সোমবার ২৫ শ্রাবণ ১৪২৭, ১০ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আইরনম্যান সুমিত পালের সাফল্য

স্পোর্টস রিপোর্টার ॥ ক্লাসের সেরা ছাত্র। চুলে তেল দিয়ে পরিপাটি করে আঁচড়ে ক্লাসে চুপচাপ থাকাটাই ছিল তার চরিত্রের বৈশিষ্ট্য। তবে সময়ের পরিক্রমায় বদলে গেলেন সেই সুমিত পাল। বর্তমানে পরীক্ষার খাতার পাশাপাশি মাঠেও দাপিয়ে বেড়াচ্ছেন দেশ-বিদেশে। নিজের মেধা-দক্ষতা আর কঠোর পরিশ্রমের মাধ্যমে সম্প্রতি হল্যান্ডের মাস্ট্রিস্ট লিম্বুর্গে অনুষ্ঠিত আইরনম্যান ডিস্টেন্স ট্রিয়াথলেট সম্পন্নকারী সফল বাংলাদেশী হিসেবে নিজের নাম লিখিয়েছেন বাংলাদেশের সুমিত পাল।

কথায় বলে, যে রাঁধে সে চুলও বাঁধে। এক দিনের খেলাধুলার ইভেন্টের মধ্যে এই আইরন্ত্রিম্যান ট্রিয়াথলেট বিশ্বের সবচেয়ে কঠিনতম চ্যালেঞ্জ বলে সুপরিচিত। আর তাই এ ইভেন্ট সফলভাবে সম্পন্নকারীদের আইরনম্যান খেতাব দেয়া হয়। ওয়ার্ল্ড ট্রিয়াথলেট কর্পোরেশন এ ইভেন্টের আয়োজন করে। কোন বিরতি ছাড়া টানা ২.৪ মাইল দৌড়, ১১২ মাইল সাইকেল চালানো এবং ২৬.২ মাইল ম্যারাথন দৌড়ের মতো চ্যালেঞ্জ সম্পন্ন করতে হয় বলে এদের আইরনম্যান বলা হয়। বাংলাদেশের সুমিত পাল ৩.৮৬ কিমি সাঁতার, ১৮২ কিমি সাইক্লিং সম্পন্ন করেছেন টানা ১৪ ঘণ্টা ৫১ মিনিটে। সেজন্য তাকে অফিসের পাশাপাশি প্রতি সপ্তাহে ১৫ থেকে ২০ ঘণ্টা কঠোর অনুশীলন করতে হয়েছে। বাংলাদেশী হিসেবে তিনি প্রথম এই কঠিনতম চ্যালেঞ্জ সফলভাবে সমাপ্ত করার গৌরব অর্জন করেন।

শীর্ষ সংবাদ:
ঘুরে দাঁড়াচ্ছে অর্থনীতি ॥ শক্তিশালী হয়ে উঠছে সূচকগুলো         দেশের অভ্যন্তরীণ নিরাপত্তার জন্য বড় হুমকি হয়ে দাঁড়াতে পারে         রাজনৈতিক পরিচয় কোন অপরাধীর আত্মরক্ষার ঢাল হতে পারে না ॥ কাদের         বঙ্গবন্ধু হত্যায় জিয়াসহ যারা যুক্ত তাদের মুখোশ উন্মোচন করা প্রয়োজন ॥ তথ্যমন্ত্রী         সাবমেরিন কেবল কেটে ফেলেছে হাউজিং কোম্পানি         ওসি প্রদীপকে দেখানো দালিলিক প্রমাণই কাল হয় সিনহার         বিড়ম্বনা ছাড়াই শুরু হলো একাদশে ভর্তির অনলাইন আবেদন         লেনদেনের বিরোধের জেরে ব্যবসায়ী খায়েরকে খুন করে মিলন         বিশ্ব আদিবাসী দিবস পালিত         বরেণ্য সঙ্গীত পরিচালক আলাউদ্দিন আলী আর নেই         গীতিকার ও সুরকার আলাউদ্দিন আলী আর নেই         পোশাক রফতানিতে আবারো দ্বিতীয় বাংলাদেশ         সাবমেরিন কেবল লাইনে জটিলতা দেখা দেওয়ায় সারা দেশে ইন্টারনেটে ধীরগতি         স্বাধীনতাবিরোধীদের তালিকা তৈরি করবে সংসদীয় কমিটি         ডেঙ্গু মশা নিয়ন্ত্রণে ১৬ই অগাস্ট হতে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করবে ডিএসসিসি         কেরালায় চা বাগানে ভূমিধসে নিহতের সংখ্যা বেড়ে ৪৩         কোভিড-১৯ কালীন অনিশ্চিয়তায় ধান উৎপাদন বৃদ্ধি অব্যাহত রাখার বিকল্প নেই ॥ কৃষিমন্ত্রী         ন্যায়ভিত্তিক সমাজ প্রতিষ্ঠা করতে হলে অন্যায়ের প্রতিকার করতে হয় ॥ তথ্যমন্ত্রী         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় মারা গেছেন ৩৪ জন, নতুন শনাক্ত ২৪৮৭         শেখ হাসিনা সরকার প্রতিটি হত্যাকাণ্ডের বিচারে সোচ্চার থেকেছে ॥ সেতুমন্ত্রী        
//--BID Records