সোমবার ২১ আষাঢ় ১৪২৭, ০৬ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সেতাবগঞ্জ চিনিকলে ২৮ কোটি টাকার চিনি অবিক্রীত

স্টাফ রিপোর্টার, দিনাজপুর ॥ দিনাজপুরের একমাত্র রাষ্ট্রায়ত্ত ভারি শিল্পপ্রতিষ্ঠান সেতাবগঞ্জ চিনিকলে গত তিন মাস ধরে শ্রমিক-কর্মচারীদের বকেয়া বেতন বন্ধ থাকায় পরিবার-পরিজন নিয়ে তারা চরম কষ্টের মধ্যে দিন অতিবাহিত করছে। এদিকে চিনিকলের গোডাউনে অবিক্রীত অবস্থায় পড়ে থাকা বিগত চারটি মাড়াই মৌসুমে ৭ হাজার ৬২৬ মেট্রিক টন চিনি (যার বাজারমূল্য ২৮ কোটি ২১ লাখ ৬৯ হাজার ৪শ’ টাকা) বিক্রি না হওয়ায় কর্তৃপক্ষ বেতন-ভাতা পরিশোধ করতে পারছে না।

সেচিকের ব্যবস্থাপনা পরিচালক মোঃ শহিদ উল্লাহ জানান, সেতাবগঞ্জ চিনিকলের গোডাউনে গত ২০১১-১২ মৌসুমের ২৫১১.৮৫ মেট্রিক টন, ২০১২-১৩ মৌসুমের ২৯৪৪.৯৫ মেট্রিক টন, ২০১৩-১৪ মৌসুমের ৬২.২০ মেট্রিক টন ও ২০১৪-১৫ মৌসুমের ২১০৭.৩২ মেট্রিক টন সর্বমোট ৭ হাজার ৬২৬ মেট্রিক টন চিনি মজুদ রয়েছে, যার বর্তমান বাজারমূল্য ২৮ কোটি ২১ লাখ ৬৯ হাজার ৪শ’ টাকা প্রায়। চিনি বিক্রি না হওয়ার কারণ সম্পর্কে তিনি জানান, বাজারে সাদা চিনি ৪০ থেকে ৪২ টাকা বিক্রি হচ্ছে। অপরদিকে দেশীয় চিনি লালচে হওয়ায় বাজারে এর চাহিদা কম। তবে ইতোমধ্যে দেশীয় কিছু চিনি রিফাইন করে প্যাকেটজাতের মাধ্যমে বাজারে বিক্রি করা হচ্ছে। তারপরও বিপুল পরিমাণ চিনি অবিক্রীত থাকায় মিলটি চরম দেনার মধ্যে পড়েছে।

মিলের ব্যবস্থাপক (অর্থ) মোঃ নজরুল ইসলাম জানান, প্রতি মাসে মিলটিতে শ্রমিক, কর্মচারী, কর্মকর্তা ও ফার্মের লেবারদের আনুমানিক এক কোটি দশ লাখ টাকা বেতন-ভাতা প্রদান করা হয়ে থাকে। এই টাকা চিনি ও মেলাসেস বিক্রি করেই পরিশোধ করার নিয়ম থাকলেও সময়মতো চিনি বিক্রি না হওয়ার কারণে বেতন-ভাতা দেয়া সম্ভব হচ্ছে না। সেচিকের শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক হাবিবুর রহমান দুলাল জানান, চিনিকলের গত মে-জুন ও বর্তমান জুলাই মাসের শ্রমিক, কর্মকর্তা ও কর্মচারীদের বকেয়া বেতন দেয়া হয়নি। সামনে ঈদ উপলক্ষে শ্রমিক-কর্মচারীদের বেতনের পাশাপাশি ঈদ বোনাস দিতে না পারলে মিলটিতে চরম শ্রমিক অসন্তোষ দেখা দিতে পারে।

শীর্ষ সংবাদ:
অসম-মেঘালয়ে ভারি বৃষ্টি ও ঢলের তীব্রতা বৃদ্ধি, বন্যার অবনতি হতে পারে         লকডাউনে সাড়া নেই ওয়ারীবাসীর         চ্যালেঞ্জে কর্মসংস্থান ॥ করোনায় ব্যবসা বাণিজ্য স্থবির         খাদ্যের মাধ্যমে করোনা ছড়ায় না         মিটার না দেখে আর বিল করবে না বিদ্যুত বিতরণ কোম্পানি         বিশ্বে পর পর দুদিন দুই লাখ করে করোনা রোগী শনাক্ত         বিদেশী সামাজিক যোগাযোগ মাধ্যম করের আওতায় আনা হবে         জঙ্গী নির্মূলে বিশ্বে রোল মডেল বাংলাদেশ         ফের আলোচনায় গণস্বাস্থ্য কেন্দ্রের উদ্ভাবিত কিট         বেনাপোল-পেট্রাপোল সচল ॥ অবশেষে ভারতে পণ্য রফতানি শুরু         কম শিল্পী, স্পর্শহীন অভিনয়- তবুও চ্যালেঞ্জ গ্রহণ         ভার্চুয়াল আদালত পরিচালনায় প্রশিক্ষণ দেয়া হবে ॥ আইনমন্ত্রী         করোনা আতঙ্কে রামেক হাসপাতালে দুই লাশ ফেলে লাপাত্তা স্বজনেরা         এন্ড্র্রু কিশোর ফের গুরুতর অসুস্থ         করোনায় স্বাস্থ্য অধিদপ্তরের সাবেক মহাপরিচালকের মৃত্যু         পাটকল শ্রমিকদের বকেয়া পরিশোধে ৫৮ কোটি টাকা বরাদ্দ         বয়স্ক, শিশু এবং অসুস্থ মানুষদের পশুর হাটে না যাওয়ার আহ্বান ডিএনসিসি মেয়রের         দুদকের মামলায় আত্মসমর্পণের সুযোগ তৈরি হয়নি : প্রধান বিচারপতি         করোনায় অবরুদ্ধ হলো ওয়ারীর 'রেড জোন'         শুধু বিশেষ পরিস্থিতিতে ভার্চুয়াল আদালত প্রথা অবলম্বন করা হবে : আইনমন্ত্রী        
//--BID Records