মঙ্গলবার ২৭ শ্রাবণ ১৪২৭, ১১ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আমদানি-রফতানি সনদ নিতে ১৫ শতাংশ ভ্যাট আদায়ের নির্দেশ

অর্থনৈতিক রিপোর্টার ॥ আমদানি, রফতানি ও ইন্ডেন্টিং নিবন্ধন সনদপত্র ইস্যু ও নবায়নের ফির ওপর ১৫ শতাংশ হারে উৎসে মূসক (ভ্যাট) নির্ধারিত রয়েছে। আইন অনুযায়ী গ্রাহকদের কাছ থেকে এই ভ্যাট নিয়ে সরকারী কোষাগারে জমা দেয়ার নির্দেশ দেয়া হয়েছে। বুধবার এ সংক্রান্ত এক প্রজ্ঞাপন জারি করেছে বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা নীতি বিভাগ।

বৈদেশিক মুদ্রায় লেনদেনে নিয়োজিত ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের কাছে পাঠানো ওই প্রজ্ঞাপনে বলা হয়েছে, ২০১০-১১ অর্থবছর থেকে আমদানি, রফতানি ও ইন্ডেন্টিং সনদের ফি’র ওপর ১৫ শতাংশ ভ্যাট আদায়ের জন্য প্রজ্ঞাপন জারি করে সরকারের আমদানি ও রফতানি প্রধান নিয়ন্ত্রকের দফতর। এ বিষয়ে একটি এসআরও জারি করে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। কিন্তু এতদিন এই ভ্যাট আদায় করা হয়নি। তাই আইন অনুসারে এই হারে ভ্যাট আদায়ের জন্য নির্দেশ দেয়া হয়েছে।

উল্লেখিত মাসুলের বিপরীতে ১৫ শতাংশ ভ্যাট আদায়ের জন্য গত মাসে বাংলাদেশ ব্যাংকে চিঠি পাঠায় আমদানি ও রফতানি নিয়ন্ত্রক দফতর। এই ভ্যাট জমা দেয়ার চালান না দিলে কোন প্রতিষ্ঠানের আমদানি-রফতানির সনদ ইস্যু বা নবায়ন হবে না।

রংপুর চিনিকলের ৮ সাব জোনে আখ রোপণ উদ্বোধন

নিজস্ব সংবাদদাতা, গাইবান্ধা ॥ গাইবান্ধা জেলার একমাত্র ভারিশিল্প কারখানা মহিমাগঞ্জের রংপুর চিনিকলের নিজস্ব খামারসহ ৮টি সাবজোনে মঙ্গলবার ২০১৫ আখ রোপণ মৌসুমের আনুষ্ঠানিক সূচনা করা হয়েছে। দেশের সকল চিনিকলের সঙ্গে একযোগে এ কর্মসূচী অনুষ্ঠিত হলেও এবার রংপুর চিনিকল তাদের নিজস্ব খামারের লিজপ্রথা বাতিল করে চিনিকলের ব্যবস্থাপনায় আখ রোপণ শুরু করায় নতুন মাত্রা যোগ করেছে। চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক মোঃ আব্দুল খালেক ও বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প সংস্থার প্রধান কার্যালয় থেকে প্রেরিত টাস্কফোর্সের সদস্য সাইফুল ইসলামের নেতৃত্বে সকল সাবজোন এলাকায় রোপা পদ্ধতিতে বীজ রোপণের উদ্বোধন করা হয়। এ উপলক্ষে গোবিন্দগঞ্জের চাপড়িগঞ্জ ইক্ষু ক্রয়কেন্দ্র মাঠে এক আখচাষী সমাবেশ কামারদহ ইউপি চেয়ারম্যান শরিফুল ইসলাম রতনের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।

শীর্ষ সংবাদ:
হায় স্বাস্থ্যবিধি! অস্তিত্ব শুধু কাগজে কলমে         বন্যা দীর্ঘস্থায়ী হতে পারে, সতর্ক থাকার নির্দেশ প্রধানমন্ত্রীর         সিনহা হত্যাকাণ্ডের নেপথ্য ঘটনা এখনও স্পষ্ট নয়         সরকারের পদক্ষেপে সিনহার মা বোনের সন্তোষ         ওসি প্রদীপসহ চার আসামিকে রিমান্ডে চায় র‌্যাব         বন্যায় ক্ষতিগ্রস্ত কৃষকরা বিনামূল্যে ফসলের বীজ-চারা পাবেন         অপরাধী সন্ত্রাসীদের দলীয় পরিচয় থাকতে পারে না         করোনা থেকে এ পর্যন্ত সুস্থ দেড় লাখের বেশি         কৃষক বাঁচাতে চায় সরকার ॥ ২৫ পাটকল পুনরায় দ্রুত চালুর উদ্যোগ         হাইকোর্টে গঠন করা হলো ৫৩ বেঞ্চ, নিয়মিত ১৮         পূর্ণাঙ্গ আন্তর্জাতিক রূপ পাচ্ছে ওসমানী বিমানবন্দর         বন্যা পরিস্থিতি এবার দীর্ঘস্থায়ী হতে পারে         এমপির সুপারিশে চাকরি নেয় লিয়াকত         ঢাকা-১৮ ও পাবনা-৪ আসনের উপ-নির্বাচন হবে সেপ্টেম্বরের শেষ সপ্তাহে         তরুণরাই উন্নয়নের মূল চালিকাশক্তি ॥ পলক         সাবেক স্বরাস্ট্রমন্ত্রীর হাসপাতালসহ দুই হাসপাতালকে ১১ লাখ টাকা জরিমানা         মালামাল পরিবহনে নেপালকে রেল ট্রানজিট দিচ্ছে বাংলাদেশ         করোনা ভাইরাসের ভ্যাকসিন আগে পাওয়াই এখন সরকারের মূল লক্ষ্য         শারীরিক উপস্থিতিতে হাইকোর্টে বিচারকাজ শুরু হচ্ছে বুধবার         ভাদ্র মাসের বন্যা নিয়ে সতর্ক করলেন প্রধানমন্ত্রী        
//--BID Records