বৃহস্পতিবার ১২ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৬ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ইন্টারভিউয়ের মাধ্যমে প্রকল্প পরিচালক নিয়োগ হবে ॥ পরিকল্পনা মন্ত্রী

অর্থনৈতিক রিপোর্টার ॥ এখন থেকে ইন্টারভিউ করে তবেই প্রকল্প পরিচালক নিয়োগ দেয়া হবে বলে জানিয়েছেন পরিকল্পনা মন্ত্রী আহম মুস্তফা কামাল। তিনি বলেন, সংশ্লিষ্ট প্রকল্পের সঙ্গে কোন কর্মকর্তার শিক্ষাগত যোগ্যতা ও প্রশিক্ষণ আছে কিনা তা খতিয়ে দেখা হবে। বিষয়টি নিয়ে গত মঙ্গলবার জ্বালানি ও খনিজ সম্পদ সচিবের সঙ্গে আমার বিস্তারিত আলোচনা হয়েছে’।

বৃহস্পতিার পরিকল্পনা কমিশনের এনইসি সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত জাতীয় উন্নয়ন ও উন্নয়ন একাডেমি (এনএডিপি) এর ৩৩তম বোর্ড অব গবর্নরস সভায় চেয়ারম্যানের বক্তব্যে তিনি এ কথা বলেন। এনএডিপির মহাপরিচালক কেএম মোজাম্মেল হক সঞ্চালনায় আইএমইডির সচিব সহিদ উল্লা খন্দকার, পরিকল্পনা কমিশনের বিভিন্ন সদস্য, এএফবিসিসিআই সভাপতি মাতলুব আহমেদ, শিক্ষা সচিব নজরুল ইসলাম খান, অর্থসচিব মাহবুব আহমেদ, অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সিনিয়র সচিব মোহাম্মদ মেজবাহ উদ্দিন ও বিআইডিএস-এর মহাপরিচালক কেএস মুর্শিদ উপস্থিত ছিলেন।

উন্নয়ন পরিকল্পনা ও উন্নয়ন একাডেমিকে (এনএডিপি) নির্দেশ দিয়ে পরিকল্পমন্ত্রী এ সময় বলেন, ‘এনএডিপি একটি প্রশিক্ষণ প্রতিষ্ঠান । এ প্রতিষ্ঠানের উচিত প্রকল্প বাস্তবায়ন যাতে শতভাগ সম্পন্ন হয় সে উপযোগী প্রশিক্ষণের ব্যবস্থা করা। এ জন্য প্রকল্প পরিচালক থেকে শুরু করে সংশ্লিষ্ট সবার সক্ষমতা বৃদ্ধিতে আরও প্রশিক্ষণের ব্যবস্থা নিতে আমি এনএডিপিকে নির্দেশ দিচ্ছি’। তিনি বলেন, ‘আইএমইডিসহ পরিকল্পনা কমিশনের প্রত্যেকে প্রকল্প তৈরি, মূল্যায়ন ও পরিবীক্ষণ বিষয়ে ধারাবাহিক প্রশিক্ষণ দিতে হবে। এ সব কর্মকর্তাদের সক্ষমতা না বাড়ালে প্রকল্প তৈরি, মূল্যায়ন ও পরিবীক্ষণ ভালভাবে হবে না। ফলে প্রকল্প বাস্তবায়ন ক্ষতিগ্রস্ত হবে’।

এনএডিপির বোর্ড অব গবর্নরস-এর সদস্য ও এফবিসিসিআই-এর সভাপতি মাতলুব আহমেদ প্রকল্প পরিচালক নিয়োগের ক্ষেত্রে পরামর্শ দিয়ে বলেন, ‘কর্মকর্তাদের প্রকল্প পরিচালনা বিষয়ে বিস্তারিত প্রশিক্ষণ দিয়ে তবেই প্রকল্প পরিচালক হিসেবে নিয়োগ দান করা উচিত। নিয়োগের পর যদি দেখা যায় তার দুর্বলতা আছে তখন কেবল প্রকল্পই বিঘিœত হয়। এই প্রশিক্ষণের ব্যাপারটিতে এনএডিপি সবচেয়ে বড় ভূমিকা রাখতে পারে’।

