বৃহস্পতিবার ৮ আশ্বিন ১৪২৭, ২৪ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

হাল ছেড় না বন্ধু

  • রেজা নওফল হায়দার

হাল ছেড় না বন্ধু বরং কণ্ঠ ছাড় জোরে, দেখা হবে তোমার-আমার অন্যদিনের ভোরে’। হ্যাঁ, প্রায় সবারই বন্ধু আছে আর বন্ধু থাকলেই দেখা হবে, কথা হবে, হবে অনাবিল আড্ডা। হৃদয়ের সবটুকু আবেগ নিংড়ে, সবটুকু ভালবাসা দিয়ে যে জায়গায় কথা বলা যায়, তা হলো বন্ধু আড্ডা। আর এই আড্ডাটা যদি হয় বন্ধুদের একটি বিশেষ দিনে, তাহলে কোন কথাই নেই। আজ ৭ আগস্ট বিশ্ব বন্ধু দিবস। প্রতিবছর আগস্ট মাসের প্রথম রোববার আন্তর্জাতিকভাবে বন্ধু দিবস পালিত হয়। এ বছর দিনটি পালিত হচ্ছে ৭ আগস্ট। এই দিয়েই কিন্তু শেষ নয়। দিনটি সামনে রেখে অনেকেই করবে অনেক আয়োজন, করবে নানা পরিকল্পনা। কিন্তু বর্তমান সময়ে আমরা নানা কাজে ব্যস্ত। এই ব্যস্ততার মধ্যেও মন চায় এই দিনটিতে বন্ধুর হাতে হাত রেখে হাঁটি, মন খুলে জমানো কথাগুলো খুলে বলি বন্ধুদের।

প্রকৃতির চিরন্তন নিয়মে বন্ধুত্ব গড়ে ওঠে মানুষে-মানুষে, ছেলে-মেয়েতে, ছাত্র-শিক্ষকে, বাবা-মায়ে, পাড়া-প্রতিবেশীতে। জীবনের পথ পরিক্রমায় শৈশব, কৈশোর, ছাত্রজীবন, কর্মক্ষেত্রে, সংসার ও সমাজ জীবনে বন্ধুত্ব গড়ে ওঠে অনেকের সঙ্গে। প্রকৃত ও যোগ্য বন্ধু নির্বাচন একটি সঠিক সিদ্ধান্ত জীবনের জন্য প্রয়োজন। বন্ধু নির্বাচনে ভুল করলে জীবনে ছন্দপতন ঘটে। ছেলে মেয়ে প্রত্যেকেরই উচিত সঠিক ও যোগ্য বন্ধু নির্বাচন করা। যে যতটুকু ভার বহন করতে পারে, তার ততটুকু বোঝা উত্তোলন করা উচিত। এই দিনে মানুষ বন্ধুদের সঙ্গে অন্তরঙ্গ সময় কাটায়। পরস্পরকে ফুল, কার্ড, হাতের ব্যান্ড প্রভৃতি উপহার দেয়া বন্ধু দিবসের রীতি। বন্ধুত্বের ইতিহাস প্রায় মানব সভ্যতারই সমান বয়সী। যুগ-যুগ ধরে চলে আসা এই অপূর্ব সম্পর্কটিকে আনুষ্ঠানিক রূপ দেয়ার জন্যই মূলত বন্ধু দিবসের জন্ম।

