শুক্রবার ২২ শ্রাবণ ১৪২৭, ০৭ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আমদানি-রফতানি সনদ নিতে ১৫ শতাংশ ভ্যাট আদায়ের নির্দেশ

অর্থনৈতিক রিপোর্টার ॥ আমদানি, রফতানি ও ইন্ডেন্টিং নিবন্ধন সনদপত্র ইস্যু ও নবায়নের ফির ওপর ১৫ শতাংশ হারে উৎসে মূসক (ভ্যাট) নির্ধারিত রয়েছে। আইন অনুযায়ী গ্রাহকদের কাছ থেকে এই ভ্যাট নিয়ে সরকারী কোষাগারে জমা দেয়ার নির্দেশ দেয়া হয়েছে। বুধবার এ সংক্রান্ত এক প্রজ্ঞাপন জারি করেছে বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা নীতি বিভাগ।

বৈদেশিক মুদ্রায় লেনদেনে নিয়োজিত ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের কাছে পাঠানো ওই প্রজ্ঞাপনে বলা হয়েছে, ২০১০-১১ অর্থবছর থেকে আমদানি, রফতানি ও ইন্ডেন্টিং সনদের ফি’র ওপর ১৫ শতাংশ ভ্যাট আদায়ের জন্য প্রজ্ঞাপন জারি করে সরকারের আমদানি ও রফতানি প্রধান নিয়ন্ত্রকের দফতর। এ বিষয়ে একটি এসআরও জারি করে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। কিন্তু এতদিন এই ভ্যাট আদায় করা হয়নি। তাই আইন অনুসারে এই হারে ভ্যাট আদায়ের জন্য নির্দেশ দেয়া হয়েছে।

উল্লেখিত মাসুলের বিপরীতে ১৫ শতাংশ ভ্যাট আদায়ের জন্য গত মাসে বাংলাদেশ ব্যাংকে চিঠি পাঠায় আমদানি ও রফতানি নিয়ন্ত্রক দফতর। এই ভ্যাট জমা দেয়ার চালান না দিলে কোন প্রতিষ্ঠানের আমদানি-রফতানির সনদ ইস্যু বা নবায়ন হবে না।

রংপুর চিনিকলের ৮ সাব জোনে আখ রোপণ উদ্বোধন

নিজস্ব সংবাদদাতা, গাইবান্ধা ॥ গাইবান্ধা জেলার একমাত্র ভারিশিল্প কারখানা মহিমাগঞ্জের রংপুর চিনিকলের নিজস্ব খামারসহ ৮টি সাবজোনে মঙ্গলবার ২০১৫ আখ রোপণ মৌসুমের আনুষ্ঠানিক সূচনা করা হয়েছে। দেশের সকল চিনিকলের সঙ্গে একযোগে এ কর্মসূচী অনুষ্ঠিত হলেও এবার রংপুর চিনিকল তাদের নিজস্ব খামারের লিজপ্রথা বাতিল করে চিনিকলের ব্যবস্থাপনায় আখ রোপণ শুরু করায় নতুন মাত্রা যোগ করেছে। চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক মোঃ আব্দুল খালেক ও বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প সংস্থার প্রধান কার্যালয় থেকে প্রেরিত টাস্কফোর্সের সদস্য সাইফুল ইসলামের নেতৃত্বে সকল সাবজোন এলাকায় রোপা পদ্ধতিতে বীজ রোপণের উদ্বোধন করা হয়। এ উপলক্ষে গোবিন্দগঞ্জের চাপড়িগঞ্জ ইক্ষু ক্রয়কেন্দ্র মাঠে এক আখচাষী সমাবেশ কামারদহ ইউপি চেয়ারম্যান শরিফুল ইসলাম রতনের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।

শীর্ষ সংবাদ:
সোনার বাজারে আগুন ॥ দাম বাড়ছে লাফিয়ে লাফিয়ে         বিনিয়োগ পরিবেশ আরও আকর্ষণীয় করতে হবে         আত্মসমর্পণের পর ওসি প্রদীপসহ ৭ জন রিমান্ডে         দুর্নীতি তদন্তে স্বাস্থ্য অধিদফতরের কর্মকর্তা-কর্মচারীদের দুদকে তলব         বন্যার কোথাও উন্নতি কোথাও অবনতি ॥ নতুন এলাকা প্লাবিত         বৈরুতে এখনও অনেকে নিখোঁজ, ধ্বংসস্তূপে আটকা পড়ার শঙ্কা         বলির পাঁঠা সিফাত ও শিপ্রা         ঘুষ নিয়ে দ্বন্দ্বের জের, কৃষককে কুপিয়ে হত্যা         কাঁচা চামড়া কেনার আগ্রহ ২০ জুতা কোম্পানির         স্বাস্থ্যের কর্মকর্তা ও কর্মচারীদের মিডিয়ায় সাক্ষাতকারে অনুমতি লাগবে         সিনহা হত্যা : ওসি প্রদীপ ও ইন্সপেক্টর লিয়াকতসহ তিনজন রিমান্ডে         দ্বিতীয় প্রান্তিকে বিনিয়োগ প্রস্তাব হ্রাস ৬৭ শতাংশ         বেড়িবাঁধ নির্মাণ ও রক্ষণাবেক্ষণে স্থানীয় জনগণকে সম্পৃক্ত করতে হবে         ‘ইসির নতুন আইন চাপিয়ে দেওয়া হবে না ’         সরকারি কর্মকর্তাদের অফিস করতে হবে ৯টা-৫টা         কোটি টাকা আত্মসাৎ ॥ সাহেদকে হেফাজতে চায় দুদক         স্বাস্থ্যসুরক্ষা সামগ্রী কিনতে ৩০ লাখ ডলার দেবে এডিবি         মাতারবাড়ী প্রকল্পের কাজের অগ্রগতি হয়েছে ॥ নৌ প্রতিমন্ত্রী         ঠাকুরগাঁও ১ আসনের সংসদ সদস্য করোনায় আক্রান্ত        
//--BID Records