইকুড়ি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক শ্রী নীহার রঞ্জন দেবনাথ জানান, গ্রামের ঝরেপড়া ছেলে-মেয়েদের মাঝে প্রাথমিক শিক্ষার আলো ছড়িয়ে দেয়ার লক্ষ্যে ২০১০ সাল থেকে মাটির তৈরি চারটি কক্ষ নিয়ে শুরু হয় এই বিদ্যালয়ের পাঠদান কার্যক্রম। এই দীর্ঘ সময়ের মধ্যে মাটির কক্ষগুলোর কোন সংস্কার না করায় তা ছিল পাঠদানের জন্য ঝুঁকিপূর্ণ। তবুও জীবনের ঝুঁকি নিয়ে চালাতে হতো পাঠদান কার্যক্রম। কিন্তু সম্প্রতি বন্যায় কক্ষের মধ্যে হাঁটু পানি প্রবেশ করায় এই কক্ষগুলো আরও বেশি ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। পানি চলে যাওয়ার পর এই কক্ষগুলো ধসে ভেঙ্গে পড়ার আশঙ্কা করছেন স্থানীয়রা। উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মজনুর রহমান জানান, সব বিদ্যালয়ের মধ্যে লাইকুড়ি বিদ্যালয়ের অবস্থা খুবই আশঙ্কাজনক।

শীর্ষ সংবাদ:
২০ লাখ ডোজ করোনা ভেইরাসের ভ্যাকসিন প্রস্তুত ॥ ট্রাম্প         ঢাকাতেই সাড়ে ৭ লাখের বেশি করোনা ভাইরাসে আক্রান্ত ॥ ইকোনমিস্ট         লন্ডনে আটকা পড়া বাংলাদেশিদের ফেরাতে বিশেষ ফ্লাইট         ফ্রান্সের অভিযানে আল কায়েদার উত্তর আফ্রিকা প্রধান নিহত         ব্লাড ক্যান্সারের ওষুধ সারাবে করোনা ভাইরাস?         করোনা ভাইরাসে ব্রাজিলে প্রতি মিনিটেই মারা যাচ্ছেন একজন         মেক্সিকোতে মাস্ক না পরায় পিটিয়ে হত্যা!         যুক্তরাজ্যের গবেষণায় উঠে এল ভারতের ওষুধ হাইড্রক্সিক্লোরোকুইনের ব্যর্থতা         হাঁটু গেড়ে মাটিতে বসে বিক্ষোভে সমর্থন জাস্টিন ট্রুডোর         দশ খাতে সর্বোচ্চ বরাদ্দ ॥ বাজেটে করোনা মোকাবেলা ও অর্থনীতি পুনরুদ্ধারে বিশেষ গুরুত্ব         সংক্রমণের ভয়ে ঢাকা চিড়িয়াখানা শীঘ্র চালু হচ্ছে না         স্ট্রোকে আক্রান্ত নাসিমের মস্তিষ্কে সফল অস্ত্রোপচার         ডিজিটাল বাংলাদেশের অনন্য স্বীকৃতি জাতিসংঘের         ১৬ দিনেই করোনায় আক্রান্ত ৩৪ হাজার         করোনায় মৃতের সংখ্যা ৮শ’ ছাড়াল         ভারতে একদিনে ১০ হাজার করোনা আক্রান্ত         লকডাউনে ১৪৯ সড়ক দুর্ঘটনায় ১৬৮ জন নিহত         বজ্রপাতে টাঙ্গাইল পাবনা ও নওগাঁয় ৯ জনের মৃত্যু         কিছু মানুষ কখনও করোনায় আক্রান্ত হবে না ॥ গবেষণা         লিবিয়া ট্র্যাজেডি ॥ ১৬ জনকে আসামি করে পল্টন থানায় মামলা        
//--BID Records