বুধবার ২৪ আষাঢ় ১৪২৭, ০৮ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

গ্রীসের প্রস্তাব বাতিলের প্রভাব নেই বিশ্ব বাজারে

অর্থনৈতিক রিপোর্টার ॥ গণভোটের মাধ্যমে প্রস্তাব ইস্যু বাতিল ও ইউরোজোন থেকে গ্রীসের বের হয়ে যাওয়ার আশঙ্কায় বিশ্বব্যাপী পুঁজিবাজারে বড় ধরনের পতন হবে বলে ধারণা করেছিলেন বিশ্লেষকরা। কিন্তু বাজারে তাদের সেই আশঙ্কার প্রতিফলন দেখা যায়নি। সোমবার আমেরিকা, ইউরোপ ও এশিয়া অঞ্চলের শীর্ষ বাজারগুলোতে সূচকের পতন হলেও তার মাত্রা ছিল স্বাভাবিক। অপরদিকে বিশ্বের দ্বিতীয় অর্থনৈতিক দেশ চীনের শেয়ারবাজারে সূচকের বড় ধরনের উল্লম্ফন হয়েছে।

সোমবারের লেনদেন শেষে আমেরিকার প্রধান সূচকগুলোর পতন হয়েছে প্রায় ০.৩ শতাংশ। লন্ডন স্টক এক্সচেঞ্জের এফটিএসই ১০০ সূচকের পতন হয়েছে ০.৭৬ শতাংশ। ফ্রান্স স্টক এক্সচেঞ্জের সিএসি ৪০ সূচকের ২ শতাংশ ও জার্মানির ডেক্সের পতন হয়েছে ১.৫ শতাংশ।

অন্যদিকে ইউরো মুদ্রার দর বেড়েছে। ১ ডলারের বিপরীতে ইউরোর দর গিয়ে দাঁড়িয়েছে ১.১০৪৫ তে। অবশ্য পাউন্ডের বিপরীতে ইউরোর দর কমেছে ০.৭ শতাংশ। অপরদিকে জাপানের নিক্কি সূচকের ১.২৫ শতাংশ বৃদ্ধি দিয়ে শুরু হয়েছে মঙ্গলবারের লেনদেন।

বাজারে বড় ধরনের পতন না হওয়ার বিষয়ে সম্পদ ব্যবস্থাপনা প্রতিষ্ঠানের প্রধান অর্থনৈতিক কর্মকর্তা নেইল উইলিয়ামস বলেন, গ্রীসের ইউরোজোন থেকে বের হয়ে যাওয়ার বিষয়টি এখনও পুরো নিশ্চিত নয়। অপরদিকে গ্রীস হয়তো এমন কোন উপায় খুঁজে বের করবে যার মাধ্যমে সংকট থেকে বের হয়ে আসবে দেশটি।

এদিকে বন্ড মার্কেটেও গ্রীসের গণভোটের খুবই সামান্য প্রভাব পড়েছে। জার্মান বন্ডের সুদের হারের সামান্য পতন হয়েছে। অপরদিকে বেড়েছে ইতালি, স্পেন ও পর্তুগীজ সরকারের বন্ডের হার বেড়েছে। গত সোমবার থেকে গ্রীসের বন্ডের লেনদেন বন্ধ রয়েছে। তবে বাজার পূর্বাভাসে ধারণা করা হচ্ছে দুই বছর মেয়াদি দেশটির বন্ডে ৪৯.৭৭ শতাংশ ও ১০ বছর মেয়াদি বন্ডে ১৭.৪ শতাংশ ইয়েল্ড হবে।

অবশ্য বাজারে ব্যাংকের শেয়ারের বড় ধরনের পতন হয়েছে। বার্কলেসের শেয়ারের পতন হয়েছে ১.৬ শতাংশ।

শীর্ষ সংবাদ:
করোনা বিপর্যয়ের মধ্যে ভারসাম্যের কৌশল নিয়েছে সরকার॥ প্রধানমন্ত্রী         পাপুল কুয়েতের নাগরিক হলে এমপি পদ বাতিল করা হবে॥ প্রধানমন্ত্রী         করোনা শনাক্তে প্রতারণায় কঠোর অবস্থানে সরকার ॥ ওবায়দুল কাদের         ১৪ দলের নতুন সমন্বয়ক ও মুখপাত্র আমির হোসেন আমু         মাস্ক দুর্নীতি ॥ জেএমআই- তমা কনস্ট্রাকশনের ২ জনকে জিজ্ঞাসাবাদ         পাপুলের এমপি পদ নিয়ে স্পিকারের ব্যাখ্যা চাইলেন হারুন         পাপুলের কোম্পানির সঙ্গে আর চুক্তির মেয়াদ বাড়াবে না কুয়েত বিমানবন্দর         নাইজেরিয়ায় বন্দুকধারীদের গুলিতে ১৫ কৃষক নিহত         জাপানে বন্যা পরিস্থিতির অবনতি, প্রাণ গেছে অর্ধশত         যুক্তরাষ্ট্রে করোনায় প্রাণহানি ১ লাখ ৩৪ হাজার         চট্টগ্রামে ভাতিজাকে হত্যা ॥ বন্দুকযুদ্ধে নিহত চাচা         চীনে শিক্ষার্থীবাহী বাস ডুবে ২১ জনের মৃত্যু         ব্রাজিলে লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা         চীনে প্লেগের উচ্চ ঝুঁকি নেই : ডব্লিউএইচও         পূর্বানুমানের চেয়ে ভয়াবহ হবে ইউরোপের মন্দা         সোলেইমানি হত্যায় আইন লঙ্ঘন করেছে যুক্তরাষ্ট্র ॥ জাতিসংঘ         রেজায়িনেজাদ পরমাণু স্থাপনায় বিস্ফোরণের খবর অস্বীকার করল ইরান         ঘর থেকে বের হলেই মাস্ক পরা উচিত ॥ ব্রিটেনের রয়্যাল সোসাইটি         হার্ভার্ড ও প্রিন্সটন বিশ্ববিদ্যালয় অর্ধেকেরও কম শিক্ষার্থী নিয়ে খুলছে         যুক্তরাষ্ট্রের জন্য সবচেয়ে বড় হুমকি চীন ॥ এফবিআই        
//--BID Records