অর্থনৈতিক সর্ম্পক বিভাগের সিনিয়র সচিব মেজবাহ উদ্দিন প্রকল্প পরিচালক নিয়োগ নিয়ে বলতে গিয়ে বলেন, শুধুমাত্র সরকারী কর্মকর্তাদেরই প্রকল্প পরিচালক হিসেবে নিয়োগ দিতে হবে এর কোন মানে নেই। বিশ্বায়নের এ যুগে আমরা আউট সোর্সিং-এর মাধ্যমে প্রকল্প পরিচালক নিয়োগ দিতে পারি। অর্থসচিব মাহবুব হোসেন বলেন, প্রকল্প পরিচালক নিয়োগে জনপ্রশাসন মন্ত্রণালয়ের উচিত পরিকল্পনা মন্ত্রণালয়ের সঙ্গে পরামর্শ করা। অপরদিকে এনএডিপির উচিত প্রশিক্ষণ দিয়ে প্রকল্প পরিচালক তৈরি করা।

শিক্ষা সচিব নজরুল ইসলাম খান বলেন, ‘প্রকল্প বাস্তবায়ন ঠিকমতো না হওয়ায় অন্যতম মূল কারণ নি¤œমানের প্রকল্প প্রস্তাবনা। একটি প্রকল্প ৫ বছর ধরে বাস্তবায়নের কথা থাকলেও তৈরি করা হয় মাত্র একমাসে। সঠিক যাচাই-বাছাই ছাড়া প্রকল্প প্রস্তাব তৈরি করা হয় বলে বাস্তবায়নে জটিলতা সৃষ্টি হয়।’

শীর্ষ সংবাদ:
রেকর্ড দামে ১৭ পণ্য ॥ নাভিশ্বাস নিম্ন ও মধ্য আয়ের মানুষের         জলবায়ু ক্ষতিগ্রস্ত দেশকে প্রতিশ্রুত অর্থ দিন         দিনে ফল-সবজি বিক্রেতা, রাতে দুর্ধর্ষ ডাকাত         ইভিএমকে চমৎকার মেশিন বললেন প্রযুক্তি বিশেষজ্ঞরা         দুই মামলার মৃত্যুদ-প্রাপ্ত আসামি গ্রেফতার         চতুর্থ দিনে নাটকীয়তার অপেক্ষা মিরপুরে         পরিবেশ রক্ষা করেই প্রকল্প বাস্তবায়ন করতে হবে         মধ্য জ্যৈষ্ঠেই এবার দেশে ঢুকবে বর্ষার বাতাস         সততা ও দক্ষতার মূল্যায়ন, অসৎদের শাস্তির ব্যবস্থা         সিলেটে বন্যার উন্নতি ॥ এখন প্রধান সমস্যা ময়লা আবর্জনা         গণতন্ত্র ও ভোটের অধিকার আদায়ে সবাই জেগে উঠুন         টেক্সাসে স্কুলে বন্দুকধারীর গুলি, ১৯ শিশুসহ নিহত ২১         অসাম্প্রদায়িক স্বদেশ গড়ার প্রত্যয়ে নজরুলজয়ন্তী উদ্যাপিত         শহর ছাপিয়ে প্রান্তিক পর্যায়ে ছড়াবে সংস্কৃতির আলো         ‘পর্যাপ্ত সবুজ ও বৃষ্টির পানি সংরক্ষণের ব্যবস্থা রেখেই প্রকল্প বাস্তবায়ন করতে হবে’         প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যাচেষ্টা : ফাঁসির আসামি গ্রেফতার         বাংলাদেশ ও সার্বিয়ার মধ্যে দু’টি সমঝোতা স্মারক সই         লক্ষ্য সাশ্রয়ী মূলে নিরবচ্ছিন্ন বিদ্যুত ও জ্বালানি সরবরাহ ॥ নসরুল হামিদ         জাতীয় সংসদের জন্য ২০২২-২০২৩ অর্থবছরের বাজেট অনুমোদন         দিনাজপুরে ঘুষের ৮০ হাজার টাকাসহ কর্মকর্তা আটক