প্রতিবছর আগস্ট মাসের প্রথম রবিবার সারা বিশ্বজুড়ে পালন করা হয় আন্তর্জাতিক বন্ধু দিবস। ১৯৩৫ সাল থেকেই বন্ধু দিবস পালনের প্রথা চলে আসছে আমেরিকাতে। জানা যায় ১৯৩৫ সালে আমেরিকার সরকার এক ব্যক্তিকে হত্যা করে। দিনটি ছিল আগস্টের প্রথম শনিবার। তার প্রতিবাদে পরের দিন ওই ব্যক্তির এক বন্ধু আত্মহত্যা করেন। বিষয়টি সে সময় দারুণ আলোড়ন তোলে। এরপরই জীবনের নানা ক্ষেত্রে বন্ধুদের অবদান আর তাদের প্রতি সম্মান জানানোর লক্ষ্যেই আমেরিকান কংগ্রেস ১৯৩৫ সালে রীতিমতো আইন প্রণয়ন করে আগস্ট মাসের প্রথম রবিবারকে বিশ্ব বন্ধু দিবস ঘোষণা করে। সেই সূত্রে আগস্ট মাসের প্রথম রবিবার এখন বন্ধু দিবস হিসেবে জনপ্রিয় হয়ে উঠেছে দুনিয়াজুড়ে। ১৯৯৭ সালে জাতিসংঘ বিখ্যাত কার্টুন চরিত্র ‘উইনি দ্য পোহ’কে ‘ওয়ার্ল্ড এ্যাম্বাসেডর অব ফ্রেন্ডশিপ’ মনোনীত করে। মার্কিন যুক্তরাষ্ট্রসহ পাশ্চাত্যের অনুকরণ বাংলাদেশেও পালিত হচ্ছে বিশ্ব বন্ধু দিবস।

এ দিবসকে কেন্দ্র করে প্রস্তুতি চলে ব্যাপক আয়োজনের। খাবার দাবার থেকে শুরু করে পোশাক পরিচ্ছদ কোন কিছুই যেন বাদ যায় না এ উৎসবে। বন্ধু দিবসে একে অপরকে গিফট দেয়া আজ রেওয়াজে পরিণত হয়েছে। যার একটি বড় প্রভাব পড়ে ফ্যাশন আউটলেটগুলোতে। তবে বন্ধুর সংজ্ঞার মতভেদের কারণে গিফট আইটেমগুলোও একেকটি একেক রকম। বন্ধু কথাটির বিস্তৃতি এতটাই যে কোন নির্দিষ্ট সংজ্ঞায় সংজ্ঞায়িত করা কঠিন। বন্ধু বলতে শুধু যে সমবয়সী হতে হবে এমন কোন কথা নেই। মা-বাবার চোখে সন্তানও ভাল বন্ধু হতে পারে, আবার ভাইবোন ও পরস্পরের ভালও বন্ধু হিসেবে নিজেদের মেলে ধরতে পারে। বন্ধুর এ রকমফেরের কারণে ভিন্নতা এসেছে গিফট আইটেমে। ফ্যাশনেও এসেছে পরিবর্তন, আজকাল পোশাক গিফট করা যেন আমাদের সংস্কৃতির একটি প্রচলিত ধারা হয়ে উঠেছে। যে কারণে বন্ধু দিবস উপলক্ষে ফ্যাশন আউটলেটগুলো যেন আরও রঙ্গিন হয়ে উঠেছে। উৎসবের পূর্ণতা দিতে ফ্যাশন হাউসগুলো বন্ধু দিবসের টি-শার্ট, শাড়ি, সেলোয়ার-কামিজ, পাঞ্জাবিসহ নানা ধরনের গিফট আইটেমের পসরা সাজিয়ে বসেছে। সেইসঙ্গে রয়েছে গিফট কার্ড। বন্ধু দিবসের প্রস্তুতি সম্পর্কে ডিজাইনার বিমল রায় বলেন, যদিও বন্ধুর সংজ্ঞার কোন সীমা-পরিসীমা নেই তবুও এ উৎসবের ফ্যাশনে তরুণদের কেই প্রাধান্য দেই আমরা। কারণ বন্ধু দিবসের প্রতি আগ্রহ এবং উন্মাদনা এদের মধ্যেই বেশি। সে সব চিন্তা মাথায় রেখেই ড্রেসের ডিজাইন করতে হয়।

