রবিবার ২১ আষাঢ় ১৪২৭, ০৫ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আমদানি-রফতানি সনদ নিতে ১৫ শতাংশ ভ্যাট আদায়ের নির্দেশ

অর্থনৈতিক রিপোর্টার ॥ আমদানি, রফতানি ও ইন্ডেন্টিং নিবন্ধন সনদপত্র ইস্যু ও নবায়নের ফির ওপর ১৫ শতাংশ হারে উৎসে মূসক (ভ্যাট) নির্ধারিত রয়েছে। আইন অনুযায়ী গ্রাহকদের কাছ থেকে এই ভ্যাট নিয়ে সরকারী কোষাগারে জমা দেয়ার নির্দেশ দেয়া হয়েছে। বুধবার এ সংক্রান্ত এক প্রজ্ঞাপন জারি করেছে বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা নীতি বিভাগ।

বৈদেশিক মুদ্রায় লেনদেনে নিয়োজিত ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের কাছে পাঠানো ওই প্রজ্ঞাপনে বলা হয়েছে, ২০১০-১১ অর্থবছর থেকে আমদানি, রফতানি ও ইন্ডেন্টিং সনদের ফি’র ওপর ১৫ শতাংশ ভ্যাট আদায়ের জন্য প্রজ্ঞাপন জারি করে সরকারের আমদানি ও রফতানি প্রধান নিয়ন্ত্রকের দফতর। এ বিষয়ে একটি এসআরও জারি করে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। কিন্তু এতদিন এই ভ্যাট আদায় করা হয়নি। তাই আইন অনুসারে এই হারে ভ্যাট আদায়ের জন্য নির্দেশ দেয়া হয়েছে।

উল্লেখিত মাসুলের বিপরীতে ১৫ শতাংশ ভ্যাট আদায়ের জন্য গত মাসে বাংলাদেশ ব্যাংকে চিঠি পাঠায় আমদানি ও রফতানি নিয়ন্ত্রক দফতর। এই ভ্যাট জমা দেয়ার চালান না দিলে কোন প্রতিষ্ঠানের আমদানি-রফতানির সনদ ইস্যু বা নবায়ন হবে না।

রংপুর চিনিকলের ৮ সাব জোনে আখ রোপণ উদ্বোধন

নিজস্ব সংবাদদাতা, গাইবান্ধা ॥ গাইবান্ধা জেলার একমাত্র ভারিশিল্প কারখানা মহিমাগঞ্জের রংপুর চিনিকলের নিজস্ব খামারসহ ৮টি সাবজোনে মঙ্গলবার ২০১৫ আখ রোপণ মৌসুমের আনুষ্ঠানিক সূচনা করা হয়েছে। দেশের সকল চিনিকলের সঙ্গে একযোগে এ কর্মসূচী অনুষ্ঠিত হলেও এবার রংপুর চিনিকল তাদের নিজস্ব খামারের লিজপ্রথা বাতিল করে চিনিকলের ব্যবস্থাপনায় আখ রোপণ শুরু করায় নতুন মাত্রা যোগ করেছে। চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক মোঃ আব্দুল খালেক ও বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প সংস্থার প্রধান কার্যালয় থেকে প্রেরিত টাস্কফোর্সের সদস্য সাইফুল ইসলামের নেতৃত্বে সকল সাবজোন এলাকায় রোপা পদ্ধতিতে বীজ রোপণের উদ্বোধন করা হয়। এ উপলক্ষে গোবিন্দগঞ্জের চাপড়িগঞ্জ ইক্ষু ক্রয়কেন্দ্র মাঠে এক আখচাষী সমাবেশ কামারদহ ইউপি চেয়ারম্যান শরিফুল ইসলাম রতনের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।

শীর্ষ সংবাদ:
দুদকের মামলায় আত্মসমর্পণের সুযোগ তৈরি হয়নি : প্রধান বিচারপতি         করোনায় অবরুদ্ধ হলো ওয়ারীর 'রেড জোন'         শুধু বিশেষ পরিস্থিতিতে ভার্চুয়াল আদালত প্রথা অবলম্বন করা হবে : আইনমন্ত্রী         করোনাভাইরাস মোকাবেলা করেই দেশের উন্নয়ন কর্মকান্ড চালিয়ে যেতে হবে : এলজিআরডি মন্ত্রী         কোরবানি পশুর চামড়া ক্রয়ে ব্যবসায়ীদের ব্যাংক ঋণে বিশেষ সুবিধা         সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোকে নিয়মের মধ্যে আনতে হবে : তথ্যমন্ত্রী         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ৫৫ জনের, নতুন শনাক্ত ২৭৩৮         করোনা ভাইরাসের মধ্যেও মেগা প্রকল্পের কাজে গতি সঞ্চার হয়েছে ॥ কাদের         ভুতুড়ে বিদ্যুৎ বিলের জন্য দায়ী ২৯০ জন         করোনা পরিস্থিতি স্বাভাবিক না হলে চসিক ভোট নয়         ফের হাইড্রক্সিক্লোরোকুইন ব্যবহারে ‘না’ করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা         ২০ দলীয় জোটের বৈঠকে নেতাদের ক্ষোভ মান্না খালেদার সঙ্গে দেখা করতে পারলে আমরা কেন পারবো না         নীলফামারীতে পানি কমলেও ভাঙ্গন আতঙ্কে তিস্তা পাড়ের মানুষ         বৃহস্পতিবার সারা দেশে মেডিকেল টেকনোলজিস্টদের কর্মবিরতি         ডোমারে নদীতে নিখোঁজ দুই শিশুর মধ্যে একজনের মৃতদেহ উদ্ধার         চীনা অ্যাপ স্টোর থেকে কয়েক হাজার গেইম সরালো অ্যাপল         ভূমিকম্পে কাঁপল লাদাখ         বিশ্বে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসের সর্বোচ্চ সংক্রমণ         উত্তরপ্রদেশে বজ্রপাতে ২৩ জনের মৃত্যু         জাপানে করোনায় প্রতি লাখে মারা গেছেন এক জনেরও কম মানুষ        
//--BID Records