সোমবার ২১ আষাঢ় ১৪২৭, ০৬ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

জিম্বাবুয়ের হাতি চীনে রপ্তানি

অনলাইন ডেস্ক ॥ জিম্বাবুয়ের একটি জাতীয় উদ্যানে হাতির সংখ্যা বেড়ে যাওয়ায় কর্তৃপক্ষ ২০টি হাতি চীনের কাছে বিক্রি করে দিয়েছে। প্রায় ৮ লক্ষ ডলার দামে বিক্রি করা হাতিগুলো ইতিমধ্যেই বিমানে করে চীনে পাঠানো হয়েছে।

জিম্বাবুয়ে বলছে, অতিরিক্ত হাতি মেরে ফেলার পরিবর্তে করাই ভালো। হাতি বিক্রি করে পাওয়া আট লক্ষ ডলার জিম্বাবুয়ের হুয়াংগে জাতীয় উদ্যান চালানোর জন্য খরচ হবে।

তা ছাড়া বাড়তি লাভ হবে এই যে এতে হাতির সংখ্যা অতিরিক্ত বেড়ে যাওয়াও ঠেকানো যাবে।

হাতিগুলো এখন চীনের গুয়াংঝু প্রদেশের একটি সাফারি পার্কে থাকবে। এখানে প্রায় ২০ হাজার দুর্লভ প্রজাতির প্রাণী আছে।

তবে হাতিগুলো যখন ধরা হয় তখন তা ব্যাপক সমালোচনার শিকার হয়েছিল। কারণ হাতিগুলোর বয়স মাত্র আড়াই থেকে পাঁচ বছরের মধ্যে - এবং তখনো তারা মায়ের দুধ খাওয়া ছাড়ে নি।

জিম্বাবুয়ের প্রাণী সংরক্ষণ সংক্রান্ত টাস্ক ফোর্স এক বিবৃতি দিয়ে বলা হয়, চীনে পাঠানোর ফলে হাতিগুলোকে ′এক অমানবিক জীবনযাপনের দন্ড দেয়া হলো′। তারা ′হাতির সংখ্যা বেড়ে যাচ্ছে′ এমন বক্তব্যেও সন্দেহ প্রকাশ করে।

কিন্তু জিম্বাবুয়ের পরিবেশমন্ত্রী সেভিয়ার কাসুকুয়েরে বলেন, এই হাতি রপ্তানিতে অস্বাভাবিক কিছুই নেই।

বলা হয়, হাতি সংখ্যা বেড়ে যাওয়ায় হুয়াংগে জাতীয় উদ্যানের গাছপালা, এবং আশপাশের লোকজনের ক্ষেত্রের ফসল নষ্ট হচ্ছিল।

শীর্ষ সংবাদ:
অসম-মেঘালয়ে ভারি বৃষ্টি ও ঢলের তীব্রতা বৃদ্ধি, বন্যার অবনতি হতে পারে         লকডাউনে সাড়া নেই ওয়ারীবাসীর         চ্যালেঞ্জে কর্মসংস্থান ॥ করোনায় ব্যবসা বাণিজ্য স্থবির         খাদ্যের মাধ্যমে করোনা ছড়ায় না         মিটার না দেখে আর বিল করবে না বিদ্যুত বিতরণ কোম্পানি         বিশ্বে পর পর দুদিন দুই লাখ করে করোনা রোগী শনাক্ত         বিদেশী সামাজিক যোগাযোগ মাধ্যম করের আওতায় আনা হবে         জঙ্গী নির্মূলে বিশ্বে রোল মডেল বাংলাদেশ         ফের আলোচনায় গণস্বাস্থ্য কেন্দ্রের উদ্ভাবিত কিট         বেনাপোল-পেট্রাপোল সচল ॥ অবশেষে ভারতে পণ্য রফতানি শুরু         কম শিল্পী, স্পর্শহীন অভিনয়- তবুও চ্যালেঞ্জ গ্রহণ         ভার্চুয়াল আদালত পরিচালনায় প্রশিক্ষণ দেয়া হবে ॥ আইনমন্ত্রী         করোনা আতঙ্কে রামেক হাসপাতালে দুই লাশ ফেলে লাপাত্তা স্বজনেরা         এন্ড্র্রু কিশোর ফের গুরুতর অসুস্থ         করোনায় স্বাস্থ্য অধিদপ্তরের সাবেক মহাপরিচালকের মৃত্যু         পাটকল শ্রমিকদের বকেয়া পরিশোধে ৫৮ কোটি টাকা বরাদ্দ         বয়স্ক, শিশু এবং অসুস্থ মানুষদের পশুর হাটে না যাওয়ার আহ্বান ডিএনসিসি মেয়রের         দুদকের মামলায় আত্মসমর্পণের সুযোগ তৈরি হয়নি : প্রধান বিচারপতি         করোনায় অবরুদ্ধ হলো ওয়ারীর 'রেড জোন'         শুধু বিশেষ পরিস্থিতিতে ভার্চুয়াল আদালত প্রথা অবলম্বন করা হবে : আইনমন্ত্রী        
//--BID Records