বিভিন্ন ফ্যাশন আউটলেট ঘুরে দেখা গেল নানা রকম পোশাকের সমাহার। ছোটদের থেকে শুরু করে বয়স্কদের পর্যন্ত। তবে তারুণ্যনির্ভর পোশাকই বেশি। বন্ধু দিবসের একেকটি টি-শার্টের দাম পড়বে ১৬০-৬৫০ টাকা পর্যন্ত। ফতুয়ার মূল্য ধরা হয়েছে ৩৮০-৮৫০ টাকা। শর্ট পাঞ্জাবি পাওয়া যাবে ৫০০-১২৫০ টাকার মধ্যে। সেলোয়ার-কামিজের মূল্য ৮৫০-২৩৫০ টাকা। শাড়ি ১৫০০-৩৮০০ টাকা পর্যন্ত। আরও চমকপ্রদ তথ্য হচ্ছে বন্ধু দিবসের পোশাক কেনাকাটার পাশাপাশি ফ্রি গিফট এবং ডিসকাউন্ট উপভোগ করা যাবে। বন্ধুত্বের বন্ধন আরও অটুট রাখার জন্য এবং বন্ধুকে ভালবাসায় সিক্ত করতেই গিফটের প্রচলন।

মডেল : রুবেল, সেলিম ও একেসি গ্রুপ

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৩১৫০৭৬৮৫
আক্রান্ত
৩৫৩৮৪৪
সুস্থ
২৩১৩৪৭১২
সুস্থ
২৬২৯৫৩
শীর্ষ সংবাদ:
সংসদ ভবন উন্নয়ন কার্যক্রমের উপস্থাপনা প্রত্যক্ষ করলেন প্রধানমন্ত্রী         সৌদিতে আকামার মেয়াদ বাড়ল ২৪ দিন         ক্ষমতা দখলের চক্রান্ত ॥ জেদ্দায় বিএনপি-জামায়াতের সঙ্গে গোপন বৈঠক         দেশে রাস্তা নির্মাণে মাস্টারপ্ল্যান করা হবে ॥ অর্থমন্ত্রী         সঠিক উচ্চতা বজায় রেখেই পদ্মা সেতুতে রেল সংযোগের সুপারিশ         সহকর্মীকে ধর্ষণ ॥ ভিপি নূরসহ অপরাধীদের গুমর ফাঁস         চট্টগ্রামে পর্যটন ঘিরে ৪ মহাপরিকল্পনা         ১৮.৫ মিটার ড্রাফটের জাহাজ ভিড়তে পারবে         দেশে করোনায় মৃত্যু ও শনাক্ত বেড়েছে         ’৩০ সালে ছয় মেট্রোরেল রুট, ৬৭ কিমি উড়াল ও ৬১ কিমি পাতাল পথ         করোনার সেকেন্ড ওয়েভ মোকাবেলায় দেশ প্রস্তুত ॥ স্বাস্থ্যমন্ত্রী         কৃষির যান্ত্রিকীকরণে সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে সরকার         ড্রাইভার মালেককাণ্ডের সঙ্গে ডিজি সংশ্লিষ্ট নন-স্বাস্থ্য শিক্ষা দফতর         রাজস্ব খাতে স্থানান্তরিত অবসরপ্রাপ্তদের পেনশন ভোগান্তি         ২৪ দিন ইকামার মেয়াদ বাড়িয়েছে সৌদি সরকার : পররাষ্ট্রমন্ত্রী         দেশব্যাপী পরিকল্পিত রাস্তা নির্মাণে মাস্টারপ্ল্যান হচ্ছে : অর্থমন্ত্রী         সংসদ ভবন উন্নয়ন সম্পর্কিত উপস্থাপনা দেখলেন প্রধানমন্ত্রী         ‘আংশিকভাবে প্রাথমিক বিদ্যালয় খোলার সুযোগ নেই’         ভারতের সঙ্গে বন্ধুত্ব সুদৃঢ় হচ্ছে : স্বরাষ্ট্রমন্ত্রী         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ৩৭ জনের, নতুন শনাক্ত ১৬৬৬